জাতিসংঘ

ইসরায়েল-যুক্তরাষ্ট্র রাখিবন্ধই কি ফিলিস্তিন রাষ্ট্রের বড় বাধা?
জাতিসংঘ প্রতিষ্ঠার পর যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ৮৫ বার তাদের ভেটো শক্তি প্রয়োগ করেছে, যার অর্ধেকের বেশি ৪৫ বারই করেছে ইসরায়েলের জন্য। কিন্তু অল্প জনসংখ্যার এই দেশটিকে তাদের এত গুরুত্ব দেওয়ার কারণ কী?
লেবাননে ড্রোন হামলায় জাতিসংঘের ৩ পর্যবেক্ষক আহত
আহত পর্যবেক্ষরা কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। এই হামলার পেছনে কারা রয়েছে তা খুঁজে বের করতে তদন্ত শুরু হয়েছে বলে ইউএন মিশন (ইউনিফিল) থেকে জানানো হয়েছে।
গাজায় অনাহার যুদ্ধাপরাধ বলে বিবেচিত হতে পারে: জাতিসংঘ কর্মকর্তা
সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের একটি প্রতিবেদনে পরিসংখ্যানগত একগুচ্ছ প্রমাণ তুলে ধরে বলা হয়েছে গাজায় মানবসৃষ্ট দুর্ভিক্ষ আসন্ন।
বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি
১৯৪৮ সালে জেনোসাইড কনভেনশনে আন্তর্জাতিক স্বীকৃতির কোনো কথা নেই। আন্তর্জাতিক স্বীকৃতি বলতে জাতিসংঘের স্বীকৃতিকেই ধরে নেয়া যায়। জাতিসংঘ সনদেও গণহত্যার স্বীকৃতি বলে কোনো বিধান নেই।
ইউক্রেইন যুদ্ধ বন্ধে দরকার পুতিনের পতন, গাজায় হামলা বন্ধ তবে কার পতনে?
দুই বছরে রুশ বাহিনীর আক্রমণে যে পরিমাণ ইউক্রেইন নাগরিক নিহত হয়েছে, গত ছয় মাসে তার তিনগুণ নিহত হয়েছে গাজায় ইসরায়েলি বাহিনীর আক্রমণে।
ইরান সফরে যাচ্ছেন হামাস নেতা ইসমাইল হানিয়েহ
যুক্তরাষ্ট্র সোমবার ভোটদানে বিরত থাকার মাধ্যমে গাজা যুদ্ধ নিয়ে তাদের আগের অবস্থান পরিবর্তন করার বার্তা দিয়েছে। যা ক্ষুব্ধ করেছে ইসরায়েলকে।
এআইয়ের লাগাম টানতে সর্বসম্মত প্রস্তাব পাস জাতিসংঘে
প্রস্তাবটি প্রথমবারের মতো উত্থাপন করে মার্কিন যুক্তরাষ্ট্র। এর সঙ্গে সহ-প্রস্তাবক হিসেবে ছিল চীনসহ বিশ্বের আরও ১২০টির বেশি দেশ।
গাজার প্রায় ৬ লাখ মানুষ দুর্ভিক্ষ থেকে এক পা দূরে: জাতিসংঘ
জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সতর্ক করে বলেছেন, পরিস্থিতি মোকাবেলায় আশু পদক্ষেপ নেওয়া না হলে ব্যাপক দুর্ভিক্ষ ‘প্রায় অনিবার্য’।