• ‘ভাঙ্গনের ঝুঁকিতে’ জাকারবার্গের সোশাল মিডিয়া সাম্রাজ্য
    ভেঙে কয়েক টুকরো হওয়ার হুমকিতে পড়েছে জাকারবার্গের সোশাল মিডিয়া সাম্রাজ্য; স্থানীয় বাজার পর্যবেক্ষক সংস্থাকে অ্যান্টিট্রাস্ট মামলা চালিয়ে যাওয়ার সুযোগ করে দিয়েছে মার্কিন আদালত, ধোপে টেকেনি ফেইসবুকের ‘অনুরোধ’।
  • ২০২২ সালে নিজেকে নিয়ে নতুন করে ‘ভাববে’ ইনস্টাগ্রাম
    ২০২২ সালে ইনস্টাগ্রাম নিজেকে নিয়ে নতুন করে ভাববে বলে প্রতিশ্রুতি দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান অ্যাডাম মোসেরি। ফটো ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটিতে সামনের বছর “আরও স্বচ্ছতা” আনার কথা বললেও সাম্প্রতিক কেলেঙ্কারিগুলো নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেননি তিনি।
  • এখন চাইলে ‘এমবেডিং’ বন্ধ রাখা যাবে ইনস্টাগ্রামের ছবিতে
    এখন তৃতীয় পক্ষীয় প্রতিবেদন আর ব্লগ পোস্টে নিজস্ব ফটো বা পোস্ট এমবেডিং ঠেকিয়ে দিতে পারবেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। ফটো-ভিডিও শেয়ারিং কেন্দ্রিক সামাজিক মাধ্যমটির নতুন ফিচারটিকে দেখা হচ্ছে পেশাদার আলোকচিত্রী আর ভিজুয়াল কনটেন্ট নির্মাতাদের জন্য বড় জয় হিসেবে।
  • ‘ভাড়াটে গুপ্তচর সংস্থার’ মুখোশ উন্মোচন, ভুক্তভোগী ৫০ হাজার
    হ্যাকিংসহ বিভিন্ন অনলাইন নজরদারির সঙ্গে সংশ্লিষ্ট আধ ডজন ব্যক্তিমালিকাধীন নজরদারি প্রতিষ্ঠানের পরিচয় প্রকাশ করেছে শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড। প্রতিষ্ঠানগুলোর অনৈতিক কর্মকাণ্ডের ভুক্তভোগী হয়েছেন বিভিন্ন দেশের অন্তত ৫০ হাজার ব্যবহারকারী।
  • ‘মেটাভার্স’ নামের অ্যাকাউন্ট বন্ধ করে ইনস্টাগ্রাম বলেছে ‘সরি’!
    আইডি/হ্যান্ডল ‘মেটাভার্স’ নামে এক শিল্পীর অ্যাকাউন্ট ডিসএবল করে দিয়েছিল ইনস্টাগ্রাম। এর এক মাস পরে ক্ষমা চেয়েছে ফটো ও ভিডিও নির্ভর সামাজিক যোগাযোগের মাধ্যমটি।
  • মিথ্যাচারের দায় ‍ব্যবহারকারীর- সাফ কথা শীর্ষ মেটা কর্মকর্তার
    প্রযুক্তি প্ল্যাটফর্মগুলো নয়; অনলাইনে মিথ্যাচার, ভুয়া ও বিদ্বেষপূর্ণ বক্তব্য প্রচারের দায় ব্যবহারকারীদের উপর বর্তানো উচিত বলে মনে করেন মেটা প্ল্যাটফর্মসের শীর্ষ কর্মকর্তা অ্যান্ড্রু বসওয়ার্থ।
  • প্ল্যাটফর্মে ফের ভ্যাকসিনবিরোধী বিজ্ঞাপনের অভিযোগে ফেইসবুক
    ফেইসবুক তার প্ল্যাটফর্মে ভ্যাকসিন বিরোধী বিজ্ঞাপন চলতে দিয়েছে, কোভিড-১৯ বিষয়ে মার্কিন সরকারের অবস্থানকে নাৎসি জার্মানির সঙ্গে তুলনা করেছে, ২০২০ সালের নির্বাচনের ফলাফল নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে, এমনকি উসকে দিয়েছে রাজনৈতিক সহিংসতা। আর এই সবগুলো ঘটনা ঘটেছে কয়েক মাসের ব্যবধানে।
