বুড়িগঙ্গা

ঢাকার খাল ও নদী দ্রুত পুনরুদ্ধারে প্রধানমন্ত্রীর নির্দেশ
দেশ রক্ষায় নদী বাঁচানোর আহ্বান জানিয়ে তিনি রাজধানীর আশপাশের নদী রক্ষায় নগরীর বিভিন্ন স্থানে ছোট ছোট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের তাগিদ দেন।
বুড়িগঙ্গায় ওয়াটার বাসডুবির ঘটনায় ৬ জন গ্রেপ্তার
ওয়াটার বাসটি যে বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়, সেটিও জব্দ করা হয়েছে।
‘দাও ফিরে সে অরণ্য’
রবীন্দ্রনাথ ঠাকুর তো জানতেন, আলবত জানতেন, উন্নয়নের নামে যা আমাদের গেলানো হয়, তার ভেতরকার 'শুভঙ্করের ফাঁকি'টির ভালোবাসার ডাকনাম 'সভ্যতা'।
শহরাঞ্চল এক একটি ‘তাপীয় দ্বীপ’– করণীয় কী
তাপ প্রবাহের ঝুঁকি দেশব্যাপী হলেও শহরাঞ্চলে এর অনুভব অনেক বেশি। অবাধে গাছপালা কেটে ফেলা, প্রাকৃতিক পরিবেশ ও প্রতিবেশ ধ্বংস করে নগরায়নের জন্য কাঠামো ও স্থাপনা তৈরি ক্রমশ শহরাঞ্চলগুলোকে এক একটি তাপীয় দ্ ...
বুড়িগঙ্গার পানিতে কাপড় পরিষ্কার!
দুই দশকের বেশি সময় ধরে ধোপার কাজ করছেন তারা। দীপচান দাস, গোবিন্দ পালরা কাপড় ধোয়ার কাজের শুরুটা যখন করেছিলেন তখনও যেতেন বুড়িগঙ্গায়, এখনও যান সেখানে। তবে তফাৎ শুধু বুড়িগঙ্গা তখন ছিল স্বচ্ছ এক নদী, এখন ...
দুরন্ত বিপ্লবের ‘খুনিদের খুঁজে বের করতে’ প্রধানমন্ত্রীর দৃষ্টি চাইল পরিবার
“আমাকে শুধু বলত, ও কিছু পাওয়ার জন্য আওয়ামী লীগ করে না। ও বঙ্গবন্ধুকে ভালোবাসে। তাই আওয়ামী লীগ করে,” বললেন দুরন্ত বিপ্লবের স্ত্রী শারমিন তামান্না।
দুরন্ত বিপ্লবের মৃত্যু নিয়ে ধোঁয়াশা
ময়নাতদন্তে মিলেছে হত্যার আলামত। কেরানীগঞ্জ থানা পুলিশ বলছে, বুড়িগঙ্গায় একজন পড়ে গিয়েছিলেন; নৌপুলিশ বলছে, এমন কোনো ঘটনা ঘটেনি।
গুঁড়ি তুলে জীবন পার
বুড়িগঙ্গা থেকে গাছের গুঁড়ি তুলে নেওয়া হচ্ছে স`মিলে, সেখানে তা রূপ নেবে বিভিন্ন আকারের কাঠে। এই গুঁড়ি তোলার কাজ করে একদল ব্যক্তি, যারা দিনমজুরির ভিত্তিতে এ হাড়ভাঙা পরিশ্রম করেন।