বাজেট ২০১৮-১৯

২৫% ব্যয় বাড়িয়ে ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট
বাংলাদেশকে সমৃদ্ধ আগামীর পথে এগিয়ে নেওয়ার স্বপ্ন সামনে রেখে ভোটের বছরে ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
দেশে সিগারেটের দাম বাড়িয়ে রপ্তানিতে উৎসাহ
দেশে তামাকের ব্যবহার কমিয়ে আনতে দাম বাড়ানোর পাশাপাশি লাভজনক এই খাত থেকে আরও লাভ করতে তামাক রপ্তানি উৎসাহিত করার পরিকল্পনা বাজেট প্রস্তাবে হাজির করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
চাল আমদানিতে ফের ২৮% শুল্ক
সঙ্কটে পড়ে গত বছর চাল আমদানিতে শুল্ক প্রায় তুলে দেওয়া হলেও সঙ্কট কাটিয়ে ওঠার পর এখন আগের শুল্ক হার পুনরায় আরোপ করা হয়েছে।
উবার-পাঠাওয়ের উপর ৫% ভ্যাট
উবার, পাঠাওয়ের মতো রাইড শেয়ারিং কোম্পানিগুলো যে আয় করবে, তার ৫ শতাংশ ভ্যাট হিসেবে দিতে হবে সরকারকে।
কৃষিতে ভর্তুকি বেড়েছে
চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষিখাতে ভর্তুকি বাড়ানো হয়েছে।
সবাইকে পেনশন দিতে নতুন অর্থবছরেই কাজ শুরু
আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক কাজে নিয়োজিত সবার জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের কাজ আসন্ন নতুন অর্থবছরেই শুরুর আশা প্রকাশ করে অর্থমমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলছেন, প্রাথমিকভাবে কয়েকটি নির্দিষ্ ...
নতুন বাজেটে ‘নতুন কিছু নেই’
ভোটের বছরে সবাইকে তুষ্ট রাখার লক্ষ্য নিয়ে ব্যয়ের পরিমাণ ২৫ শতাংশ বাড়িয়ে যে বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষণা করেছেন, সেখানে নতুনত্ব তেমন কিছু দেখছেন না অর্থনীতির বিশ্লেষকরা। 
নির্বাচনী বাজেট, বাস্তবায়নের সক্ষমতা নেই: বিএনপি
প্রস্তাবিত বাজেটকে ‘নির্বাচনী বাজেট’ আখ্যায়িত করে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘বিশাল অংকের’ এই বাজেট বাস্তবায়নের সক্ষমতা সরকারের নেই।