• ‘মেটাভার্স ফোরাম’ বানালো মেটা, অ্যাপল বাদ
    উদীয়মান মেটাভার্স ধারণার ইন্নয়নে ‘মেটাভার্স স্ট্যান্ডার্ডস ফোরাম’ নামে একটি জোট গঠনের ঘোষণা দিয়েছে মেটা, মাইক্রোসফট এবং অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান। তবে, অংশগ্রহণকারী সদস্য তালিকায় নাম নেই শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের।
  • ভারতে ‘মেটাভার্সে প্রথম বিয়ে’ করছেন তামিলনাড়ুর যুগল
    গেটা ভারতেই ঐতিহ্যগতভাবে মহা-ধুমধাম করে বিয়ের অনুষ্ঠান আয়োজন একেবারেই সঙ্কুচিত হয়ে এসেছে। কারণ কোভিড-১৯। তবে, বেঁকে বসেছেন এক জুটি- তাদের বিবাহোত্তর সংবর্ধনায় দাওয়াত পাচ্ছেন দুই হাজার অতিথি।
  • ২০২১: মেটাভার্স থেকে এনএফটি; যে শব্দগুলোর অর্থ জানা দরকারী
    প্রযুক্তি শিল্পের জন্য ২০২১-কে ‘অদ্ভুত’ একটা বছর মনে হতেই পারে। নতুন অনেকগুলো শব্দ আর নাম জায়গা দখল করেছে সংবাদের শিরোনামে। ৯০-এর দশকে কল্পবিজ্ঞানের থেকে আসা একটি শব্দ আইনপ্রণেতা, বাজার পর্যবেক্ষক আর গবেষকদের জন্য মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে; কোটি ডলারে বিক্রি হচ্ছে ডিজিটাল কনটেন্ট যার যৌক্তিক মূল্য প্রশ্নবিদ্ধ।
  • ‘মেটাভার্স’ নামের অ্যাকাউন্ট বন্ধ করে ইনস্টাগ্রাম বলেছে ‘সরি’!
    আইডি/হ্যান্ডল ‘মেটাভার্স’ নামে এক শিল্পীর অ্যাকাউন্ট ডিসএবল করে দিয়েছিল ইনস্টাগ্রাম। এর এক মাস পরে ক্ষমা চেয়েছে ফটো ও ভিডিও নির্ভর সামাজিক যোগাযোগের মাধ্যমটি।
  • মেটাভার্সের জন্য প্রতিদ্বন্দ্বীর সক্ষমতা ‘ধার করবে’ ইনটেল
    প্রথমবারের মতো ‘মেটাভার্স’ প্রসঙ্গে জনসমক্ষে মুখ খুলেছে চিপ নির্মাতা ইনটেল। প্রতিষ্ঠানের এক শীর্ষ কর্মকর্তা বলছেন, প্রতিষ্ঠানটি মেটাভার্সে ব্যবহার উপযোগী সফটওয়্যার তৈরি করছে যার সাহায্যে একটি ল্যাপটপ প্রয়োজনে অন্য ডিভাইসের কম্পিউটিং ক্ষমতাও ধার করতে পারবে। নির্মাতা নির্বিশেষে যে কোনো চিপসেটই এর আওতায় আসবে।
  • ‘মাইক্রোসফট টিমসে’র সঙ্গে ‘ওয়ার্কপ্লেস’ সমন্বয় করবে ফেইসবুক
    সামাজিক মাধ্যম অ্যাপের পেশাজীবী অ্যাপ্লিকেশন ‘ওয়ার্কপ্লেস’-কে মাইক্রোসফটের ‘টিমস’ সেবার সঙ্গে সমন্বয়ের ঘোষণা দিয়েছে ফেইসবুক। দুই প্ল্যাটফর্মের মধ্যে তথ্য ও কন্টেন্ট আদান-প্রদান আরও সহজ করতে আসছে এই পদক্ষেপ।
  • মেটাভার্স: ‘টিমস’-এ থ্রিডি অ্যাভাটার আনছে মাইক্রোসফট