  • ফেইসবুক ছাড়ছেন ডিজিটাল ওয়ালেট প্রকল্প প্রধান মার্কাস
    ফেইসবুক ছাড়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির আর্থ প্রযুক্তি নির্বাহী। এতোদিন ফেইসবুকের ডিজিটাল মুদ্রা ও ওয়ালেট প্রকল্পের দেখভাল করলেও বছরের শেষ নাগাদ নতুন কোনো উদ্যোগ নিয়ে কাজ করবেন বলে বিতর্কিত সোশাল মিডিয়া জায়ান্টকে ছাড়ার ঘোষণা দিয়েছেন ডেভিড মার্কাস।
  • জিফি ও মেটা’র চুক্তি বাতিল করতে যাচ্ছে যুক্তরাজ্যের বাজার পর্যবেক্ষক
    ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের সঙ্গে সমন্বয়ের লক্ষ্য নিয়ে জিফ প্ল্যাটফর্ম ‘জিফি’ কিনে যুক্তরাজ্যের বাজার পর্যবেক্ষক সংস্থার তদন্তের মুখে পড়েছিল শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুক। পর্যবেক্ষকদের আশঙ্কা ছিল, ফেইসবুকের একচেটিয়া আধিপত্য বিস্তার চেষ্টার অংশ ওই অধিগ্রহণ চুক্তি। খবর রটেছে, তদন্ত শেষে ওই অধিগ্রহণ চুক্তি বাতিল করতে যাচ্ছে যুক্তরাজ্যের বাজার পর্যবেক্ষক সংস্থা।
  • সামাজিক মাধ্যমে ‘ট্রল’: মুখোশ উন্মোচনে আইন করছে অস্ট্রেলিয়া
    সামাজিক মাধ্যমের ‘ট্রল’দের মুখোশ উন্মোচনে নতুন আইন প্রণয়নের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। নতুন আইনের অধীনে মানহানিকর বা অন্যদের জন্য হয়রানিমূলক মন্তব্য প্রচারকারীদের তথ্য প্রকাশে সামাজিক মাধ্যমগুলো বাধ্য থাকবে বলে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী।
  • ‘ক্রেতা নিরাপত্তার স্বার্থে’ সামাজিক মাধ্যম ছাড়লো প্রসাধনী ব্র্যান্ড
    একাধিক সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্মে নিজেদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে প্রসাধনী পণ্যের উৎপাদক, ব্র্যান্ড ও খুচরা বিক্রেতা ‘ল্যাশ (Lush) রিটেইল লিমিটেড’। প্ল্যাটফর্মগুলো সাধারণ ব্যবহারকারীদের “আরও নিরাপদ পরিবেশ দিতে প্রয়োজনীয় পদক্ষেপ” না নেওয়া পর্যন্ত বন্ধ থাকবে অ্যাকাউন্টগুলো।
  • ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করবেন না: মার্কিন পুলিশকে ফেইসবুক
    নিজস্ব প্ল্যাটফর্মে ভুয়া অ্যাকাউন্টের ব্যবহার একেবারেই মেনে নিতে পারে না ফেইসবুক; তাই অপরাধ তদন্তের অংশ হিসেবে ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট ব্যবহার বন্ধ করতে বেশ কড়া ভাষাতেই লস অ্যাঞ্জেলেস পুলিশ বিভাগ (এলএপিডি)’র কাছে আপত্তি জানিয়েছে প্রতিষ্ঠানটি।
