• নতুন প্রজন্মের জন্য নাসা আনলো এআর গ্রাফিক নভেল
    মহাকাশ নিয়ে নতুন প্রজন্মের মধ্যে আগ্রহ সৃষ্টি করতে অগমেন্টেড রিয়ালিটি (এআর) নির্ভর গ্রাফিক নভেল প্রকাশ করেছে নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি বলছে, আগামীতে আরও বেশি সংখ্যক নারীকে নভোচারী হতে উদ্বুদ্ধ করাই নাসার এই প্রকল্পের মূল উদ্দেশ্য।
  • আসন্ন ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে’ শিক্ষার্থীদের চায় বেসিস
    আসন্ন নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে শিক্ষার্থীদের অংশগ্রহনের আহ্বান জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী ও বাংলাদেশে প্রতিযোগিতার আয়োজক বেসিস।
  • চন্দ্র বিজয়ের দিনই মহাকাশ যাত্রার অভিজ্ঞতা নিয়ে ফিরলেন বেজোস
    মহাকাশের প্রান্ত ছুঁয়ে পৃথিবীর বুকে নিরাপদে ফিরে এসেছেন অ্যামাজনের সাবেক প্রধান জেফ বেজোস। সবমিলিয়ে ১১ মিনিটের এ মহাকাশ যাত্রায় বেজোসের সঙ্গী হয়েছিলেন ভাই মার্ক বেজাস, ৮২ বছর বয়সী নারী ওয়েলি ফাঙ্ক এবং ১৮ বছর বয়সী অলিভার ডেমিয়েন। 
  • অবশেষে স্বপ্নের মহাকাশ যাত্রার দুয়ারে স্যার রিচার্ড ব্র্যানসন
    শেষ পর্যন্ত সফল হতে চলেছে ব্রিটিশ অভিযাত্রী ও ব্যবসায়ী স্যার রিচার্ড ব্র্যানসনের মহাকাশের প্রান্তে গিয়ে সারা জীবনের স্বপ্ন ছুঁয়ে আসার।
  • বেসরকারি যানে প্রথম নাসা নভোচারী গেলেন মহাকাশে
    নাসার জন্য হয়তো স্বস্তির নিঃশ্বাস তবে স্পেসএক্সের জন্য বিজয়রথ হয়েই থাকবে সোমবার সফল উৎক্ষেপণ সম্পন্ন করা নাসা'র ক্রু-১ মিশন। নাসার নিজস্ব শাটলযান যুগ শেষ হওয়ার পর কোন প্রতিষ্ঠানের নভোযান নাসা নভোচারী বহন করে তা নিয়ে উদ্যোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল প্রতিযোগিতা।
  • মহাশূন্য থেকেই ভোট দেবেন তিন মার্কিন নভোচারী
    আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে মার্কিন নির্বাচনে অংশ নেবেন তিন নভোচারী, নিজ নিজ ভোট দেবেন মহাকাশে বসেই। এ মাসের শেষে স্পেসএক্স রকেটে চেপে পৃথিবীর বাইরে রওনা হওয়ার কথা রয়েছে তাদের।
  • এ বছরেই মহাকাশে নভোচারী পাঠাতে চায় স্পেসএক্স
    চলতি বছরের এপ্রিল-জুন নাগাদ নাসা নভোচারীদের স্পেসএক্সের মাধ্যমে মহাকাশে পাঠাতে চান ইলন মাস্ক। সম্প্রতি সফলভাবে এক কার্গো লঞ্চ এস্কেপ ডেমোনেস্ট্রশনের পরে ওই তথ্য জানিয়েছেন স্পেসএক্স প্রধান।
  • ‘জীবন সঙ্গী’ নিয়ে মহাকাশ ভ্রমণে যাবেন শতকোটিপতি
    মহাকাশে যাওয়ার জন্য ভালোবাসার মানুষ খুঁজছেন জাপানিজ শতকোটিপতি ইউসাকু মাইজাওয়া। ভালোবাসার মানুষটিকে খুঁজে পাওয়া মাত্র মহাশূন্যে নিয়ে যাবেন তিনি, চাঁদের চারপাশে চক্কর দেবেন।
  • স্পেস ফোর্স গড়তে তহবিল বরাদ্দ করেছেন ট্রাম্প
    মহাকাশ যুদ্ধের জন্য বিশেষ মার্কিন স্পেস ফোর্স গড়ে তুলছে যুক্তরাষ্ট্র। নতুন ওই পেন্টাগন সামরিক বাহিনীর জন্য সম্প্রতি তহবিল বরাদ্দ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।
  • আরও সহজে চাঁদে নভোচারি নামাবে বোয়িং
    চন্দ্রপৃষ্ঠে আরও সহজে মানুষ অবতরণ করানোর লক্ষ্যে ‘ল্যান্ডার’ তৈরি করে দিচ্ছে আগ্রহী মার্কিন অ্যারোস্পেস জায়ান্ট বোয়িং। সম্প্রতি ‘ল্যান্ডারটির’ প্রস্তাবনা উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এদিকে, মার্কিন সরকারও চাচ্ছে না আর অপেক্ষা করতে। ২০২৪ সাল নাগাদ ‘আর্তেমিস’ কর্মসূচীর মাধ্যমে চাঁদে ফের নভোচারী পাঠাতে চায় হোয়াইট হাউজ।
