বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান

সংবিধান প্রণেতাগণ-১২: মূলনীতিতে ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্রের প্রশ্নে আপসহীন শামসুদ্দীন মোল্লা
ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্রের প্রশ্ন নিয়ে খন্দকার মোশতাক আপত্তি উত্থাপন করলে শামসুদ্দীন মোল্লা বিনীত অথচ দৃঢ়ভাবে তার বিরোধিতা করে বলেছিলেন, ‘ধর্মনিরপেক্ষ না থাকলে বাংলাদেশ সৃষ্টির অস্তিত্ব থাকে না।’ ...
খেতাবপ্রাপ্ত বীর-০২: ‘একটি স্বাধীন দেশ ও একটি পতাকাই আমাদের বীরত্বের সূচক’
কিলো ফ্লাইট নামটির সঙ্গে জড়িয়ে আছে মুক্তিবাহিনীর বিমান উইংয়ের অবিশ্বাস্য এক যুদ্ধাভিযানের ইতিহাস। দুঃসাহসিক ওই অভিযানের এক অগ্রসেনানী বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট লেফটেন্যান্ট শামসুল আলম বীর উত্তম।
পহেলা বৈশাখ বাঙালির আবহমান সংস্কৃতি
নববর্ষ উদযাপনকে হিন্দুয়ানি ধারা বলে কোণঠাসা করা যাবে না। সংস্কৃতির বিকাশে ধর্মীয় উপাদান যেটুকু আসে তা একেবারে ভেতর থেকে মিথষ্ক্রিয়ার মাধ্যমে আত্মীভূত হয়ে আসে। আরোপিত হয়ে এলে তা নানা বিপর্যয় ঘটায়।
স্মৃতিতে বঙ্গবন্ধু: জীবনের অনশ্বর কিছু সময়
সে বলে উঠল, ‘I know, I know, you are from Sheikh Mujib’s land. You Have killed your leader who gave your independence. How could you kill him? He was a great leader’। আমার কোনো উত্তর ছিল না।
যে নেতার জন্ম না হলে...
যে নেতার জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না, সেই নেতার জন্মদিনে আমাদের অঙ্গীকার হোক, মুজিব আদর্শ থেকে বিচ্যুত না হয়ে আমরা যেন দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর চেষ্টা অব্যাহত রাখি।
৭ মার্চের ভাষণ ‘বিশ্ব ঐতিহ্য সম্পদ’
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল মহাকাব্যিক। এই মহাকাব্যের নান্দনিক সৌন্দর্য এবং শব্দের প্রাচুর্য এখনো জনগণকে অনুরণিত করে। যতবারই ভাষণটি কানে আসে, মনে হয় নতুন শুনছি।
বঙ্গবন্ধু ও ইন্দিরা গান্ধীর নীতি-আদর্শের মিল এবং প্রাসঙ্গিক কিছু কথা
ইন্দিরা গান্ধীর সঙ্গে বঙ্গবন্ধু তার নীতি-আদর্শের মিল দেখেছিলেন। দুজনের ট্রাজিক মৃত্যুও কি এই নীতি-আদর্শের মিলের কারণেই?
নিউ ইয়র্কে শতবার্ষিকী উদযাপনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাফল্য ও ব্যর্থতার জিজ্ঞাসা
নিউ ইয়র্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উদযাপন অনুষ্ঠানের মূল বক্তা/কী-নোট স্পিকারের ভাষণের লিখিতরূপ।