  • শিশুদের উপর ইনস্টাগ্রামের প্রভাব তদন্তে মার্কিন স্টেটগুলোর জোট
    শিশুদের উপর ইনস্টাগ্রামের বিরূপ প্রভাব তদন্ত করতে জোট বেঁধেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তত নয়টি স্টেটের অ্যাটর্নি জেনারেলরা। যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই রাজনৈতিক দল, ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টি, উভয় দলের প্রতিনিধিরা আছেন ওই জোটে।
  • ‘বিগ টেক’-এর লাগাম টানার কৌশল প্রশ্নে মতৈক্যে ইউরোপের এমপি’রা
    ফেইসবুক, গুগল ও অ্যাপলের মতো ‘বিগ টেক’ হিসেবে পরিচিত প্রতিষ্ঠানগুলোর কর্মকাণ্ডের লাগাম টানার কৌশল নিয়ে সমঝোতায় পৌঁছেছেন ইউরোপিয়ান ইউনিয়নের আইনপ্রণেতারা। ডিজিটাল অর্থনীতির বাজারে প্রতিষ্ঠানগুলোর প্রতিযোগিতাবিমুখ আচরণ নিয়ন্ত্রণে আনার নতুন নিয়ম-নীতি নিয়ে আলোচনা চালিয়েছেন ইউরোপিয়ান পার্লামেন্টের প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা।
  • ‘মাইক্রোসফট টিমসে’র সঙ্গে ‘ওয়ার্কপ্লেস’ সমন্বয় করবে ফেইসবুক
    সামাজিক মাধ্যম অ্যাপের পেশাজীবী অ্যাপ্লিকেশন ‘ওয়ার্কপ্লেস’-কে মাইক্রোসফটের ‘টিমস’ সেবার সঙ্গে সমন্বয়ের ঘোষণা দিয়েছে ফেইসবুক। দুই প্ল্যাটফর্মের মধ্যে তথ্য ও কন্টেন্ট আদান-প্রদান আরও সহজ করতে আসছে এই পদক্ষেপ।
  • ফেইশল রিকগনিশন বন্ধে সরকারি নজরদারির আহ্বান হাউগেনের
    ফেইসবুকের ফেইশল রিকগনিশন প্রযুক্তির ব্যবহার বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন তথ্য ফাঁসকারী সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন। তবে পুরো বিষয়টির উপর সরকারি নজরদারির আহ্বান জানিয়েছেন তিনি। ফেইসবুক নিজের প্রতিশ্রুতি রাখছে কি না, সে বিষয়ে কাছ থেকে নজর রাখা প্রয়োজন বলে মনে করেন হাউগেন।
  • উদ্ভাবন নয়, মেটাভার্সে স্রেফ নিজের নাম যোগ করছে ফেইসবুক
    সবচেয়ে প্রভাবশালী সামাজিক মাধ্যম হিসেবে পরিচিত ফেইসবুকের কল্যাণে প্রযুক্তি শিল্পে সবচেয়ে আলোচিত শব্দ এখন ‘মেটাভার্স’। সাম্প্রতিক মাসগুলোতে নতুন এই প্রকল্প নিয়ে ব্যাপক প্রচারণা ও নাম বদলের মাধ্যমে প্রতিষ্ঠানটির উচ্চপদস্থ কর্মকর্তারা ‘মেটাভার্স’-কে ফেইসবুকের সমার্থক হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করলেও তাতে খুশি নন এই প্রযুক্তির অগ্রদূতরা।
  • শিশুদের টিকা নিয়ে মিথ্যাচার ঠেকাতে কঠোর হচ্ছে ফেইসবুক