  • বোয়িংয়ের স্পেস ট্যাক্সি পরীক্ষা: একটি প্যারাশুট খোলেনি
    আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নভোচারিদের আনা-নেওয়ার জন্য বিশেষ স্পেস ট্যাক্সি তৈরির প্রকল্প হাতে নিয়েছিল মার্কিন প্রতিষ্ঠান বোয়িং কর্পোরেশন। সম্প্রতি সিএসটি-১০০ স্টারলাইনার নামের ওই ক্যাপসুলটি পরীক্ষা করে দেখেছে প্রতিষ্ঠানটি। ক্যাপসুল থেকে মোট তিনটি প্যারাশুট খোলার কথা ছিল। কিন্তু পরীক্ষায় প্যারাশুট খুলেছে দুটি।
  • নভোচারিরা মহাকাশে বানাবেন বিস্কুট
    এবার মহাকাশে বিস্কুট বেক করার উদ্যোগ নিয়েছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘চকলেট চিপ কুকি’ তৈরির জন্য বিশেষভাবে বানানো ‘স্পেস ওভেন’ আর দরকারি সরঞ্জাম পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।
  • মহাকাশে ‘সেলফি’ পাঠাতে পারেনি স্যামসাং
    মহাকাশে সেলফি পাঠানোর পরিকল্পনা করেছিল দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। পুরো বিষয়টি নিয়ে ‘স্পেসসেলফি’ নামে প্রচারণা ক্যাম্পেইনও আয়োজন করেছিল প্রতিষ্ঠানটি। কিন্তু যাত্রাপথে সেলফি বাহক বেলুন যানটি ধসে পড়ে পণ্ড করে দিয়েছে সব। 
  • মহাকাশ রহস্য উন্মোচনে এক দিনে নাসা’র দুই রেকর্ড
    মানুষের থেকে এযাবতকালের সবচেয়ে দূরের বরফ বিশ্ব ‘আলটিমা থুলে’র রহস্য উন্মোচনে সাফল্যের দেখা পেয়েছে নাসা। এর মাধ্যমে একদিনে দুই রেকর্ড গড়েছে সংস্থাটি।
  • নিকটবর্তী গ্রহাণুতে মিললো পানি
    পৃথিবীর নিকটবর্তী গ্রহাণুতে পানির দেখা পেয়েছে নাসা। ধারণা করা হচ্ছে এর মাধ্যমে পৃথিবীতে প্রাণের রহস্য উন্মোচন করা যাবে।
  • মহাকাশ যাত্রায় নতুন প্রতিদ্বন্দ্বী রকেট ল্যাব
    বাণিজ্যিকভাবে প্রথমবারের মতো রকেট উৎক্ষেপণে সাফল্য পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান রকেট ল্যাব।
  • মহাকাশের জন্য লিফট বানাবে জাপান!
    স্পেস স্টেশনের সঙ্গে ভূপৃষ্ঠের যোগাযোগ তৈরিতে লিফট ব্যবহারের পরিকল্পনা করছে জাপান। ভূপৃষ্ঠ থেকে মহাকাশ স্টেশন পর্যন্ত লিফট বানানোর লক্ষ্যে চলতি মাসেই পরীক্ষা চালাবে দেশটির এক দল গবেষক।
  • মহাকাশে ‘দুর্গন্ধযুক্ত’ ফল পাঠাবে থাইল্যান্ড
    চলতি বছরের জুলাই মাসের মধ্যে মহাকাশে দুর্গন্ধযুক্ত ডুরিয়ান ফল পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছে থাইল্যান্ডের মহাকাশ গবেষণা সংস্থা। ভবিষ্যতে মহাকাশ যাত্রায় থাই খাবার যে উপযোগী তা পরীক্ষার অংশ হিসেবেই পাঠানো হবে ডুরিয়ান।
  • দ্রুত পৃথিবীতে ধেঁয়ে আসছে ‘স্বর্গীয় প্রাসাদ’ 
    মহাকাশে থাকা একটি গবেষণাগার নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে ধাবিত হচ্ছে আর শীঘ্রই এটি ও পৃথিবীর মধ্যে সংঘর্ষ হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।
  • 'ফেইসবুক লাইভে মহাকাশ', ধোঁকায় দর্শকরা
    ফেইসবুক লাইভের মাধ্যমে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) থেকে সরাসরি দেখানো হচ্ছে ভিডিও, এমন এক ভিডিও লিংক নিয়ে সম্প্রতি উন্মাদনা ওঠে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে। দেখতে এরকমটা মনে হলেও, আসলে এই ভিডিও তেমন কিছুই ছিল না।