জাক্সা

মহাকাশ বর্জ্য পরীক্ষার স্যাটেলাইট গেল তার কর্মস্থলে
মহাকাশ বর্জ্য মোকাবেলার অন্যতম কার্যকর উপায় হতে পারে একে কক্ষপথ থেকে সরিয়ে ফেলা অথবা এদেরকে নীচের দিকে নামিয়ে আনা যাতে পৃথিবীর বায়ুমণ্ডলে সেগুলো ধ্বংস হয়ে যায়।
চাঁদের রাতে এক ‘ভূতুড়ে ছবি’ তুলে ঘুমাল জাপানের মুন ল্যান্ডার
ছবিটি তোলা হয়েছে যখন চাঁদে রাত নেমে আসছিল। একটি চাঁদের রাত পৃথিবীর দুই সপ্তাহের সমান এবং সে সময়ে তাপমাত্রা মাইনাস ১৩০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়।
চাঁদে নামার এক সপ্তাহ পর সাড়া দিল জাপানের ‘স্লিম’
স্থানচ্যুতির কারণে মুন ল্যান্ডারটির সৌর প্যানেলগুলো পশ্চিম মুখী হয়ে যায়। ফলে, তাৎক্ষণিকভাবে বিদ্যুৎ তৈরি করতে পারেনি এটি।
‘অভিশপ্ত’ মুন ল্যান্ডার স্লিমের সর্বশেষ পরিস্থিতি জানাল জাপান
জাপানের মহাকাশ গবেষণা সংস্থা আশা করছে, স্লিমের সোলার প্যানেল ঠিকভাবে সূর্য থেকে শক্তি সংগ্রহ করতে পারলে ল্যান্ডারের সঙ্গে পুনরায় যোগাযোগ করা সম্ভব হবে।
চাঁদে সফল অবতরণ করেই মৃত্যুঘণ্টা ‌গুনছে জাপানের ‘স্লিম’
‘স্লিপ’ এর তাপমাত্রা এবং চাপের মান অবতরণের সময় যথেষ্ট ভাল ছিল। আর এর অবতরণের জন্য নির্ধারিত স্থানের ১০০ মিটারের মধ্যেই নামতে পেরেছিল এটি।
বড়দিনে চাঁদের কক্ষপথে প্রবেশ করল জাপানের চন্দ্রযান ‘স্লিম’
এখন মিশনটির পরবর্তী ধাপ অর্থাৎ চন্দ্রপৃষ্ঠে অবতরণের প্রস্তুতি নিচ্ছে মহাকাশযানটি, যার মাধ্যমে এটি নিজের ‘মুন স্নাইপার’ তকমার প্রত্যাশা পূরণের চেষ্টা করবে।
সাইবার হামলা ‘টেরই পায়নি’ জাপানের মহাকাশ সংস্থা জাক্সা
এর আগে ২০১৬ ও ১৭ সালে হওয়া বড় আকারের সাইবার হামলায় আক্রান্ত প্রায় দুইশ কোম্পানি এবং গবেষণা প্রতিষ্ঠানের তালিকায় ছিলো জাক্সা।
আকাশপেরোনো প্রত্যাশা ও প্রতিশ্রুতি নিয়ে চাঁদের পথে আর্টেমিস
আর্টেমিস ওয়ান মিশনের নেতৃত্ব দিচ্ছেন কমান্ডার মুনিকিনক্যামপোস। তবে, চাঁদে বেইজ ক্যাম্পের নেতৃত্ব কে দেবেন, সে সিদ্ধান্ত এখনও নেয়নি নাসা।