    সম্প্রতি পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। তার সঙ্গেই তাল মেলাতে যেন নিজস্ব প্ল্যাটফর্মে শিশুদের উদ্দেশ্য করে পরিচালিত ভুয়া তথ্যের প্রচারণা মোকাবেলায় আরও কঠিন নীতিমালা প্রচলনের ঘোষণা দিয়েছে নাম পাল্টে সদ্য ‘মেটা’ হওয়া ফেইসবুক।
  • আসতে পারে মেটা’র তৈরি স্মার্টওয়াচ, ছবি ফাঁস
    আগামীতে হয়তো আসতে পারে ফেইসবুক মালিক ‘মেটা’র তৈরি স্মার্টওয়াচ। ডিভাইসটি দিয়ে ধারণ করা যাবে ছবি ও ভিডিও। সম্প্রতি সামনে এসেছে এরকমই এক ছবি।
  • শিশু নিপীড়ন কন্টেন্ট মোকাবেলায় ফেইসবুকের চেষ্টা ‘অপর্যাপ্ত’
    নিজস্ব প্ল্যাটফর্ম থেকে শিশু নিপিড়ন সংশ্লিষ্ট কন্টেন্ট মুছতে ফেইসবুকের চেষ্টা “যথেষ্ট নয়” এবং প্রয়োজনীয় প্রাতিষ্ঠানিক সমর্থন পান না দায়িত্বপ্রাপ্তরা-- মার্কিন কর্তৃপক্ষের কাছে এমন অভিযোগ করেছেন শীর্ষ সামাজিক মাধ্যমটির আরেক সাবেক কর্মী।
  • কেলেঙ্কারির মধ্যেও নয়শ’ কোটি ডলার ফেইসবুকের পকেটে
    পশ্চিমা সংবাদমাধ্যমে ফেইসবুকের অভ্যন্তরীণ নথিপত্র নিয়ে চলছে তোলপাড়। এর মধ্যেই বছরের তৃতীয় প্রান্তিকে নয়শ’ কোটি ডলার আয়ের খবর জানিয়েছে সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটি।
  • অভিভাবকের অনুমতি নিতে সামাজিক মাধ্যমকে ‘বাধ্য করবে’ অস্ট্রেলিয়া
    সামাজিক মাধ্যমগুলোকে চাপে ফেলার নতুন পরিকল্পনা করেছে অস্ট্রেলিয়া সরকার। অপ্রাপ্তবয়স্কদের নিজস্ব প্ল্যাটফর্ম ব্যবহার করতে দেওয়ার আগে অভিভাবকের অনুমতি নিশ্চিত করতে হবে সামাজিক মাধ্যমগুলোকে। অভিভাবকের অনুমতি নিশ্চিত করতে ব্যর্থ হলে কয়েক লাখ ডলারের জরিমানা গুনতে হবে প্রতিষ্ঠানগুলোকে।
  • উন্নয়নশীল বিশ্বে খবরের ‘একমাত্র সূত্র’ হতে চেয়েছে ফেইসবুক
    ফ্রান্সেস হাউগেনের পর শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুকের বিরুদ্ধে মাঠে নেমেছেন প্রতিষ্ঠানটির আরেকজন সাবেক কর্মী। ফেইসবুক নিজস্ব প্ল্যাটফর্মে বিদ্বেষপূর্ণ কন্টেন্ট আর মিথ্যাচার মোকাবেলার চেয়ে মুনাফা অর্জনকে বেশি প্রাধান্য দেয় বলে অভিযোগ তুলেছেন তিনিও। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ফেইসবুকের ‘ইন্টিগ্রিটি টিমে’র সাবেক সদস্য ছিলেন তিনি।
  • নিয়মিত ব্যবহারকারীর সঠিক সংখ্যা নিয়ে ‘সন্দিহান’ ফেইসবুক
    নিজস্ব প্ল্যাটফর্মে নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা নির্ধারণের প্রশ্নে সন্দিহান ফেইসবুক। ব্যবহারকারীদের অনেকেই প্ল্যাটফর্মটিতে একাধিক অ্যাকাউন্ট তৈরি করায় আদতে নিয়মিত ব্যবহারকারীদের সঠিক সংখ্যা কতো, সেটি নির্ধারণ করতে পারছে না শীর্ষ সামাজিক মাধ্যমটি।
  • এবার নাম পাল্টাবে ফেইসবুক, ঘোষণা আসছে অক্টোবরেই
