প্রাইভেসি

প্রাইভেসির প্রতিশ্রুতি পূরণে সম্ভবত ব্যর্থ অ্যাপল: গবেষণা
এ গবেষণায় প্রথমবারের মতো অ্যাপলের নিজস্ব বিভিন্ন অ্যাপের প্রাইভেসি সেটিং পরীক্ষা করে দেখেছেন বিশেষজ্ঞরা, যে অ্যাপগুলো আইফোন কেনার সময় প্রি-ইনস্টল করা থাকে।
পর্নোগ্রাফি: এআই দিয়ে বয়স যাচাইয়ের প্রস্তাব যুক্তরাজ্যে
দেশটিতে শিশুদের প্রথম পর্নোগ্রাফি দেখার গড় বয়স ১৩ বছর। এর মধ্যে এক চতুর্থাংশের পর্নোগ্রাফির সঙ্গে প্রথম পরিচয় ঘটে ১১ বছর বয়সে।
৫০০ কোটি ডলারের জরিমানা কমাতে মেটার আবেদন খারিজ
এই জরিমানা মেটাকে অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করে ভার্চুয়াল রিয়ালিটিসহ বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে অর্থ আয়ের পথ কঠিন করবে।
জাতিসংঘের সাইবার অপরাধ চুক্তির খসড়া: নজরদারি শঙ্কায় বিশ্ব
প্রস্তাবটিতে যথেষ্ট ভাষাগত পরিমার্জন করা না হলে বিভিন্ন সরকার একে ব্যবহার করে অধিকার কর্মী, সাংবাদিক এবং সংখ্যালঘু জনগোষ্ঠীকে নির্যাতনের সুযোগ পাবে।
গুগলের বিরুদ্ধে ৫০০ কোটি ডলারের প্রাইভেসি মামলা ‘চলবে’
“জবাবদিহিতার উর্ধ্বে পৌঁছে গিয়ে গুগল এতো বিস্তারিত ও বিস্তৃত একটি তথ্যভাণ্ডার হয়ে গেছে যা খোদ জর্জ অরওয়েলও কল্পনা করতে পারতেন না।”
প্রাইভেসি লঙ্ঘনে মেটাকে প্রতিদিন লাখ ডলার জরিমানা করবে নরওয়ে
নরওয়ের ডেটা নিয়ন্ত্রক সংস্থা বলেছে, যে যে বিষয়ে মেটাকে অভিযুক্ত করা হয়েছে সেগুলোর ব্যাপারে ব্যবস্থা গ্রহণ না করলে কোম্পানিটিকে এই হারে গুনতে হবে জরিমানা।
শিশু ডেটা: এখন টিকটকের জরিমানা নির্ধারণ করবে ইইউ
১৩ বছরের কম ১৪ লাখ শিশুর ডেটা প্রক্রিয়াকরণের দায়ে এ বছরের শুরুতে টিকটককে এক কোটি ২৭ লাখ পাউন্ড জরিমানা করে ইউরোপীয় ডেটা পর্যবেক্ষক সংস্থা।
শিশু তথ্য সংগ্রহ: দুই কোটি ডলার জরিমানা মাইক্রোসফটের
জরিমানার পাশাপাশি নির্দেশনাও রয়েছে এক্সবক্স নির্মাতার জন্য। এক্সবক্স সিস্টেমে শিশুদের প্রাইভেসি সুরক্ষা উন্নত করতে আরও সুস্পষ্ট পদক্ষেপ নিতে হবে।