• মেটাভার্সে মানবাধিকার লঙ্ঘন নিয়ে তদন্ত চায় না মেটা
    বার্ষিক সম্মেলনে মেটাভার্সে মানবাধিকার ও নাগরিক অধিকার লঙ্ঘনের ঝুঁকি ও সম্ভাব্য বিরূপ প্রভাব তদন্ত করে দেখার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মেটার শেয়ারমালিকরা।
  • অবশেষে কেমব্রিজ অ্যানালিটিকায় অভিযুক্ত জাকারবার্গ
    আলোচিত কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির ঘটনায় অভিযুক্তদের তালিকায় নাম ঢুকেছে মেটা প্রধান মার্ক জাকারবার্গের। জাকারবার্গই ব্যবহারকারীদের অনুমতি ছাড়া ডেটা সংগ্রহের পথ করে দিয়েছিলেন বলে অভিযোগ তুলে নতুন মামলা করেছেন ডিস্ট্রিক্ট অফ কলোম্বিয়ার অ্যাটর্নি জেনারেল কার্ল রাসিন।
  • বাণিজ্যবান্ধব ক্লাউডভিত্তিক টুল আনছে হোয়াটসঅ্যাপ
    নিজস্ব প্ল্যাটফর্মে থাকা বাণিজ্যিক অ্যাকাউন্টের কার্যক্রম বাড়াতে নতুন ক্লাউডভিত্তিক ‘এপিআই’ আনছে হোয়াটসঅ্যাপ। নতুন এই সেবাটির নাম ‘হোয়াটসঅ্যাপ ক্লাউড এপিআই’।
  • ভিআর মেসেঞ্জার অ্যাপে ‘এনক্রিপশন’ পরীক্ষা করছে মেটা
    মেসেঞ্জার অ্যাপে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন (ই২ইই)’ ফিচার নিয়ে অনেক বছর ধরেই কাজ করছিল মেটা। বর্তমানে, কোয়েস্ট ভিআর অ্যাপের সর্বশেষ ‘ভি৪০’ সফটওয়্যার আপডেটে ‘ই২ইই’ সহ বেশ কয়েকটি নতুন ফিচার পরীক্ষা করে দেখছে সামাজিক মাধ্যমটি।
  • ২ গিগাবাইটের ফাইল পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে
    অ্যাটাচমেন্ট হিসেবে সর্বোচ্চ ২ গিগাবাইট আকারের ফাইল পাঠানোর সুবিধা যোগ হচ্ছে হোয়াটসঅ্যাপে, যেখানে এখন সর্বোচ্চ ১০০ মেগাবাইটের ফাইল পাঠানো সম্ভব।
  • রিলস-এ টিকটক ভিডিও ঠেকাতে মরিয়া ইনস্টাগ্রাম
    সম্প্রতি কিছু ‘নির্মাতামুখী’ পরিবর্তনের ঘোষণা দিয়েছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি। সংশ্লিষ্টরা বলছেন, ‘রিলস’ ফিচারে পুরনো টিকটক ভিডিওর রিপোস্টিং বন্ধ করতে মরিয়া হয়ে নতুন পরিবর্তনগুলো এনেছে ফটো-ভিডিও শেয়ারিং নির্ভর সামাজিক মাধ্যমটি।
  • ডিয়েম ব্যর্থতার পর ‘জাক বাকস’ বানাচ্ছে মেটা
    নিজস্ব ক্রিপ্টো মুদ্রা ব্যবস্থা ‘ডিয়েম’ প্রচলনের পরিকল্পনা ভেস্তে গেলেও ডিজিটাল লেনদেন খাত নিয়ে হাল ছাড়েনি মেটা। খবর রটেছে, নতুন মুদ্রা নিয়ে করছে ফেইসবুকের মূল প্রতিষ্ঠান।
  • তারা ঘুম থেকে উঠে দেখলেন ফেইসবুক ‘লকড’
    অনেক ব্যবহারকারীর জন্যই সামাজিক মাধ্যম ফেইসবুকের অ্যাকাউন্ট কোনো নোটিশ ছাড়া বন্ধ হয়েছে বিশ্বজুড়ে। স্বাভাবিকভাবেই এতে বিরক্তি প্রকাশ করেছেন আক্রান্ত ব্যবহারকারীরা।
  • কর্মীদের জন্য বুস্টার বাধ্যবাধকতা তুলে দিলো মেটা
