পেটেন্ট

পেটেন্টের মালিকানা পাবে না এআই, নিশ্চিত করল মার্কিন পেটেন্ট অফিস
একজন ব্যক্তি কেবল একটি এআই ব্যবস্থার কাছে সমস্যা উপস্থাপন করে, বা এর আউটপুটকে ভাল উদ্ভাবন হিসাবে ‘স্বীকার করে ও প্রশংসা করে’, ওই কাজের পেটেন্ট দাবি করতে পারবেন না।
কেবল রক্তমাংসের মানুষ পেটেন্ট পেতে পারে: যুক্তরাজ্য সুপ্রিম কোর্ট
স্টিফেন থালের তার ড্যাবাস নামের কথিত ‘সৃজনশীল যন্ত্রের’ নামে নতুন আবিষ্কারের জন্য যুক্তরাজ্যে দুইটি পেটেন্ট দাবি করেছিলেন।
যুক্তরাষ্ট্রে ‘ডেটা উদ্ধার’ প্রযুক্তির পেটেন্ট মামলা জিতল গুগল
গুগলের পাশাপাশি অ্যাপল, মাইক্রোসফট ও স্যামসাং’সহ বিভিন্ন প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে আরেন্ডি। তবে, ওইসব মামলাও খারিজ বা নিষ্পত্তি হয়ে গেছে।
সামরিক পেটেন্ট গোপন রাখলে ক্ষতিপূরণ দেবে জাপান সরকার
জাপান নতুন এক আইন করতে যাচ্ছে যার আওতায় বিশেষ কিছু পেটেন্ট গোপন রাখার শর্তে পেটেন্ট মালিক প্রতিষ্ঠানগুলোকে দেশটির সরকার ক্ষতিপূরণ দেবে। সামরিক ক্ষেত্রে প্রয়োগযোগ্য  পেটেন্ট এই আইনের আওতায় আসবে।
সনোসের পেটেন্ট লঙ্ঘন, আমদানি নিষেধাজ্ঞায় পড়তে পারে গুগল
সনোস ইনকর্পোরেটেডের স্মার্ট স্পিকার এবং এ সংশ্লিষ্ট প্রযুক্তির পাঁচটি পেটেন্ট লঙ্ঘন করেছে গুগল, - সম্প্রতি এক মামলার রায়ে এই সিদ্ধান্তে এসেছেন বিচারক। মামলার এমন রায়ের কারণে যুক্তরাষ্ট্রে আমদানি নিষেধ ...
সমঝোতায় পেটেন্ট মামলা তুললো হুয়াওয়ে-ভেরাইজন
পেটেন্ট লঙ্ঘনকে কেন্দ্র করে মামলা চলছিল চীনা টেলিযোগাযোগ প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস এবং যুক্তরাষ্ট্রের ভেরাইজন কমিউনিকেশনসের মধ্যে। সম্প্রতি নিজেদের মধ্যে সমঝোতা করে আইনি লড়াই থেকে সরে এসেছে প্রতিষ্ ...
পেটেন্ট নিয়ে দীর্ঘ ঝগড়া মেটালো নোকিয়া-লেনোভো
ফিনল্যান্ডের নোকিয়া বিশ্বের সবচেয়ে বড় পিসি নির্মাতা চীনা প্রতিষ্ঠান লেনোভো গ্রুপের সঙ্গে বহু বছরের পেটেন্ট লড়াই নিষ্পত্তি করেছে বলে দুটি প্রতিষ্ঠানই জানিয়েছে।
মার্কিন পেটেন্ট প্রাপ্তিতে শীর্ষে আইবিএম-স্যামসাং
গত বছর মার্কিন পেটেন্ট অনুমোদনের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে উঠেছে স্যামসাং৷ শীর্ষ স্থানে রয়েছে আইবিএম৷