প্রকৃতি

কর্ণফুলীর চরে পাখিদের রাজ্যে বিদ্যুৎ প্রকল্পের প্রস্তাব
চর বাকলিয়ায় বর্জ্য থেকে বিদ্যুতের প্ল্যান্ট করলে কর্ণফুলী নদী ‘মারাত্মক হুমকিতে পড়বে’ এবং চরের উদ্ভিদ ও জীব বৈচিত্র্য ‘ধ্বংস হয়ে যাবে’ বলে পরিবেশবাদীদের আশঙ্কা।
নাম পেল তিন বাঘ শাবক
চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা কমিটির সভাপতি এসব নাম রেখেছেন।
বসন্তের জাকারান্ডা শীতে, মেক্সিকোর জন্য কোন বার্তা?
বসন্ত এলেই গাছে গাছে ফোটে জাকারান্ডা ফুল, বেগুনি আলপনায় ভরে ওঠে মেক্সিকোর পথঘাট। মেক্সিকানরা এই ফুলকে ‘বসন্তের দূত’ হিসেবে চিনলেও এবার তা ফুটেছে শীতে। প্রকৃতির এমন অস্বাভাবিক আচরণে শুরু হয়েছে বিতর্ক। ...
’পরিবেশ বিনাশ করে উন্নয়ন নয়’
”উন্নয়নের নামে প্রাণ-প্রকৃতি ও পরিবেশ ধ্বংস বন্ধ করার পাশাপাশি পরিবেশ সুরক্ষায় জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ দেওয়ার দাবি উঠে আসে পরিবেশ সমাবেশে।
তিনি প্রেম দিতে এসেছিলেন, প্রেম নিতে এসেছিলেন
তিনি বিদ্রোহী কবি হিসেবে খ্যাতি পেলেও প্রেম ও প্রকৃতি তাঁর কবিতা ও গানে প্রবলভাবেই উপস্থিত। বিদ্রোহীর মনেও যে প্রেম আছে, তারও যে প্রিয়ার খোঁপায় তারার ফুল গুঁজে দিতে সাধ জাগে তা-তো নজরুলের রচনা পাঠেই জ ...
হাওরে আলোর নাচন
সব শঙ্কা দূরে ঠেলে এবার সুনামগঞ্জের হাওরে বাম্পার ফলন হয়েছে। গত বছরের অকাল বন্যায় বেশকিছু হাওর ডুবে গিয়ে হাজার হাজার কৃষক নিঃস্ব হয়ে পড়েন।
গাছের এতিমখানা
রেললাইনের ভেতর যে গাছগুলো জন্মায় হারু মামা সেগুলো তুলে এনে খুব যত্ন করে টবে লাগান, সার দেন, পানি দেন। বড় আপা ঠাট্টা করে বলেন 'হারু মামার এতিমখানা'।
ম্রো পল্লী এবং পাঁচতারা হোটেল