গ্রাম

পাহাড়ে টেকসই সামাজিক সেবা নিশ্চিতে পাড়াকেন্দ্রগুলো খুলে দেওয়া হোক
পাহাড়ের উন্নয়ন বলতে রাস্তাঘাট নির্মাণ, পর্যটনের সুব্যবস্থা এবং প্রাকৃতিক সৌন্দর্য বর্ণনা করার মতো লোকের অভাব হয় না। অভাব আছে, পাহাড়ের কান্না শুনতে পাওয়ার মতো পাহাড়বান্ধব কানওয়ালা মানুষের।
গ্রামে ডিজিটাল কেন্দ্র করতে এটুআই-সাবলাইম সমঝোতা
এতে গ্রামে বসেই প্রযুক্তি সেবা পাবেন সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী।
লুপ্তপেশা কাগজি: বিস্মৃত আড়িয়ল পেপার
এককালের সমৃদ্ধ জনপদ কীভাবে ইতিহাসের অংশ হয়ে আবার তা বিস্মৃতিপ্রবণ হয়ে উঠতে পারে তার দৃষ্টান্ত এই আড়িয়ল কাগজ আর কাগজিদের গ্রাম।
এক ‘নিউ বাংলাদেশে’র কথা
নগরবাসীর চোখকে সবুজ সুধা উপহার দেয়া প্রাচীন গাছগুলোকে সৌন্দর্য, উন্নয়ন ও নিরাপত্তার দোহাই দিয়ে মেরে ফেলাটা খুনের আদিম নেশাকেই উচ্চকিত করে, গড়ার নেশাকে নয়। আশ্চর্য হলো, নাগরিকের করের টাকায় নাগরিকের অক্ ...
সোমেশ্বরী যাবে কোথায়?
নয়াউদারবাদী বাণিজ্য দুনিয়ায় রাষ্ট্রের কাছে কে গুরুত্বপূর্ণ? প্রবহমান সোমেশ্বরী নাকি মুনাফার বালু-বাণিজ্য? সোমেশ্বরীর জীবনপ্রকৃতি সুরক্ষায় আজ এই প্রশ্নের উত্তর রাষ্ট্রকে স্পষ্ট করতে হবে।
গয়না গড়ার গ্রাম
সেই ব্রিটিশ আমলে গ্রামের অনেকে গয়না তৈরিকে বিকল্প পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। এখন আর এটা বিকল্প পেশা নয়; গ্রামের ঘরে ঘরে চলে গয়না তৈরির কাজ। সাভারের ভাকুর্তা ইউনিয়নকে মানুষ এখন চেনে গয়নার জনপদ হিসেবে।
‘দাও ফিরে সে অরণ্য’
রবীন্দ্রনাথ ঠাকুর তো জানতেন, আলবত জানতেন, উন্নয়নের নামে যা আমাদের গেলানো হয়, তার ভেতরকার 'শুভঙ্করের ফাঁকি'টির ভালোবাসার ডাকনাম 'সভ্যতা'।
image-fallback