• পলি নেটওয়ার্ক কাণ্ড: ‘দায়মুক্তি’, অর্থ পুরস্কারের প্রস্তাব হ্যাকারকে!
    একদিকে হাপিস করা ক্রিপ্টো টোকেন ফিরিয়ে দেওয়া শুরু করেছে হ্যাকার, অন্যদিকে, ওই হ্যাকারকে হোয়াইট হ্যাট বা নীতিবান হ্যাকার হিসেব মানবে নারাজ বিশ্লেষকরা। এর মধ্যেই আলোচনা-সমালোচনার নতুন রশদ মিলেছে হ্যাকারের বক্তব্য থেকে।
  • ফাইল শেয়ারিং সেবা ‘উইট্রান্সফার’ ব্লক করলো ভারত
    করোনাভাইরাস বাস্তবতায় বাসা-থেকে-কাজ করতে হচ্ছে বহু মানুষকে। ঠিক এরকম একটি সময়ে ফাইল শেয়ারিং সেবাদাতা ‘উইট্রান্সফার’ ব্লক করতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে ভারতের টেলিযোগাযোগ মন্ত্রণালয়।
  • সাশ্রয়ী ‘ব্লকচেইন ফোন’ আনলো এইচটিসি
    সাশ্রয়ী সংস্করণের নতুন ব্লকচেইন-বান্ধব স্মার্টফোন বাজারে এনেছে তাইওয়ানিজ প্রযুক্তিপণ্য নির্মাতা এইচটিসি। মূলত এইচটিসি’র তৈরি এক্সোডাস ১ স্মার্টফোনের সস্তা সংস্করণ নতুন এ ফোনটি। ক্রেতাদের ব্লকচেইন-বান্ধব ফোনের দিকে আকৃষ্ট করা এবং দামী স্মার্টফোন কেনার রেওয়াজ থেকে বের করে নিয়ে আসার লক্ষ্যেই এই স্বল্পমূল্যের ফোন তৈরির উদ্যোগটি নিয়েছে প্রতিষ্ঠানটি।
  • ‘ব্লকচেইন ক্লাউড’ সেবা আনলো ওরাকল
    মঙ্গলবার বিশ্ব জুড়ে ‘ব্লকচেইন ক্লাউড সার্ভিস’ চালু করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল।
  • ব্লকচেইনে ‘গুরুত্ব দিচ্ছে’ ফেইসবুক
    জ্যেষ্ঠ প্রকৌশলী ইভান চেং-কে সম্প্রতি চালু করা নিজেদের ব্লকচেইন বিভাগের ডিরেক্টর অফ ইঞ্জিনিয়ারিং হিসেবে পদোন্নতি দিয়েছে ফেইসবুক। এর মাধ্যমে ব্লকচেইন প্রকল্পে প্রতিষ্ঠানটি কতোটা গুরুত্ব দিচ্ছে তার আভাস পাওয়া যায় বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 
  • আসছে প্রথম ব্লকচেইন স্মার্টফোন
    বিশ্বের প্রথম ব্লকচেইন প্রযুক্তিভিত্তিক স্মার্টফোন বানাবে সুইস-ইসরায়েলি প্রযুক্তি প্রতিষ্ঠান সিরিন ল্যাবস আর ফক্সকন-এর অঙ্গপ্রতিষ্ঠান এফআইএইচ মোবাইল লিমিটেড।
  • ফের রেকর্ড মূল্যে বিটকয়েন
    বুধবার নতুন সর্বোচ্চ মূল্যের রেকর্ড করেছে ডিজিটাল মুদ্রা বিটকয়েন, প্রতি বিটকয়েনের মূল্য ছাড়িয়েছে ২৪০০ ডলার। ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে স্টার্টআপ প্রতিষ্ঠায় তহবিল বাড়াতে নতুন টোকেন সৃষ্টির কারণে এই ভার্চুয়াল মুদ্রার চাহিদা বেড়ে যাওয়ায় দাম এতোটা বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।
  • তৈরি ব্লকচেইন সেবা আনছে আইবিএম
    হাইপারলেজার প্রজেক্ট থেকে ব্লকচেইন কোড ব্যবহার করে ব্যবসায় প্রতিষ্ঠানগুলো তাদের ক্লাউডে অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবে এমন এক সেবা চালু করেছে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম।
  • ব্লকচেইন কেন্দ্র হওয়ার পথে দুবাই
    লেনদেন ব্যবস্থাপনায় ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার নিয়ে একটি প্রকল্প চালু করতে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম-এর সঙ্গে যুক্ত হয়েছে বিশ্বের অন্যতম বড় বাণিজ্যিক কেন্দ্র দুবাই, মঙ্গলবার এ তথ্য জানায় মার্কিন প্রতিষ্ঠানটি।
  • বিনিয়োগ পেল ব্লকচেইন সংগঠন আর৩
    ব্লকেচেইন প্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠান আর৩ সিইভি’র প্রথম তহবিল গঠন পর্যায়ে এর সঙ্গে সম্পৃক্ত ব্যাংকগুলো ৫৯ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে। এটি প্রতিষ্ঠানটির মোট লক্ষ্যের অর্ধেকের চেয়ে কম বলে জানিয়েছেন এর সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যাক্তি।
  • সিঙ্গাপুরে আন্তঃব্যাংক লেনদেনে ব্লকচেইন
    আন্তঃব্যাংক লেনদেনে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারে একটি পাইলট প্রকল্প চালুর পরিকল্পনা করছে সিঙ্গাপুরের কেন্দ্রীয় ব্যাংক।