    নাম পাল্টানোর পরিকল্পনা করেছে ফেইসবুক। সংশ্লিষ্ট গোপন সূত্রের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, মেটাভার্স পরিকল্পনার প্রতিফলন হয় এমন নাম বেছে নেওয়ার পরিকল্পনা করেছে শীর্ষ সামাজিক মাধ্যমটি; ঘোষণা আসছে চলতি মাসেই।
  • ইউরোপীয় ইউনিয়নে দশ হাজার নতুন কর্মী নিয়োগ দেবে ফেইসবুক
    ‘মেটাভার্স’ নির্মাণ চেষ্টার অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়নে পাঁচ বছরে দশ হাজার চাকরি সৃষ্টির পরিকল্পনা করেছে ফেইসবুক। ওই অঞ্চলের আশপাশের দেশগুলো থেকে উচ্চ দক্ষতাসম্পন্ন প্রকৌশলী নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি।
  • কিশোর বয়সী ব্যবহারকারীদের ধরে রাখতে মরিয়া ইনস্টাগ্রাম
    কিশোর বয়সী ব্যবহারকারীদের হারানোর ভয়ে শঙ্কিত ফেইসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম। প্রতিষ্ঠানটি কিশোর বয়সী ব্যবহারকারীদের ধরে রাখতে এতোটাই মরিয়া যে, ২০১৮ সালের শুরু থেকে ইনস্টাগ্রামের বৈশ্বিক বাজারজাতকরণ বাজেটের প্রায় পুরোটাই খরচ করা হচ্ছে কিশোর-কিশোরীদের নিজস্ব প্ল্যাটফর্মে আকৃষ্ট করার জন্য।
  • ফেইসবুক এবার ১৪ মার্কিন অ্যাটর্নি জেনারেলের তোপের মুখে
    টিকা বিরোধী প্রচারণা এবং মিথ্যাচার প্রসঙ্গে এবার ১৪ মার্কিন অ্যাটর্নি জেনারেলের তোপের মুখে পড়েছে ফেইসবুক। সামাজিক মাধ্যমটিতে টিকা বিরোধী কন্টেন্টের প্রকাশকরা বাড়তি সুবিধা পেয়েছে কি না, সেটি জানতে চেয়ে মার্ক জাকারবার্গের কাছে চিঠি পাঠিয়েছেন ওই ১৪ অ্যাটর্নি জেনারেল।
  • ফেইসবুকের নিষিদ্ধ তালিকায় ‘বাংলাদেশ সংশ্লিষ্ট’ সাত নাম
    চার হাজারেরও বেশি ব্যক্তি এবং দলকে বিপজ্জনক বলে মনে করে সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুক। এসব ব্যক্তি ও সংগঠনের মধ্যে শ্বেতাঙ্গ আধিপত্যবাদী, স্বশস্ত্র সামাজিক আন্দোলন এবং কথিত সন্ত্রাসীদের নাম রয়েছে। ওই তালিকায় অন্তত সাতটি নাম রয়েছে বাংলাদেশ সংশ্লিষ্ট।
  • তথ্য ফাঁসকারীর সঙ্গে বসবে ফেইসবুক ওভারসাইট বোর্ড
    সাবেক কর্মী ও তথ্য ফাঁসকারী ফ্রান্সেস হাউগেনের সঙ্গে শিগগিরই বসছে ফেইসবুক ওভারসাইট বোর্ড। সম্প্রতি এ বিষয়টি নিশ্চিত করেছে সামাজিক মাধ্যমটির শীর্ষ।
  • কংগ্রেসে ‘সাক্ষ্য দিতে রাজি’ ফেইসবুকের আরেক তথ্য ফাঁসকারী
    ফ্রান্সেস হাউগেনের পর এবার মার্কিন কংগ্রেসে ফেইসবুকের বিতর্কিত কর্মকাণ্ড নিয়ে সাক্ষ্য দিতে পারেন প্রতিষ্ঠানটির আরেক সাবেক কর্মী। ওই কর্মী নিজেও মার্কিন আইনশৃঙ্খলা বাহিনীকে অভ্যন্তরীণ নথি সরবরাহ করেছেন এবং “প্রয়োজনে মার্কিন কংগ্রেসে হাজির হতে রাজি” বলে টুইট করেছেন সম্প্রতি।
