বুদ্ধিজীবী

বুদ্ধিজীবী ও সুবিধা: সম্পর্কটি সম্পূরক না সাংঘর্ষিক?
সরকারি আনুকূল্য পাওয়ার জন্য বুদ্ধিজীবীরা যদি অনবরত ডিগবাজি খেতে থাকেন, সত্যি কথা না বলে ‘সরকার-পছন্দ’ কথা বলেন, তাহলে সমাজ ও সমাজের জনগণের ক্ষতি হয়।
অনুবাদ সাহিত্যের সংকট ও সম্ভাবনার দিকগুলো
স্বাধীনতার পঞ্চাশ বছরেও অনুবাদ নীতি না থাকায় অনুবাদ সাহিত্যের ক্ষেত্রে উল্লেখযোগ্য তেমন কোনো প্রাতিষ্ঠানিক অগ্রগতি হয়নি। যা কিছু অনুবাদ আমাদের হয়েছে তা অনেকটাই আমদানি-নির্ভর।
সর্বজনশ্রদ্ধেয় বুদ্ধিজীবী কোথায়?
একাত্তরের পর বাংলাদেশে সত্যিকার অর্থে আর কোনো ‘সর্বজনশ্রদ্ধেয়’ বুদ্ধিজীবী জন্মেছেন কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। আশির বা নব্বইয়ের দশক পর্যন্ত যদিও খুবই অল্প কয়েকজনকে মাঝেমধ্যে নিরপেক্ষ ভূমিকায় অবতীর ...
পান্না কায়সার: আলোয় আলোয় মুক্তির এক জীবন
শত বাধার মাঝে বারবার গেয়েছেন তার মুক্তি আলোয় আলোয়। আলোয় দেখেছেন মুক্তি, দেখিয়েছেন অন্যদেরও। অনুপ্রেরণা পেয়েছিলেন প্রথম জীবনে বাবা ও মায়ের কাছে, পরবর্তী জীবনে শহীদুল্লা কায়সারের মাঝে।
বিএনপি ভালো হলে আওয়ামী লীগ আরও ভালো হবে
দেশে খারাপ রাজনীতি চালু করেছে বিএনপি। সেটা করেও দলটির জনপ্রিয় হতে অসুবিধা হয়নি। সম্ভবত এজন্য কিছু ক্ষেত্রে আওয়ামী লীগ বিএনপিকে অনুসরণ করছে।
উত্তপ্ত নাট্যাঙ্গন, ‘মেয়াদ উত্তীর্ণ’ মোড়লগণ
যুগোপযোগী মৌলিক পরিবর্তনের সম্ভাবনাকে দূরে ঠেলে রেখে ‘ফেডারেশন’ কমিটি, নাট্যব্যক্তিত্ব, বিশিষ্ট মোড়ল এসব মেয়াদোত্তীর্ণ ধারণা ও পদবাচ্য দিয়ে বক্তৃতাবাজি করা গেলেও নাট্যাঙ্গনের পেশাদারি উন্নয়নে কোনোই কা ...
মার্কিন ভিসানীতি কী মেওয়া ফলাবে
ভিসানীতির মতো শুধু হাল্কা পদক্ষেপ নয়, কঠোর স্যাংশন দিয়েও কোনো রাষ্ট্রের সরকার পরিবর্তন বা রেজিম চেঞ্জ করা যায়নি। শুধু ওই সমস্ত রাষ্ট্রেরই সরকার পরিবর্তন করা গেছে, যেখানে স্যাংশনের পাশাপাশি যুক্তরাষ্ট্ ...
সংস্কৃতির জন্য বাজেট বরাদ্দ প্রসঙ্গে
স্বাধীন দেশের প্রথম দিকে সংস্কৃতি অঙ্গনে আমলাতন্ত্রের বড়সড় বহর না থাকলেও, কর্মযজ্ঞ ছিল বিশাল। ছিল না এখনকার মতো ডজন-ডজন সংস্কৃতি-মোড়ল।