পশ্চিমা বিশ্ব

ইউক্রেইন যুদ্ধ বন্ধে দরকার পুতিনের পতন, গাজায় হামলা বন্ধ তবে কার পতনে?
দুই বছরে রুশ বাহিনীর আক্রমণে যে পরিমাণ ইউক্রেইন নাগরিক নিহত হয়েছে, গত ছয় মাসে তার তিনগুণ নিহত হয়েছে গাজায় ইসরায়েলি বাহিনীর আক্রমণে।
রাশিয়া-নেটো সংঘাত থেকে এক পা দূরেই তৃতীয় বিশ্বযুদ্ধ: পুতিন
নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পেয়ে রাশিয়ার ক্ষমতায় থাকা নিশ্চিত করার পর এক সংবাদ সম্মেলনে পুতিন একথা বলেছেন।
রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত: পুতিন
এখনও পর্যন্ত রাশিয়া আর যুক্তরাষ্ট্রই বৃহত্তম পারমাণবিক শক্তি, বিশ্বের মোট পারমাণবিক অস্ত্রের ৯০ শতাংশেরও বেশি তাদের নিয়ন্ত্রণে আছে।
ইউক্রেইন কি যুক্তরাষ্ট্রের ফাঁদেই আটকে থাকবে?
হেনরি কিসিঞ্জার তার মৃত্যুর আগে ইউক্রেইন সমস্যা সমাধানের একটা প্রস্তাব করেছেন। তার প্রস্তাবনা ছিল রাশিয়া ইউক্রেইনের যে ভূমি দখল করেছে সেটা মেনে নিয়ে ইউক্রেইনের উচিত রাশিয়ার সঙ্গে একটা বোঝাপড়া করা।
ইসরায়েলে এ হামলা অনিবার্য ছিল
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি জানানোর অনিচ্ছাই যে হামাসের মতো সংগঠন সৃষ্টির মূল নিয়ামক, এই সত্যকে অস্বীকার করা যাবে কি? হামাসের সশস্ত্র প্রতিরোধ ফিলিস্তিন সরকারকে ইসরায়েলের স্বীকৃতি দিত ...
ইসরায়েল কি সংযত হবে?
দশকের পর দশক একটি নিপীড়িত নিষ্পেষিত বঞ্চিত জাতি নিজভূমে পরবাসী। বিশ্বের মোড়লরা কতবার ক্যাম্প ডেভিড, অসলো, জাতিসংঘে রাষ্ট্রের স্বীকৃতির সম্ভাবনা, শান্তির ললিতবাণী শোনাল; কিন্তু এখনও ফিলিস্তিনিরা বিশ্বে ...
ভারত মহাসাগর: জোট-মহাজোট নাকি ফেডারেল ব্যবস্থা
বড়দেশগুলো যেকোনো জোট বা সম্মেলন বা গোষ্ঠীমিলন থেকে নিজেদের সমস্ত সুবিধা আদায় করে নিয়ে চলে যায়। ছোট দেশগুলো চেয়ে চেয়ে দেখে।
আরও পশ্চিমা অস্ত্র না পেলে পাল্টা-হামলা সম্ভব নয়: জেলেনস্কি
আরও বেশি ট্যাংক, গোলাবারুদ ও হিমার্স রকেট লাঞ্চার না পাওয়া পর্যন্ত সেনাদের সম্মুখযুদ্ধে পাঠাবেন না বলেও জানিয়েছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট।