প্লাস্টিক

খাল-নালায় প্লাস্টিক থেকে লেপতোষক, চট্টগ্রামের মেয়রের ক্ষোভ
“নগরীকে পরিচ্ছন্ন রাখতে আমরা বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম নিয়েছি৷ কিন্তু কিছু মানুষের অসচেতন আচরণ নগরীকে পরিচ্ছন্ন রাখার পেছনে বড় বাধা,” বলেন মেয়র।
পলিথিনে ছেয়েছে বাজার
শুধু রাজধানী ঢাকা নয়, দেশের সব বাজারে পণ্য বিক্রির পর তা ক্রেতার হাতে তুলে দেওয়া হচ্ছে নানান ধরনের পলিথিনের ব্যাগে। কাপড় বা কাগজের ব্যাগের ব্যবহার নেই বললেই চলে। সাশ্রয়ী হওয়ায় পলিথিনে করেই দেওয়া হচ্ছে ...
পলিথিন যে নিষিদ্ধ, সেটাই ‘ভুলেছে’ মানুষ
২০০২ সালে নিষিদ্ধ করলেও তার প্রভাব নেই। দেশে পরিবেশবান্ধব ব্যাগ উৎপাদন হচ্ছে, তবে পুরোটাই রপ্তানি হচ্ছে পশ্চিমা দেশে। পাটের পলি ব্যাগ সোনালি এখনও স্বপ্নই দেখাচ্ছে।
আমরা কেন এত প্লাস্টিক দেখি?
আমরা যদি ধরে নিই রিসাইকেল করতে পারা বর্জ্যের পুরোটাই প্লাস্টিকজাত বর্জ্য, তখন একটি সম্পূরক প্রশ্নের উদ্ভব হয়, কোন ধরনের প্লাস্টিক রিসাইকেল হয়েছে?
পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে সবজি চাষের ভিন্ন উদ্যোগ মেঘনা গ্রুপের
এ উদ্যোগে এখন পর্যন্ত প্রায় ২ হাজার ১০০ কৃষক সবজি উৎপাদন করছেন।
ফেলে দেওয়া পলিথিনও এখন দাম পাচ্ছে চট্টগ্রামে
বর্জ্য সংগ্রহকারীরা প্রতি কেজিতে পাচ্ছেন ২ টাকা, আর এসব বর্জ্য কিনলে ভাঙারি দোকানি পাচ্ছেন ১ টাকা করে।
পুরনো প্লাস্টিকে নতুন সামগ্রী
পুরনো, অব্যবহৃত প্লাস্টিক প্রক্রিয়াজাত করে তৈরি হয় দানা। এসব দানা থেকেই পরে উৎপাদিত হয় নতুন নতুন সামগ্রী। পুরনো প্লাস্টিক প্রক্রিয়াজাত করার কাজ হয় ঢাকার কামরাঙ্গীরচরের বেশকিছু কারখানায়।
প্লাস্টিক বোতল প্রক্রিয়াজাতকরণ
দেশে এখন বিশুদ্ধ পানিসহ প্রায় সব ধরনের তরল পণ্যই প্লাস্টিকের বোতলে বাজারজাত হচ্ছে। পরিবেশের জন্য ক্ষতিকর হলেও বাধ্য হয়েই এসব বোতলজাত পণ্য কিনতে হচ্ছে মানুষকে। তবে রাজধানীতে কিছু কারখানায় এসব প্লাস্টিক ...