কোডিং

শিশুদের কোডিং শেখায় উৎসাহ দেবেন পোপ ফ্রান্সিস
“তিনি পাইথন খুব ভালো করে জানবেন, অন্তত এমন প্রত্যাশা করি না আমি।” --বলেন প্রকল্পের উদ্যোক্তা। “তবে, এটি শুরু করতে সহায়তার জন্য সার্টিফিকেট পাবেন তিনি।”
বন্ধু না শত্রু: চ্যাটজিপিটি’তে ভরসা রাখা উচিৎ কোডারদের?
এক ধাপ এগিয়ে চ্যালেঞ্জ দিয়েছেন এক প্রেগামার। তিনি চ্যাটজিপিটিকে এমন এক পুরোনো পিসি গেইম নতুন করে তৈরি করতে বলেছেন, যেটির কোনো কোড অনলাইনে নেই।
কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক গেইম তৈরির টুল আনল রোবলক্স
দুটি টুলের কার্যকারিতাই ব্যবহারকারীর কাছে পরিচিত মনে হতে পারে। জিপিটি-৩ এরইমধ্যে বিভিন্ন প্রম্পটের ওপর ভিত্তি করে কার্যকর কোড স্নিপেট তৈরি করতে পারে।
কোডিং শেখানো হবে তৃতীয় শ্রেণি থেকেই: শিক্ষামন্ত্রী
“শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে এসে আর ধাক্কা খাবে না।”
প্রাথমিকেই শিশুদের কোডিং শেখানোর ভাবনা শিক্ষামন্ত্রীর
শিক্ষামন্ত্রী বলেছেন, তার নির্বাচনী এলাকার তিনটি শিক্ষা প্রতিষ্ঠানে ইতোমধ্যে এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে।
‘মাস্টার’ ও ‘স্লেভ’ –এর মতো কোডিং শব্দ বদলাবে গিটহাব 
‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছে মাইক্রোসফট মালিকানাধীন প্রতিষ্ঠান গিটহাব। ‘মাস্টার’ এবং ‘স্লেভের’ মতো কোডিং নাম সরিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি।
কর্মীদের প্রশিক্ষণে গুগলের অনলাইন কোডিং কোর্স
কর্মীদেরকে প্রশিক্ষণ দিতে ‘গুগল আইটি অটোমেশন উইথ পাইথন প্রফেশনাল সার্টিফিকেট’ নামে নতুন একটি অনলাইন কোডিং কোর্স চালু করেছে গুগল। ছয় মাসের মধ্যে কর্মীদেরকে পাইথন, গিট এবং আইটি অটোমেশনে চাকুরির জন্য প্র ...
তরিকুল জিতলেন স্যামসাংয়ের কোডিং কনটেস্ট
স্যামসাং আয়োজিত কোডিং কনটেস্ট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. তরিকুল ইসলাম। প্রতিযোগিতায় দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ম ...