ইতিহাস

ইতিহাসই বাঁচিয়ে রাখবে কুমুদিনী হাজংকে
তার বাবা অতিথ চন্দ্র ছিলেন হাতিখেদা বিদ্রোহের কর্মী। বাবার ভেতরের সেই বিদ্রোহের আগুন কুমুদিনীর মধ্যেও সঞ্চারিত হয়েছিল।
বিলোনিয়া যুদ্ধ: ইতিহাস ‘জানে না’ শিক্ষার্থীরা, নেই উদ্যোগও
ফেনীর বিলোনিয়া যুদ্ধ হয়েছিল দুই পর্বে। প্রথমে প্রতিরোধ যুদ্ধ, একাত্তরের ২১ জুন পর্যন্ত। দ্বিতীয় যুদ্ধে সাহায্য করে ভারতীয় সেনাবাহিনীর ২৩ মাউন্টেন ডিভিশন।
বুদ্ধিজীবী ও সুবিধা: সম্পর্কটি সম্পূরক না সাংঘর্ষিক?
সরকারি আনুকূল্য পাওয়ার জন্য বুদ্ধিজীবীরা যদি অনবরত ডিগবাজি খেতে থাকেন, সত্যি কথা না বলে ‘সরকার-পছন্দ’ কথা বলেন, তাহলে সমাজ ও সমাজের জনগণের ক্ষতি হয়।
কুমার নদে গাড়াগঞ্জ যুদ্ধ: ফাঁদে ফেলে হত্যা করা হয় ৮০ হানাদারকে
একাত্তরের ২৭ মার্চ ঝিনাইদহের গাড়াগঞ্জ কুমার নদের সেতুর দক্ষিণ পাশে রাস্তা কেটে নকল সড়ক করে গভীর খাদ তৈরি করে রাখে মুক্তিকামী বাঙালিরা।
আইনের ভাষা এবং আদালতে বাংলা চালুর অভাবিত দিকসমূহ
আইন হলো ক্ষমতার কাছের, মানুষ থেকে দূরের বিষয়। লক্ষ্য করলে দেখবেন, আইনের আলাপ সাধারণ মানুষের কাছে কোনো প্রিয় বা অপরিহার্য আলাপ না। আমাদের দেশের লোকে বিপদে না পড়লে বা বাধ্য না করলে আইন-আদালতের বারান্দা ...
ঢাকা গেইট: উদ্বোধনের অনুষ্ঠানেও মুঘল যুগের ছাপ
মুঘল আমলের সাজে হাতি নিয়ে হাজির মাহুত। এভাবে স্বরূপে নিয়ে আসা ঢাকা গেইট উদ্বোধন করা হয়েছে।
বাপের নাম ভুলিয়ে দেব
বাংলাদেশ জন্মের ইতিহাসে পঞ্চাশ বছর পাড়ি দেওয়া পুরোনো গল্পেরা আছে, কিন্তু অল্প করেও কোথাও কি উচ্চস্বরে আছে সেই কৃষক, মজুর, শ্রমিকের কথা যাদের স্বার্থহীন অবদানে অর্জিত স্বাধীন বাংলাদেশ?
বাবরি মসজিদ থেকে রামমন্দির: ভোটের আগে মোদীর নতুন অযোধ্যাকাণ্ড
প্রাচীন স্থাপনার আদলে বাবরি মসজিদের জায়গায় গড়ে উঠেছে আধুনিকতার ছোঁয়ায় নান্দনিক স্থাপনা। দেয়ালে দেয়ালে বসেছে কারুকাজ, দেব-দেবীর প্রতিমূর্তি। আলোয় ঝলমলে গম্বুজের মত চূড়ায় উড়ছে গেরুয়া পতাকা।