    করোনাভাইরাস মহামারীর শুরুতে গোটা বিশ্বে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোই প্রথম বাসা-থেকে-কাজের ধারণা নিয়ে এগিয়ে আসে। এরপর কর্মস্থলে শারীরিক উপস্থিতি বিষয়েও নানা সিদ্ধান্তের প্রচলন করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোই। এবার মহামারীর শেষ পর্যায়েও নতুন সিদ্ধান্তের কথা জানালো ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।
  • নিঃশব্দে উত্তর দেওয়ার ফিচার আসছে মেসেঞ্জারে
    বাণিজ্যিক যোগাযোগের প্ল্যাটফর্ম স্ল্যাকের আদলে মেসেঞ্জার অ্যাপে ‘শর্টকাট’ ফিচার আনছে মূল প্রতিষ্ঠান মেটা।
  • ‘প্রোটেক্ট’ চালু না করে বিপাকে ফেইসবুক ব্যবহারকারীরা
    দুই ধাপের পরিচয় নিশ্চিতকরণ ফিচার সময়মতো চালু না করে বিপাকে পড়েছেন ফেইসবুক ব্যবহারকারীদের একাংশ। অ্যাকাউন্ট ‘আনলক’ করতে ‘ফেইসবুক প্রোটেক্ট’ ফিচার চালু করতে বলছে সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটি।
  • ফেইসবুকে বিজ্ঞাপনী প্রতারণা: মেটার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মামলা
    ‘প্রতারণামূলক বিজ্ঞাপনে’ পৃষ্ঠপোষকতার অভিযোগে ফেইসবুকের মূল কোম্পানি মেটার বিরুদ্ধে মামলা করেছে অস্ট্রেলিয়া।
  • ইনস্টাগ্রামে এনএফটি আসছে: জাকারবার্গ
    ইনস্টাগ্রামে শিগগিরই এনএফটি সেবা যোগ করতে যাচ্ছে মূল প্রতিষ্ঠান মেটা। “আগামী কয়েক মাসের মধ্যেই” ইনস্টাগ্রামে এনএফটি সেবা যোগ হবে বলে জানিয়েছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ।
  • নিজের পোশাক নিজেকেই ধুতে হবে মেটা কর্মীদের!
    বিলাসবহুল সুযোগ সুবিধা মেটা কর্মীদের জন্য সম্ভবত কেবল অতীতের বিষয় হতে যাচ্ছে! ‘কোম্পানির খরচ কমানো’র ধাক্কায় বন্ধ হয়ে যাচ্ছে কর্মীদের জন্য রাখা বিভিন্ন লোভনীয় সুযোগ-সুবিধা।
  • এবার রাশিয়ার বার্তাসংস্থার বিজ্ঞাপন আয় বন্ধ করলো গুগল
    রাশিয়ার সরকারি বার্তাসংস্থাগুলোর বিজ্ঞাপন থেকে আয়ের পথ বন্ধ করে দিয়েছে সার্চ জায়ার্ট গুগল। নতুন সিদ্ধান্তের মাধ্যমে কার্যত ইউটিউব ও মেটা’র দেখানো পথেই হাঁটলো প্রতিষ্ঠানটি।
  • মেটাভার্সের জন্য এআই প্রকল্পের ঘোষণা জাকারবার্গের
    ‘মেটাভার্স’-এর জন্য সম্প্রতি কয়েকটি উচ্চাকাঙ্ক্ষী এআই প্রকল্পের ঘোষণা দিয়েছেন মার্ক জাকারবার্গ। পাশাপাশি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তিকে ‘মেটাভার্সের চাবিকাঠি’ বলে আখ্যা দিয়েছেন ফেইসবুক তথা মেটা’র প্রধান নির্বাহী।
  • ফেইশল রিকগনিশন: মেটার বিরুদ্ধে মামলায় টেক্সাস
    অভিযোগ, ফেইসবুক অবৈধভাবে এক দশক ধরে লাখ লাখ টেক্সাস বাসিন্দার ফেইশল রিকগনিশন ডেটা সংগ্রহ করেছে। আর এর প্রতিকার চেয়ে মার্কিন অঙ্গরাজ্যটি দ্বারস্থ হয়েছে আদালতের।
  • কনটেন্টের বেলায় ব্যবহারকারীর বয়স বিবেচনায় নেবে টিকটক