  • এবার ব্রিটিশ পার্লামেন্টে যাচ্ছেন ফেইসবুকের তথ্য ফাঁসকারী
    মার্কিন সিনেটের পর এবার ব্রিটিশ পার্লামেন্টে সাক্ষ্য দিতে যাচ্ছেন ফেইসবুকের সাবেক কর্মী ও অভ্যন্তরীণ নথি ফাঁসকারী ফ্রান্সেস হাউগেন। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী সামাজিক মাধ্যমটি ব্যবহারকারীর নিরাপত্তার থেকে মুনাফা অর্জনকেই বেশি গুরুত্ব দেয়-- এই অভিযোগের প্রমাণ সরাসরি ব্রিটিশ পার্লামেন্টের কাছে তুলে ধরবেন তিনি।
  • ফের বিভ্রাট কাটিয়ে অনলাইনে ফিরলো ফেইসবুকের সেবা
    ফের দুই ঘণ্টার বিভ্রাটের কবলে পড়েছিল ফেইসবুকের সেবা। এ নিয়ে ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি। এবারও মার্কিন এ সামাজিক মাধ্যম জায়ান্ট দোষ দিয়েছে ‘ত্রুটিপূর্ণ কনফিগারেশন’কে।
  • জলবায়ু পরিবর্তন অস্বীকার করলে গুগল থেকে আয়ের পথ বন্ধ
    নিজস্ব প্ল্যাটফর্মে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন অস্বীকারকারীদের বিজ্ঞাপনের মাধ্যমে আয় ও ভুয়া তথ্য প্রচারের পথ বন্ধ করে দিচ্ছে সার্চ জায়ান্ট গুগল।
  • ফেইসবুক বিভ্রাটে টেলিগ্রাম ব্যবহারকারী বেড়েছে সাত কোটি
    এক দিনে সর্বোচ্চ নতুন গ্রাহকের রেকর্ড গড়েছে মেসেজিং সেবা টেলিগ্রাম। সোমবার প্রায় ছয় ঘণ্টা বন্ধ ছিল হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের মতো ফেইসবুকের মেসেজিং সেবা। ওই সময়ে টেলিগ্রাম সাত কোটি নতুন ব্যবহারকারী  পেয়েছে বলে ঘোষণা দিয়েছেন সেবাটির প্রধান নির্বাহী পাভেল দুরভ।
  • সিনেটে হাউগেন, অভিযোগের আঙ্গুল  জাকারবার্গের দিকে
    মার্কিন সিনেটে সাক্ষ্য দিয়েছেন ফেইসবুকের সাবেক ডেটা বিজ্ঞানী ফ্রান্সেস হাউগেন। শুনানিতে আলোচিত বেশিরভাগ বিষয় আগেই উঠে এসেছে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের অনুসন্ধানী প্রতিবেদন আর সিবিএসকে দেওয়া হাউগেনের সাক্ষাৎকারে। তবে, এর পাশাপাশি আরও কিছু তথ্য প্রকাশ করেছেন হাউগেন যা ফেইসবুক, বিশেষ করে এর শীর্ষ কর্মকর্তা মার্ক জাকারবার্গের জন্য আদৌ সুখকর কিছু হওয়ার কথা নয়।
  • যে কারণে ছয় ঘণ্টা অফলাইনে ছিল ফেইসবুক
    সম্প্রতি বড় মাপের বিভ্রাটের কবলে পড়েছিল ফেইসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার। ব্যবহারকারীরা অনেক চেষ্টা করেও প্রবেশ করতে পারেননি সেবাগুলোতে। প্রায় ছয় ঘণ্টা ফেইসবুক মালিকানাধীন কোনো সেবা ছাড়াই চলতে হয়েছে গোটা বিশ্বের বহু ব্যবহারকারীকে।
