প্রযুক্তি খাত

সালতামামি ২০২৩: ইলন মাস্কের রাজনৈতিক প্রভাব বাড়ার বছর
গত বছর বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রযুক্তি, যোগাযোগ এমনকি জাতীয় নিরাপত্তা ব্যবস্থাতেও তার নিয়ন্ত্রণ লক্ষ্য করা গেছে। এ ছাড়া, বৈশ্বিক নেতাদের সঙ্গেও বৈঠক করতে দেখা গেছে মাস্ককে।
আক্রমণে ‘ঝুঁকির মুখে’ ইসরায়েলের প্রযুক্তি খাতও
হামাসের ছোড়া কয়েকটি রকেট ইসরায়েলের রাজধানী তেল আবিব পর্যন্তও পৌঁছে যায়। ফলে, বিভিন্ন ফ্লাইট বন্ধ করতে বাধ্য হয় পশ্চিমা সমর্থিত রাষ্ট্রটি।
প্রযুক্তি খাতে খড়্গ তুলে নেওয়ার পর এবার বিনিয়োগে নজর দিচ্ছে চীন
চীনা অর্থনীতি ‘গভীর খাদের কিনারায় পৌঁছে যাওয়ায়’ সেই কোম্পানিগুলোর জন্যই দেশটির কর্তৃপক্ষ এখন ‘লাল গালিচা’ বেছাতে ইচ্ছুক।
বাজেট: সরকারি সেবা শতভাগ ডিজিটাইজ করার লক্ষ্য সরকারের
স্মার্ট সোসাইটি, স্মার্ট সিটিজেন, স্মার্ট সার্ভিস এবং স্মার্ট ইকোনমি এই চারটি মূল স্তম্ভের উপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ ২০৪১: আইসিটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে।
‘সিলিকন ভ্যালি ব্যাংক’ ধসের ধাক্কা যেভাবে লাগল প্রযুক্তি বিশ্বে
একটি বিষয় পরিষ্কার, বিভিন্ন টেক স্টার্টআপ যতই একে অন্যের থেকে দূরে থাকুক না কেন, এগুলো আসলে একে অপরের সঙ্গে জড়িয়ে আছে।
টানাপড়েনের মধ্যেই চীনকে প্রযুক্তি স্বনির্ভর করার আহ্বান শি’র
২০২২ সালের অক্টোবরে মার্কিন সরকার ঘোষিত চীনা চিপ খাতের ওপর জারি করা রপ্তানি নিষেধাজ্ঞায় জাপান ও নেদারল্যান্ডস সাড়া দিয়েছে এ বছরের জানুয়ারিতে।
এবার এক পঞ্চমাংশ কর্মী ছাঁটাইয়ের পথে ইয়াহু
রেকর্ড মুদ্রাস্ফীতির হার ও মন্দা নিয়ে অবিরত অনিশ্চয়তার প্রতিক্রিয়া হিসাবে অনেক বিজ্ঞাপনদাতা বিপণন বাজেট কমিয়ে দেওয়া এই পদক্ষেপের কারণ।
জীবনে ‘শর্টকাট’ খুঁজলে হবে না: জাহিদ সবুর
প্রযুক্তিপ্রেমীদের জন্য এই মে মাসে গুগলের আই/ও মঞ্চে হাজির হল নতুন চমক নেক্সট জেনারেশন অ্যাসিসট্যান্ট। কণ্ঠস্বরের নির্দেশনা শুনে ফোনের নানা কাজ সহজেই করে দেবে এই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স সহযোগী।