    কিশোরবয়সী ব্যবহারকারীদের প্রাপ্তবয়স্ক কনটেন্ট থেকে দূরে রাখতে নতুন ফিচার নিয়ে কাজ করছে টিকটক। বয়সভেদে কনটেন্টের শ্রেণীবিন্যাস নির্ধারণের কথা বলেছে প্রতিষ্ঠানটি।
  • ফেইসবুকের পরিচালনা পর্ষদ ছাড়ছেন পিটার টিল
    ফেইসবুক ছাড়ছেন প্রতিষ্ঠানটির সবচেয়ে পুরনো বিনিয়োগকারীদের একজন। ফেইসবুকের পরিচালনা পর্ষদের সবচেয়ে পুরনো ও সবচেয়ে বিতর্কিত সদস্যদের একজন পিটার টিল বছর শেষ হওয়ার আগেই তার পদ ছেড়ে সরে দাঁড়াবেন বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।
  • ‘ব্যক্তিগত নিরাপত্তা বেষ্টনী’ যোগ হচ্ছে মেটা’র ভিআর জগতে
    ভার্চুয়ালি রিয়ালিটি জগতে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে তৎপরতা বাড়াচ্ছে ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড। মেটাভার্স ব্যবহারকারীদের হয়রানি ও যৌন নিপীড়ন থেকে রক্ষা করতে ‘ব্যক্তিগত নিরাপত্তা বেষ্টনী’ বা ‘পার্সোনাল বাউন্ডারি’ টুল আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। 
  • ব্যবহারকারী কমেছে ১০ লাখ, ফেইসবুকের ক্ষতি ২৩০ বিলিয়ন
    প্রায় দুই দশকের ইতিহাসে প্রথমবারের মত দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে ফেইসবুকের। আর সে খবর প্রকাশের পর এক দিনেই শেয়ার বাজারে এর মূল কোম্পানি মেটার বাজারমূল্য কমেছে ২৩০ বিলিয়ন বা ২৩ হাজার কোটি ডলারের বেশি।
  • ফেইসবুকের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ধনকুবেরের মামলা
    ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছেন অস্ট্রেলিয়ার এক ধনকুবের। সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটির বিরুদ্ধে তার অভিযোগ, প্রতারণামূলক বিজ্ঞাপনে তার ছবির অপব্যবহার ঠেকাতে ব্যর্থ হয়েছে প্ল্যাটফর্মটি।
  • ‘সবচেয়ে শক্তিশালী’ এআই সুপারকম্পিউটার তৈরির দাবি মেটা’র
    বিশ্বের দ্রুততম এআই সুপার কম্পিউটার তৈরির দাবি করেছে ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।
  • ‘অনলাইন নিরাপত্তা’র নামে শিশুদের কী শেখাচ্ছে মেসেঞ্জার কিডস?
    বেশি দিন হয়নি মুনাফার লোভে শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্য অগ্রাহ্য করার অভিযোগে চরমভাবে বিতর্কিত হয়েছে হালের ‘মেটা প্ল্যাটফর্মস’ (সে সময়ের ফেইসবুক)। বিতর্কের মুখে শিশুদের জন্য ইনস্টাগ্রামের আলাদা সংস্করণ নির্মাণ পরিকল্পনা তখন বাতিল করতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। ওই একই প্রতিষ্ঠান এবার ‘মেসেঞ্জার কিডস’-এর মাধ্যমে শিশুদের অনলাইন নিরাপত্তা ও আচরণবিধি শেখানোর কথা বলছে। 
  • ‘পেইড সাবস্ক্রিপশন’ নিয়ে পরীক্ষা শুরু করছে ইনস্টাগ্রাম