  • মার্কিন সিনেটে যা বলবেন সাবেক ফেইসবুক কর্মী হাউগেন
    ফেইসবুক যুক্তরাষ্ট্রের জন্য “সবচেয়ে গুরুত্বপূর্ণ হুমকিগুলোর একটি”-- মার্কিন সিনেটে এমনটাই বলবেন প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন। ফেইসবুকের কার্যপ্রণালীর উপর প্রয়োজনীয় নিয়স্ত্রণ ব্যবস্থা আরোপ করতে প্রাতিষ্ঠানিক পর্যায়ে আরও স্বচ্ছতার দাবি তুলবেন তিনি।
  • বিভ্রাট কাটিয়ে ৬ ঘণ্টা পর সচল ফেইসবুক
    বড় ধরনের বিভ্রাটে ছয় ঘণ্টা অচল থাকার পর ফেইসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ ফেইসবুকের সেবাগুলো আবার সচল হয়েছে।
  • বিশ্বজুড়ে ফেইসবুক সেবায় বিভ্রাট
    ফেইসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ওয়ার্কপ্লেসসহ ফেইসবুকের সেবাগুলো বিশ্বজুড়ে বড় ধরনের বিভ্রাটের কবলে পড়েছে।
  • ফেইসবুক ফাইলস: হীনমন্যতায় বেশি ভোগেন তারকা ভক্তরা!
    ফেইসবুকের অভ্যন্তরীণ গবেষণা বলছে, হীনমন্যতায় বেশি ভোগেন কিম কারদাশিয়ান, জাস্টিন বিবার আর চার্লি ডি’আমেলিওর মতো সামাজিক মাধ্যমে জনপ্রিয় তারকাদেরর ভক্তরা। ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক সিরিজ প্রতিবেদন ‘ফেইসবুক ফাইলস’ থেকে এই তথ্য উঠে আসায় প্রশ্ন উঠেছে সাধারণ ব্যবহারকারীদের উপর সামজিক মাধ্যমভিত্তিক কথিত ‘তারকা সংস্কৃতির’ প্রভাব নিয়ে।
  • মার্কিন সিনেটে ‘নিজের ঢোল নিজেই পেটাবে’ ফেইসবুক
    ওয়াল স্ট্রিট জার্নালের সিরিজ প্রতিবেদন ‘ফেইসবুক ফাইলস’-এর কারণে বেশ জটিল পরিস্থিতিতে পড়েছে ফেইসবুক। কিশোর বয়সীদের মানসিক স্বাস্থ্যের উপর ইনস্টাগ্রামের বিরূপ প্রভাব সম্পর্কিত তথ্য চেপে যাওয়ায় প্রশ্ন উঠেছে প্রতিষ্ঠানটির আন্তরিকতা নিয়ে। এমন পরিস্থিতি মোকাবেলা করতে মার্কিন সিনেটে নিজের ঢোল নিজেই পেটানোর প্রস্তুতি নিয়েছে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী সামাজিক মাধ্যমটি।
  • একশ’ কোটিরও বেশি টিকটকার এখন গোটা বিশ্বে
    ২০২১ সালের গ্রীস্মে এসে আলোচিত ও বিতর্কিত ভিডিও অ্যাপ টিকটকের ব্যবহারকারীর সংখ্যা ছাড়িয়েছে একশ’ কোটি। ২০২০ সালের জুলাইয়ের তুলনায় অ্যাপটির ব্যবহারকারীদের সংখ্যা বেড়েছে ৪৫ শতাংশ।
  • ‘মেটাভার্স’ গড়তে ফেইসবুকের বরাদ্দ পাঁচ কোটি ডলার
    দায়িত্বশীলভাবে ‘মেটাভার্স’ গড়তে বিভিন্ন সংস্থার সঙ্গে জোট বাঁধবে ফেইসবুক। আর এ কাজে প্রতিষ্ঠানটি বিনিয়োগ করবে পাঁচ কোটি ডলার। সম্প্রতি এ প্রসঙ্গে জানিয়েছে মার্কিন সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।
  • সমালোচনার চাপে থমকে গেলো ‘ইনস্টাগ্রাম কিডস’
