গুপ্তচরবৃত্তি

চীনের গুপ্তচর সন্দেহে জার্মানিতে আটক ৩
বাণিজ্য, শিল্প এবং বিজ্ঞানের ক্ষেত্রে চীনের গুপ্তচরবৃত্তি উল্লেখযোগ্য হুমকিতে পরিণত হয়েছে বলে জানান জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার।
স্ন্যাপচ্যাটের ওপর গুপ্তচরবৃত্তির প্রকল্প চালু করেছিলেন জাকারবার্গ
এ প্রকল্পের ‘ওয়্যারট্যাপিং টুল’ হিসেবে কাজ করেছে কোম্পানির নিজস্ব ভিপিএন ‘ওনাভো’, যা ২০১৩ সালে এক ইসরায়েলি কোম্পানির কাছ থেকে কিনেছিল ফেইসবুক।
রাশিয়ায় সরকারি কাজে অ্যাপল ডিভাইস নিষিদ্ধ
এফএসবি বলেছে, নেটো সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে কূটনৈতিক আলাপ চালানো ফোন’সহ হাজার হাজার আইফোন একটি মনিটরিং সফটওয়্যারে আক্রান্ত হয়েছে।
কিউবা থেকে গোয়েন্দাগিরি করছে চীন, দাবি মার্কিন কর্মকর্তার
চীনা ঘাঁটি বসানোর কথা ভাবছে এমন সরকারগুলোর সঙ্গে মার্কিন কূটনীতিকদের কথাবার্তা ও তথ্য আদান-প্রদান চলছে, বলেছেন বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তা।
রাশিয়ার চর সাবেক এফবিআই এজেন্টের লাশ মিলল কারাগারে
রবার্ট হ্যানসেন ১৯৭৬ সালে তদন্ত ব্যুরোতে যোগ দেন আর ১৯৮৫ সাল থেকে সোভিয়েত ইউনিয়নকে গোপন তথ্য দেওয়া শুরু করেন, বলছে এফবিআই।
আইফোন হ্যাকিংয়ের মাধ্যমে ‘মার্কিন গুপ্তচরবৃত্তির’ অভিযোগ রাশিয়ার
এফএসবি বলেছে, এই গুপ্তচরবৃত্তি পরিকল্পনায় অ্যাপল ও মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ’র মধ্যে ‘ঘনিষ্ঠ সহযোগিতা’ লক্ষ্য করা গেছে।
গুরুত্বপূর্ণ মার্কিন অবকাঠামোয় চীনের ‘ব্যাপক’ সাইবার নজরদারির খবর
দেশ দুটি একে অপরের ওপর নিয়মিত গুপ্তচরবৃত্তি চালালেও বিশ্লেষকরা বলছেন, এটি মার্কিন গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোয় চীনের পরিচালিত অন্যতম বৃহৎ গুপ্তচরবৃত্তির ঘটনা।
পেন্টাগনের গুপ্তচরবৃত্তির অভিযোগ নাকচ করল চীনা হিকভিশন
কোম্পানিটি চীনা গোয়েন্দা সংস্থার অংশীদার বা তাদের কাছে নিজের ক্লায়েন্টের তথ্য সরবরাহ করে কি না, ওই বিষয়ে মুখ খোলেননি হিকভিশনের মুখপাত্র।