    অর্থের বিনিময়ে গ্রাহক সেবা বা ‘পেইড সাবস্ক্রিপশন’ সেবা চালু করতে যাচ্ছে ইনস্টাগ্রাম। এই পরীক্ষামূলক প্রকল্পের অংশ হতে যাচ্ছেন হাতে গোনা কয়েকজন কনটেন্ট নির্মাতা। এতে অর্থের বিনিময়ে ইনফ্লুয়েন্সারদের ‘এক্সক্লুসিভ কনটেন্টে’ প্রবেশাধিকার পাবেন সাবস্ক্রাইবাররা।
  • ‘ভাঙ্গনের ঝুঁকিতে’ জাকারবার্গের সোশাল মিডিয়া সাম্রাজ্য
    ভেঙে কয়েক টুকরো হওয়ার হুমকিতে পড়েছে জাকারবার্গের সোশাল মিডিয়া সাম্রাজ্য; স্থানীয় বাজার পর্যবেক্ষক সংস্থাকে অ্যান্টিট্রাস্ট মামলা চালিয়ে যাওয়ার সুযোগ করে দিয়েছে মার্কিন আদালত, ধোপে টেকেনি ফেইসবুকের ‘অনুরোধ’।
  • ২০২১ সালের পুরোটাই ছিল টিকটকের বছর
    প্রযুক্তি শিল্পে উত্থান-পতন চলেছে পুরো বছর জুড়েই। চিপ সঙ্কট, ফেইসবুক ফাইলস আর র‌্যানসমওয়্যার আক্রমণের বছরে প্রশ্নাতীত ভাবে ঊর্ধমুখী গতি ধরে রেখেছে বিভিন্ন সময়ে একটি আলোচিত-সমালোচিত সেবা, টিকটক।
  • ২০২২ সালে নিজেকে নিয়ে নতুন করে ‘ভাববে’ ইনস্টাগ্রাম
    ২০২২ সালে ইনস্টাগ্রাম নিজেকে নিয়ে নতুন করে ভাববে বলে প্রতিশ্রুতি দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান অ্যাডাম মোসেরি। ফটো ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটিতে সামনের বছর “আরও স্বচ্ছতা” আনার কথা বললেও সাম্প্রতিক কেলেঙ্কারিগুলো নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেননি তিনি।
  • টিকটক আর ইউটিউবকে টপকে শীর্ষে মেটা’র অকুলাস অ্যাপ
    এবারের বড়দিনে টিকটক আর ইউটিউবের মতো বহুল ব্যবহৃত অ্যাপ টপকে শীর্ষস্থান দখল করে নিয়েছিল ফেইসবুক স্বত্বাধিকারী মেটা। অ্যাপলের অ্যাপ স্টোরে বড়দিনে সবচেয়ে বেশিবার ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় শীর্ষস্থানে ছিল ‘মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড’-এর তৈরি অকুলাস ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) অ্যাপ।
  • মেটা ছেড়ে অ্যাপলে ‘যোগ দিয়েছেন’ শীর্ষ এআর নির্বাহী
    প্রযুক্তি বাজারে চলছে জোর গুঞ্জন, ‘মেটা’ ছেড়ে অ্যাপলে যোগ দিয়েছেন মেটা’র আর্টিফিশিয়াল রিয়ালিটি (এআর) পণ্য বিষয়ক শীর্ষ নির্বাহী। পুরো বছর জুড়েই মেটা তথা সাবেক ফেইসবুকের শীর্ষ কর্মকর্তাদের প্রস্থানের বিষয়টি ছিল লক্ষ্যণীয়; বছরের শেষে এসে সম্ভবত সেই তালিকায় যোগ হচ্ছে আন্ড্রেয়া শুবার্ট-এর নাম।  
  • ‘ভাড়াটে গুপ্তচর সংস্থার’ মুখোশ উন্মোচন, ভুক্তভোগী ৫০ হাজার
    হ্যাকিংসহ বিভিন্ন অনলাইন নজরদারির সঙ্গে সংশ্লিষ্ট আধ ডজন ব্যক্তিমালিকাধীন নজরদারি প্রতিষ্ঠানের পরিচয় প্রকাশ করেছে শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড। প্রতিষ্ঠানগুলোর অনৈতিক কর্মকাণ্ডের ভুক্তভোগী হয়েছেন বিভিন্ন দেশের অন্তত ৫০ হাজার ব্যবহারকারী।
  • ‘মেটাভার্স’ নামের অ্যাকাউন্ট বন্ধ করে ইনস্টাগ্রাম বলেছে ‘সরি’!
