• বন্ধ হলো হাইপারলুপ স্টার্ট-আপ অ্যারিভো
    হাইপারলুপ তৈরির লক্ষ্যে নিবেদিত প্রতিষ্ঠান অ্যারিভো তাদের কার্যক্রম বন্ধ করে দিচ্ছে। চলতি বছর নভেম্বরে এই স্টার্ট-আপ এর সব কর্মীদের ছাঁটাই করে দেওয়া হয়। হাইপারলুপ ওয়ান-এর সাবেক কর্মীদের বানানো স্টার্ট-আপ ছিল এটি।
  • আবু ধাবিতে বানানো হবে হাইপারলুপ
    ২০১৯ সালের তৃতীয় প্রান্তিকের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবি’র পরিবহন ব্যবস্থার জন্য অতিদ্রুত হাইপারলুপ ট্র্যাক নির্মাণ শুরুর পরিকল্পনা হাতে নিয়েছে এক মার্কিন প্রতিষ্ঠান। বুধবার এই তথ্য জানিয়েছে হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলজিস বা হাইপারলুপটিটি নামের প্রতিষ্ঠানটি।
  • ১০ অক্টোবর চালু হচ্ছে হাইপারলুপ সুড়ঙ্গ
    দুই মাসেরও কম সময়ের মধ্যে চালু হতে যাচ্ছে বোরিং কোম্পানি’র পরীক্ষামূলক হাইপারলুপ সুড়ঙ্গ। নতুন এক ঘোষণায় এই কথা জানিয়েছেন কোম্পানি প্রধান ইলন মাস্ক।
  • গতির রেকর্ড গড়লো হাইপারলুপ পড
    ভবিষ্যত প্রজন্মের যাতায়ত ব্যবস্থা ‘হাইপারলুপ’ তৈরিতে সহায়তা করতে আয়োজিত প্রতিযোগিতায় গতির রেকর্ড গড়েছে মিউনিখ-এর একদল প্রকৌশল শিক্ষার্থী।
  • ফ্রান্সে তৈরি হচ্ছে ‘পূর্ণ’ হাইপারলুপ
    বাস্তবিক প্রয়োগের আরেক ধাপ কাছে পৌঁছেছে ভবিষ্যত প্রজন্মের যাতায়াত ব্যবস্থা হাইপারলুপ। আর এর সর্বশেষ ধাপটি সম্পন্ন হতে যাচ্ছে ফ্রান্সে।
  • উডুক্কু গাড়ি নিয়ে তর্কে মাস্ক-খাসরোশাহি
    মাইক্রোব্লগিং সাইট টুইটারে উডুক্কু গাড়ি ধারণা নিয়ে প্রকাশ্য তর্কে জড়িয়েছেন প্রযুক্তি খাতের শীর্ষ দুই ব্যক্তি। একজন হচ্ছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র প্রধান ইলন মাস্ক আর অন্যজন অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার প্রধান দারা খাসরোশাহি।
  • হতে যাচ্ছে হাইপারলুপের মূল পরীক্ষা
    মার্কিন প্রকৌশলী ও উদ্যোক্তা ইলন মাস্ক-এর দেওয়া এক ভবিষ্যৎ প্রযুক্তির ধারণা নিয়ে এবার একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা চালাতে যাচ্ছেন প্রকৌশলীরা। বায়ুশূন্য একটি নলের ভেতর দিয়ে বিশেষ পডে করে যাত্রী ও মালামাল পাঠানোর ‘হাইপারলুপ’ নামের এই ধারণা বাস্তবায়িত হলে যোগাযোগ খাতে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলেই আশা করা হচ্ছে।
  • তৈরি হচ্ছে হাইপারলুপ-এর পরীক্ষা কেন্দ্র
    ভবিষ্যত প্রজন্মের যাতায়াত ব্যবস্থা হাইপারলুপ ট্রানজিট সিস্টেম পুরোদমে পরীক্ষা করতে কেন্দ্র তৈরি করছে একটি ডাচ দল।
  • হাইপারলুপ প্রতিযোগিতা চলতি সপ্তাহেই
    চলতি সপ্তাহের শেষেই অনুষ্ঠিত হতে যাচ্ছে স্পেসএক্স প্রধান ইলন মাস্ক-এর উদ্যোগে আয়োজিত হাইপারলুপ প্রতিযোগিতা। ২০১৫ সালের জুন মাসে প্রথম এই প্রতিযোগিতার ঘোষণা দেওয়া হয়।
  • লাস ভেগাসে প্রথম হাইপারলুপ
    মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের মরুভূমিতে শুরু হয়েছে প্রথম ভবিষ্যত প্রজন্মের পরিবহণ ব্যবস্থা হাইপারলুপ প্রোটোটাইপ তৈরির কাজ।
  • অর্থের সন্ধানে হাইপারলুপ ওয়ান
    ২০১৭ সালের মধ্যেই কয়েক কোটি মার্কিন ডলার মূলধন সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে ভবিষ্যত প্রজন্মের দ্রুতগতির যানবাহন ব্যবস্থা হাইপারলুপ ওয়ান। সামনের বছরের শুরু দিকেই প্রথমবারের মতো পূর্ণমাত্রার পরীক্ষাও সফলভাবে সম্পন্ন করার কথা রয়েছে।
  • দুবাইয়ে হতে পারে প্রথম হাইপারলুপ 
    সম্ভবত সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও আবুধাবি শহরের মধ্যে স্থাপন করা হবে প্রথম হাইপারলুপ-এর সংস্করণ, জানিয়েছে আধুনিক দ্রুতগতির এই পরিবহন ব্যবস্থা গড়ে তোলার জন্য কাজ করে যাওয়া প্রতিষ্ঠান হাইপারলুপ ওয়ান।
  • ২০১৭ সালে হাইপারলুপের পুরো পরীক্ষা
    ২০১৭ সালের প্রথম প্রান্তিকেই পুরোদমে হাইপারলুপ সিস্টেম-এর পরীক্ষা চালানোর প্রস্তুতি নিয়েছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসভিত্তিক প্রতিষ্ঠান হাইপারলুপ ওয়ান। এই প্রতিষ্ঠানটি হাইপারলুপ ট্রানজিট ব্যবস্থার জন্য প্রযুক্তি তৈরি করছে। আর এর জন্য আরও পাঁচ কোটি ডলার অর্থ সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
  • হাইপারলুপ চালু হচ্ছে যুক্তরাজ্যে
    যুক্তরাজ্যে ভবিষ্যৎ প্রজন্মের যাতায়াত প্রযুক্তি হাইপারলুপ চালু করার পরিকল্পনা করছেন টেসলা প্রধান ইলন মাস্ক। দেশটিতে হাইপারলুপের জন্য রাস্তা প্রস্তুত করতে ইতোমধ্যেই যুক্তরাজ্য সরকারের সঙ্গে কথাবার্তা বলা হচ্ছে বলে জানিয়েছে 'হাইপারলুপ ওয়ান'।
  • হাইপারলুপে দুবাই!
    যাতায়াতের ক্ষেত্রে ভবিষ্যৎ প্রযুক্তি ধরা হচ্ছে হাইপারলুপ। টেসলা এবং স্পেসএক্স-এর প্রধান নির্বাহী ইলন মাস্কের এই স্বপ্নই হয়ত সত্যি করতে যাচ্ছে দুবাই। চলতি বছরের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে 'হাইপারলুপ' প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে দেশটি।