বাংলা ভাষা

ঢাকায় আন্তর্জাতিক বইমেলা ও সাহিত্য সম্মেলন হবে?
বাংলা ভাষা আর সাহিত্যকে বিশ্বে ছড়িয়ে দিতে লেখক-প্রকাশক ও গুণীজনরা আন্তর্জাতিক বইমেলা ও সাহিত্য সম্মেলনের ব্যাপারে জোর দিলেও নানা কারণে তা আর হয়ে উঠছে না।
ভাষা বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে চায় স্পেন
“রবীন্দ্রনাথের কবিতা অনুবাদের মাধ্যমে স্প্যানিশ ভাষার সঙ্গে বাংলা ভাষার সেতুবন্ধন তৈরি হয়,” বলেন শ্র্যামাপ্রসাদ গাঙ্গুলী।
শিক্ষার মাধ্যম হওয়া উচিত মাতৃভাষা: প্রধানমন্ত্রী
বিশ্বজুড়ে মাতৃভাষা যাতে হারিয়ে না যায় সেজন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।
আইনের ভাষা এবং আদালতে বাংলা চালুর অভাবিত দিকসমূহ
আইন হলো ক্ষমতার কাছের, মানুষ থেকে দূরের বিষয়। লক্ষ্য করলে দেখবেন, আইনের আলাপ সাধারণ মানুষের কাছে কোনো প্রিয় বা অপরিহার্য আলাপ না। আমাদের দেশের লোকে বিপদে না পড়লে বা বাধ্য না করলে আইন-আদালতের বারান্দা ...
আ-মরি বাংলা ভাষা
দেশপ্রেম আর ভাষাপ্রেম পরস্পর সম্পর্কযুক্ত। যার দেশপ্রেম থাকে তার ভাষাপ্রেমও থাকে। যার দেশপ্রেম থাকে না, তার ভাষাপ্রেমও লোপ পায়।
যন্ত্রের সঙ্গে বাংলায় কথোপকথন
বিশ্বের বিভিন্ন দেশ ডিজিটালাইজেশনের অংশ হিসাবে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টসহ নানা ক্ষেত্রে নিশ্চিত করেছে নিজেদের ভাষার পর্যাপ্ত ব্যবহার।
একাত্তরের বাহান্ন, বাহান্নের একাত্তর: মুক্তির স্বপ্ন আর কতদূর
এ বছর যেমন বাহান্নর ভাষা সংগ্রামের ৭১ বছর পূর্তি, ঠিক তেমনি একাত্তরের মুক্তিসংগ্রাম ৫২ বছর পূর্ণ করল। কিন্তু সম্মিলনীর অপরূপ মেলবন্ধনের এ সময়ে দাঁড়িয়ে একটি প্রশ্ন মানসপটে উঁকি দিচ্ছে বারবার, আমাদের মু ...
চীনের ইউনানে ‘এক টুকরো বাংলাদেশ’
ইউনান ইউনিভার্সিটিতে বাংলা বিভাগে পড়ছে ২৫ চীনা তরুণ। শিক্ষকদের একজন বাংলাদেশি সুবর্ণা আক্তার। ভিনদেশে বাংলা চর্চা দেখে তার কাছে বিশ্ববিদ্যালয়টিকে মনে হয় ‘এক টুকরো বাংলাদেশ’।