    আইডি/হ্যান্ডল ‘মেটাভার্স’ নামে এক শিল্পীর অ্যাকাউন্ট ডিসএবল করে দিয়েছিল ইনস্টাগ্রাম। এর এক মাস পরে ক্ষমা চেয়েছে ফটো ও ভিডিও নির্ভর সামাজিক যোগাযোগের মাধ্যমটি।
  • মিথ্যাচারের দায় ‍ব্যবহারকারীর- সাফ কথা শীর্ষ মেটা কর্মকর্তার
    প্রযুক্তি প্ল্যাটফর্মগুলো নয়; অনলাইনে মিথ্যাচার, ভুয়া ও বিদ্বেষপূর্ণ বক্তব্য প্রচারের দায় ব্যবহারকারীদের উপর বর্তানো উচিত বলে মনে করেন মেটা প্ল্যাটফর্মসের শীর্ষ কর্মকর্তা অ্যান্ড্রু বসওয়ার্থ।
  • ফেইসবুক ছাড়ছেন ডিজিটাল ওয়ালেট প্রকল্প প্রধান মার্কাস
    ফেইসবুক ছাড়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির আর্থ প্রযুক্তি নির্বাহী। এতোদিন ফেইসবুকের ডিজিটাল মুদ্রা ও ওয়ালেট প্রকল্পের দেখভাল করলেও বছরের শেষ নাগাদ নতুন কোনো উদ্যোগ নিয়ে কাজ করবেন বলে বিতর্কিত সোশাল মিডিয়া জায়ান্টকে ছাড়ার ঘোষণা দিয়েছেন ডেভিড মার্কাস।
  • জিফি ও মেটা’র চুক্তি বাতিল করতে যাচ্ছে যুক্তরাজ্যের বাজার পর্যবেক্ষক
    ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের সঙ্গে সমন্বয়ের লক্ষ্য নিয়ে জিফ প্ল্যাটফর্ম ‘জিফি’ কিনে যুক্তরাজ্যের বাজার পর্যবেক্ষক সংস্থার তদন্তের মুখে পড়েছিল শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুক। পর্যবেক্ষকদের আশঙ্কা ছিল, ফেইসবুকের একচেটিয়া আধিপত্য বিস্তার চেষ্টার অংশ ওই অধিগ্রহণ চুক্তি। খবর রটেছে, তদন্ত শেষে ওই অধিগ্রহণ চুক্তি বাতিল করতে যাচ্ছে যুক্তরাজ্যের বাজার পর্যবেক্ষক সংস্থা।
  • ‘ক্রেতা নিরাপত্তার স্বার্থে’ সামাজিক মাধ্যম ছাড়লো প্রসাধনী ব্র্যান্ড
    একাধিক সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্মে নিজেদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে প্রসাধনী পণ্যের উৎপাদক, ব্র্যান্ড ও খুচরা বিক্রেতা ‘ল্যাশ (Lush) রিটেইল লিমিটেড’। প্ল্যাটফর্মগুলো সাধারণ ব্যবহারকারীদের “আরও নিরাপদ পরিবেশ দিতে প্রয়োজনীয় পদক্ষেপ” না নেওয়া পর্যন্ত বন্ধ থাকবে অ্যাকাউন্টগুলো।
  • রেকর্ড জরিমানার পর ইউরোপে নীতিমালা পাল্টাচ্ছে হোয়াটসঅ্যাপ
    চলতি বছরেই ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) ডেটা সুরক্ষা আইনের ‘জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর)’-এর অধীনে হোয়াটসঅ্যাপকে ২২ কোটি ৫০ লাখ ইউরো জরিমানা করেছে আইরিশ নিয়ন্ত্রকরা। সেই জরিমানার পর এবার ইইউ ও যুক্তরাজ্যের নীতিমালা পাল্টে ফেলছে সামাজিক যোগাযোগের অ্যাপটি।
  • ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করবেন না: মার্কিন পুলিশকে ফেইসবুক
    নিজস্ব প্ল্যাটফর্মে ভুয়া অ্যাকাউন্টের ব্যবহার একেবারেই মেনে নিতে পারে না ফেইসবুক; তাই অপরাধ তদন্তের অংশ হিসেবে ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট ব্যবহার বন্ধ করতে বেশ কড়া ভাষাতেই লস অ্যাঞ্জেলেস পুলিশ বিভাগ (এলএপিডি)’র কাছে আপত্তি জানিয়েছে প্রতিষ্ঠানটি।