    ‘টিমস’ চ্যাট সেবায় থ্রিডি অ্যাভাটার যোগ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। মেটাভার্স গড়ার বৃহত্তর চেষ্টার অংশ হিসেবে টিমস সেবায় একসঙ্গে ভার্চুয়াল পরিবেশ (মেশ) আর থ্রিডি অ্যাভাটার যোগ করার কথা জানিয়েছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।
  • উদ্ভাবন নয়, মেটাভার্সে স্রেফ নিজের নাম যোগ করছে ফেইসবুক
    সবচেয়ে প্রভাবশালী সামাজিক মাধ্যম হিসেবে পরিচিত ফেইসবুকের কল্যাণে প্রযুক্তি শিল্পে সবচেয়ে আলোচিত শব্দ এখন ‘মেটাভার্স’। সাম্প্রতিক মাসগুলোতে নতুন এই প্রকল্প নিয়ে ব্যাপক প্রচারণা ও নাম বদলের মাধ্যমে প্রতিষ্ঠানটির উচ্চপদস্থ কর্মকর্তারা ‘মেটাভার্স’-কে ফেইসবুকের সমার্থক হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করলেও তাতে খুশি নন এই প্রযুক্তির অগ্রদূতরা।
  • শিশুদের টিকা নিয়ে মিথ্যাচার ঠেকাতে কঠোর হচ্ছে ফেইসবুক
    সম্প্রতি পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। তার সঙ্গেই তাল মেলাতে যেন নিজস্ব প্ল্যাটফর্মে শিশুদের উদ্দেশ্য করে পরিচালিত ভুয়া তথ্যের প্রচারণা মোকাবেলায় আরও কঠিন নীতিমালা প্রচলনের ঘোষণা দিয়েছে নাম পাল্টে সদ্য ‘মেটা’ হওয়া ফেইসবুক।
  • আসতে পারে মেটা’র তৈরি স্মার্টওয়াচ, ছবি ফাঁস
    আগামীতে হয়তো আসতে পারে ফেইসবুক মালিক ‘মেটা’র তৈরি স্মার্টওয়াচ। ডিভাইসটি দিয়ে ধারণ করা যাবে ছবি ও ভিডিও। সম্প্রতি সামনে এসেছে এরকমই এক ছবি।
  • এবার নাম পাল্টাবে ফেইসবুক, ঘোষণা আসছে অক্টোবরেই
    নাম পাল্টানোর পরিকল্পনা করেছে ফেইসবুক। সংশ্লিষ্ট গোপন সূত্রের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, মেটাভার্স পরিকল্পনার প্রতিফলন হয় এমন নাম বেছে নেওয়ার পরিকল্পনা করেছে শীর্ষ সামাজিক মাধ্যমটি; ঘোষণা আসছে চলতি মাসেই।
  • ইউরোপীয় ইউনিয়নে দশ হাজার নতুন কর্মী নিয়োগ দেবে ফেইসবুক
    ‘মেটাভার্স’ নির্মাণ চেষ্টার অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়নে পাঁচ বছরে দশ হাজার চাকরি সৃষ্টির পরিকল্পনা করেছে ফেইসবুক। ওই অঞ্চলের আশপাশের দেশগুলো থেকে উচ্চ দক্ষতাসম্পন্ন প্রকৌশলী নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি।
  • ‘মেটাভার্স’ গড়তে ফেইসবুকের বরাদ্দ পাঁচ কোটি ডলার
    দায়িত্বশীলভাবে ‘মেটাভার্স’ গড়তে বিভিন্ন সংস্থার সঙ্গে জোট বাঁধবে ফেইসবুক। আর এ কাজে প্রতিষ্ঠানটি বিনিয়োগ করবে পাঁচ কোটি ডলার। সম্প্রতি এ প্রসঙ্গে জানিয়েছে মার্কিন সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।