বাঙালি

স্বাধীনতা, বঙ্গবন্ধু এবং অন্যান্য ভাবনা
আমরা যদি বঙ্গবন্ধুর গণতান্ত্রিক-মানবতাবাদী জীবনদর্শনকে বাস্তবায়িত করে বাঙালি জাতিসত্তাকে পূর্ণরূপে প্রদান করতে পারি তবে সেটা হবে বঙ্গবন্ধুর কর্মপ্রয়াসের বাস্তব রূপায়ণ।
অরণ্যবিনাশী আয়োজন ও স্থানীয় প্রতিরোধ
প্রাকৃতিক বনভূমি নিশ্চি‎হ্ন হওয়ার এবং আদিবাসী অরণ্য অধিকার লঙ্ঘনের আরেকটি কারণ হলো আদিবাসী জনগণের নিজস্ব উৎপাদন ব্যবস্থা ও উৎপাদন সম্পকর্কে গুরুত্ব দিয়ে বিবেচনা না করা।
ঐতিহ্যবাহী এক দেশি খাবার কুমড়ো বড়ি
কুমড়ো বড়ি বাঙালির ঐতিহ্যবাহী একটি খাবার। দেশের কিছু অঞ্চলে এখনো এটি তৈরি হয়। কুমড়ো বড়ি তৈরিতে নারীরাই বেশি ভূমিকা রাখেন।
পাহাড়ে ভাষার উৎসব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাঙালিসহ তিন নৃ-গোষ্ঠীর সমন্বয়ে সাংস্কৃতিক উৎসবের আয়োজন করেছে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার দুর্গম জনপদে শিক্ষা প্রসারের বাতিঘর 'পিঠাছড়া পাঠাগার'। সেখানে বাংলার পাশা ...
ভাষা ও সংস্কৃতি রক্ষায় গাইবান্ধায় সাঁওতাল-বাঙালি সাংস্কৃতিক উৎসব
এ অনুষ্ঠানে শতাধিক সাঁওতাল-ওরাওঁসহ বিভিন্ন জাতিগোষ্ঠীর নারী-পুরুষ অংশগ্রহণ করেন।
টাঙ্গাইল শাড়ি ও পাশের বাড়ির আবদার
আমাদের পণ্য ভারতের বলে জিআই ট্রেডমার্ক পেয়ে যাচ্ছে— এর দায় কার? রাজনৈতিক সংঘাত আর গদি বজায় রাখা কিংবা গদির লোভে আগুনের রাজনীতি কী এসব নিয়ে ভাবে? না তাদের ভাবার সময় আছে আদৌ?
যেভাবে চলচ্চিত্রে যুক্ত হয়েছিলেন শর্মিলা
সিনেমায় না গেলে শান্তি নিকেতনে পড়তে যেতাম: শর্মিলা ঠাকুর।
বাংলাদেশের নারী মুক্তিযোদ্ধারা কি অস্পষ্ট ও অকীর্তিত?
মুক্তিযুদ্ধের বহুমাত্রিক বাস্তবতা এবং বিভিন্ন শ্রেণি-পেশার মুক্তিযোদ্ধাদের ভিন্ন ভিন্ন সংগ্রাম ও চাওয়া-পাওয়া বুঝতে না পারলে মুক্তিযুদ্ধের ‘জনযুদ্ধ’ চরিত্রটি বোঝা যাবে না।