ট্রান্সজেন্ডার

তাহাদের ভালোবাসা, যেন কেবলই মরীচিকা
প্রিয়ার ভাষায়, তারা যেন ‘গন্ধহীন কাগজের ফুল’। সে ফুলে গন্ধ নেই বলে মানুষ ‘খেলনা’ হিসেবে ব্যবহার করে, মন থেকে কেউ ভালোবাসে না।
‘শরীফার গল্প’ নিয়ে বিতর্ক সংসদে নিলেন চুন্নু
বিরোধী দলীয় চিফ হুইপ বলছেন, “দেশের ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি শ্রদ্ধা রেখে সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের শরীফার গল্পের মাত্র দুটি লাইন প্রত্যাহার করে নিলে আর কোনো বিতর্ক থাকে না।”
লিঙ্গ বৈচিত্র্য নিয়ে তারা আছেন, তারপরও কেন বিভ্রান্তি
“আবারও ফিরে গেছি পুরনো ট্রমায়। গত ৩/৪ বছরে আত্মবিশ্বাস তৈরি হয়েছিল। আর এখন রাস্তা দিয়ে হাঁটলেই মনে হয় কেউ বলবে- ‘এই তুমি ট্রান্সজেন্ডার না?’”
শরীফার গল্প: মাহতাবকে চুক্তিতে না রাখার কারণ জানাল ব্র্যাক বিশ্ববিদ্যালয়
“ব্র্যাক ইউনিভার্সিটি প্রত্যেকটি মানুষের সমান অধিকার এবং সম্ভাবনা বিকাশের পথে সমান সুযোগ সৃষ্টিতে বিশ্বাস করে,” বলেছে কর্তৃপক্ষ।
হিজড়াদের নিয়ে গল্প, প্রতিক্রিয়া ও আমাদের কূপমণ্ডুকতা
সমাজের কারও কারও কাছে জেন্ডারের প্রদত্ত ছক ভাঙাটা কোনো পছন্দ বা শখের বিষয় নয়, বরং নিজের মতো বাঁচার, আত্মপ্রকাশের তাগিদ। এমন যারা হয়, আমরা তাকে অসুস্থ, পাগল বা সমাজবিরোধী বলতে দ্বিধা করি না।
‘লিঙ্গ বৈচিত্র্যের মানুষদের প্রতি বৈষম্যমূলক আচরণ উদ্বেগের’
লিঙ্গ বৈচিত্র্যের মানুষদের অধিকার সুরক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের পাশাপাশি তাদের জন্য যারা ‘হুমকি’, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে নারী নিরাপত্তা জোট ও আমরাই পারি জোট।
‘শরীফার গল্প’: মৌলবাদী ‘চক্রান্ত’ প্রতিরোধের আহ্বান উদীচীর
সপ্তম শ্রেণির ইতিহাস ও ও সামাজিক বিজ্ঞান বইয়ে‘শরীফার গল্প’ নামে একটি পাঠ রয়েছে, যেখানে হিজড়াদের জীবন কথা তুলে ধরা হয়েছে।
বই থেকে ‘শরীফার গল্প‘ বাদ দিতে উকিল নোটিস
সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে‘শরীফার গল্প’ নামে একটি পাঠ রয়েছে, যেখানে হিজড়াদের জীবন কথা তুলে ধরা হয়েছে।