• র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার পিসি নির্মাতা গিগাবাইট
    অ্যাপলের হার্ডওয়্যার সরবরাহকারী কোয়ান্টা ও এসার-এর পর এবার র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছে তাইওয়ানভিত্তিক পিসি নির্মাতা প্রতিষ্ঠান গিগাবাইট। প্রতিষ্ঠানটি নিজেদের আইটি অবকাঠামো বন্ধ রাখার খবর নিশ্চিত করলেও, অল্প কয়েকটি সার্ভারে সাইবার আক্রমণের প্রভাব পড়েছে বলে দাবি করেছে।
  • র‌্যানসমওয়্যার অভিযোগ ঘোঁট পাকানোর পায়তারা: পুতিন
    মার্কিন যুক্তরাষ্ট্রে বড় ধরনের র‌্যানসমওয়্যার আক্রমণের পেছনে রাশিয়ার হাত আছে এমন দাবিকে অবাস্তব এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আসন্ন বৈঠকের আগে “ঘোঁট পাকানোর পায়তারা" বলে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
  • শত ধরনের র‌্যানসমওয়্যার নিয়ে তদন্তে এফবিআই
    মার্কিন ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) প্রায় একশ’ ধরনের র‌্যানসমওয়্যার নিয়ে তদন্ত করছে। এদের অনেকগুলোর নির্মাতাই রাশিয়ান বলে জানিয়েছে সংস্থাটি।
  • সাইবার ঝুঁকিতে চিকিৎসা কেন্দ্র: জার্মান সাইবার নিরাপত্তা প্রধান
    র‌্যানসমওয়্যার আক্রমণ থেকে বাঁচার জন্য আয়ারল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ গত শুক্রবার তাদের আইটি সিস্টেম বন্ধ করে দিয়েছে। এর প্রভাব গিয়ে পড়েছে শারীরিক প্রতিবন্ধীদের ডায়াগনস্টিক সেবা, কোভিড-১৯ পরীক্ষায়। অনেক অ্যাপয়েন্টমেন্ট বাতিল করতে হয়েছে।
  • র‌্যানসমওয়্যারের শিকার এসার?
    র‌্যানসমওয়্যারের শিকার হয়েছে তাইওয়ানিজ কম্পিউটার নির্মাতা এসার। প্রতিষ্ঠানটির কাছে হ্যাকাররা পাঁচ কোটি ডলার মুক্তিপণ চাইছে। ধারণা করা হচ্ছে, মাইক্রোসফট এক্সেচেঞ্জ দুর্বলতার সুযোগ নিয়ে প্রতিষ্ঠানটির নেটওয়ার্কে প্রবেশ করেছে হ্যাকাররা।
  • র‌্যানসমওয়্যার ঝড়ে যুক্তরাজ্যের শিক্ষা, স্বাস্থ্য খাত
    শেষ এক বছরে ইংল্যান্ডের একাধিক বিশ্ববিদ্যালয় আর এনএইচএস ট্রাস্ট্র শক্তিশালী র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছে, দুই সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানের চালানো ‘ফ্রিডম অফ ইনফরমেশন’ বা তথ্য অধিকারভিত্তিক অনুরোধের জবাবে এমন তথ্য মিলেছে।