জীবন

এলিয়েন থাকতে পারে, এমন ৮৫টি ‘গ্রহের’ সন্ধান মিলল
‘এক্সোপ্ল্যানেট’ নামে পরিচিত এইসব গ্রহ আকারে বৃহস্পতি, শনি ও নেপচুনের কাছাকাছি। আর এগুলো শনাক্ত হয়েছে নাসার ‘ট্রানজিশনিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’ বা ‘টেস’-এ।
সংস্কৃতির গতিপ্রকৃতি ও উদীচীর অঙ্গীকার
মুক্তির পথ রচনার নিরন্তর ও একনিষ্ঠ কর্মতৎপরতার মাধ্যমে উদীচী সেই সমাজ গঠনের নিশ্চিত পরিপূরক হিসেবে কাজ করবে; যে সমাজে সুষ্ঠু মানবতাবাদী সুকুমার বৃত্তিগুলোর হবে পরিপূর্ণ বিকাশ; আমাদের ভবিষ্যৎ বংশধররা স ...
চর সাজাই: জীবন যেখানে দুর্বিষহ
ফেসবুক নয়, ইনস্টাগ্রাম নয়, হলিউডি-বলিউডি নায়ক-নায়িকা, ঝাঁ-চকচকে জীবন নয়, সামান্য একটু ভাতের স্বপ্ন নিয়ে ক্লান্ত হয়ে এরা ঘুমিয়ে যায়। আর সকালে জাগে খিদে আর হতাশা নিয়ে।
জীবনের গোলে জয়ে লিগ শেষ আবাহনীর
দ্বিতীয়ার্ধের একমাত্র গোলে আজমপুর এফসি উত্তরাকে হারিয়েছে আবাহনী লিমিটেড।
সরদার স্যারের জন্মদিনে
৮৯ বছরের যাপিত জীবনে তিনি ‘জীবন’ নিয়ে ভেবেছেন যতটা, মৃত্যু নিয়ে ভেবেছেন অনেক কম। শেষ বয়সে এসেও তাঁর প্রিয় উক্তি ছিল: ‘জীবন জয়ী হবে।’ জীবনকেই তিনি মহিমান্বিত করতে চেয়েছেন।
আত্মহত্যা: ‘জ্যোতির্ময় তীর হতে আঁধার সাগরে’
বিচ্ছিন্নতার কারণ হতে পারে সামাজিক মিথষ্ক্রিয়া সিয়ামের বেলায় কোনো কারণে কমে এসেছিল, কিংবা তার কৈশোরে তিনি ভুগেছেন কোনো হীনমন্যতার কূটে। এটা ভাবার অবকাশ কম যে তিনি গৌতম বুদ্ধের মতো নির্বাণ লাভ করেছেন। ...
ওয়ানডে জিতলেও টেস্ট জিতি না কেন, ধৈর্য না শান্তির অভাব?
সময় আর প্রস্তুতি নিয়ে পরিণত হয়ে সবকিছু করাই হচ্ছে বিজয়ের প্রথম ধাপ। নয়তো মাঝে মাঝে ঝলসে উঠলেও আখেরে আমাদের কোনো লাভ হবে না।
দেরিতে আসায় ক্যাম্প থেকে বাদ ফরোয়ার্ড জীবন
ফুটবলারদের ক্যাম্পে যোগ দেওয়ার কথা ছিল সোমবার। কিন্তু নাবীব নেওয়াজ জীবন এসেছিলেন মঙ্গলবার। দেরিতে আসার কারণে ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডকে ক্যাম্পে যোগ দেওয়ার অনুমতি দেননি জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা।