বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

সংবিধান প্রণেতাগণ-১৩: পুরো প্রক্রিয়াটি ‘নিয়ন্ত্রণ’ করেছেন ড. কামাল হোসেন
বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির ৩৪ সদস্যের মধ্যে যে চারজন এখনও জীবিত, ড. কামাল হোসেন তাদের অন্যতম। তার জন্ম ১৯৩৭ সালের ২০ এপ্রিল। তিনি ছিলেন এই কমিটির সভাপতি।
‘পতাকা যারে দাও তারে বহিবারে দাও শকতি’
কেউ মারা গেলে তার বন্দনা আর কীর্তির কথা বলাটা আমাদের জাতীয় স্বভাব। জীবিতাবস্থায় কেউ এসব মনে রাখে না।
বাংলাদেশের স্বাধীনতা ও মুজিবনগর সরকারের নেতৃত্ব
কলকাতার ৮ নম্বর থিয়েটার রোডের একটি বাড়িতে এই সরকারের অফিস স্থাপন করা হলেও তাজউদ্দীন আহমদ বলেছিলেন যুদ্ধাবস্থায় সরকার যেখানে যাবে তার নাম হবে 'মুজিবনগর'।
বাঙালির আত্মপরিচয় ও পোশাক সংস্কৃতি
আমাদের দৈনন্দিন জীবনযাত্রার বাইরে নানা উৎসব-পার্বণে বাঙালির পোশাকি প্রদর্শনের একটা ব্যাপার ঘটে। এসব ক্ষেত্রে নানা ধর্মের ও জাতের মানুষের ভিন্ন ভিন্ন পোশাকি সংস্কৃতির প্রকাশ থাকে।
স্বাধীনতা, বঙ্গবন্ধু এবং অন্যান্য ভাবনা
আমরা যদি বঙ্গবন্ধুর গণতান্ত্রিক-মানবতাবাদী জীবনদর্শনকে বাস্তবায়িত করে বাঙালি জাতিসত্তাকে পূর্ণরূপে প্রদান করতে পারি তবে সেটা হবে বঙ্গবন্ধুর কর্মপ্রয়াসের বাস্তব রূপায়ণ।
বিদেশ থেকে আমদানি করা মতবাদে বাংলাদেশ চলবে না: শেখ হাসিনা
আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ‘হোয়াইট বোর্ড’ ম্যাগাজিনের সর্বশেষ সংখ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে, যেখানে চারবার রাষ্ট্র পরিচা ...
মুক্তিযোদ্ধাদের হৃদয়ের বঙ্গবন্ধু
বঙ্গবন্ধুর সান্নিধ্য, তার দেওয়া ভাষণ, তার নির্দেশনা ও স্বপ্নগুলোই মুক্তিযোদ্ধাসহ সবার কাছে আজও প্রেরণা হয়ে আছে। তার সমগ্র জীবনের স্বপ্ন ছিল দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো।
বুদ্ধিজীবী ও সুবিধা: সম্পর্কটি সম্পূরক না সাংঘর্ষিক?
সরকারি আনুকূল্য পাওয়ার জন্য বুদ্ধিজীবীরা যদি অনবরত ডিগবাজি খেতে থাকেন, সত্যি কথা না বলে ‘সরকার-পছন্দ’ কথা বলেন, তাহলে সমাজ ও সমাজের জনগণের ক্ষতি হয়।