    প্রি-টিন বা ১৩ বছরের কম বয়সী শিশুদের জন্য পরিকল্পিত ‘ইনস্টাগ্রাম কিডস’ নির্মাণ প্রকল্প স্থগিত করেছে ফেইসবুক। বরং ফেইসবুক “অভিভাবক, বিশেষজ্ঞ, নীতিনির্ধারক এবং নিয়ন্ত্রকদের” প্রতিক্রিয়া শুনবে বলে জানিয়েছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি।
  • ‘ভাবমূর্তি উদ্ধার প্রকল্প’ অ্যামপ্লিফাই চালু জাকারবার্গের
    নিজেদের ভাবমূর্তি পুনরুদ্ধারে নতুন রাস্তা নিয়েছে ফেইসবুক। ব্যবহারকারীকে নিউজ ফিডে নিজেদের সম্পর্কে ইতিবাচক সংবাদ দেখাচ্ছে সাইটটি।
  • নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে হাজার কোটি ডলার খরচ ফেইসবুকের
    ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে এক হাজার তিনশ’ কোটি ডলার খরচ করেছে বাজারের শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুক। নিজস্ব প্ল্যাটফর্মের নেতিবাচক প্রভাব সম্পর্কে জেনেও ফেইসবুক সেগুলো সমাধানের চেষ্টা করে না-- সম্প্রতি এমন অভিযোগ ওঠার পর  নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন খাতে এই ব্যাপক বিনিয়োগের দাবি করেছে প্রতিষ্ঠানটি। 
  • ‘গোপনে’ ছবি তোলায় ব্যবহৃত হবে ফেইসবুক স্মার্ট গ্লাস?
    ফেইসবুকের নতুন স্মার্ট গ্লাস ‘রে-ব্যান স্টোরিজ’ -এর গোপনতা নিয়ে প্রশ্ন তুলেছে আয়ারল্যান্ডের ডেটা গোপনতা নিয়ন্ত্রক ‘ডেটা প্রাইভেসি কমিশনার’ (ডিপিসি)। গ্লাসে থাকা ‘এলইডি নির্দেশক লাইট’ কীভাবে কাজ করে তা ফেইসবুকের কাছে জানতে চেয়েছে সংস্থাটি।
  • কিশোর বয়সীদের ওপর ক্ষতিকর প্রভাব জেনেও লুকিয়েছে ফেইসবুক
    কিশোর বয়সী ব্যবহারকারীদের উপর সামাজিক মাধ্যমের নেতিবাচক প্রভাব নিয়ে দীর্ঘ দিন ধরে বিভিন্নভাবে গবেষণা চালিয়েছে ফেইসবুক ও ইনস্টাগ্রাম। ব্যবহারকারীদের মানসিক স্বাস্থ্যের উপর সামাজিক মাধ্যমগুলোর নেতিবাচক প্রভাবের প্রমাণও মিলেছে সেই গবেষণায়। কিন্তু অভ্যন্তরীণ গবেষণার ফলাফল সমালোচক, বিশ্লেষক ও সাধারণ ব্যবহারকারীদের কাছ থেকে এতোদিন গোপন রেখেছে ফেইসবুক কর্তৃপক্ষ।
  • ইসরায়েল-ফিলিস্তিন বিতর্কে ‘পক্ষ নিয়েছে’ ফেইসবুক
    ইসরায়েল ও ফিলিস্তিনবিষয়ক পোস্ট মডারেশনের ক্ষেত্রে ফেইসবুক পক্ষপাতিত্ব করছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে স্বাধীন তদন্তের পরামর্শ দিয়েছে শীর্ষ সামাজিক মাধ্যমটির ওভারসাইট বোর্ড।
  • ‘গুরুত্বপূর্ণ’ ব্যক্তিদের বেলায় ‘বিশেষ খাতির’ করে ফেইসবুক!
    বিশ্বের শীর্ষ সামাজিক মাধ্যম হিসেবে ফেইসবুক বরাবরই বলে এসেছে যে, প্ল্যাটফর্মটির নীতিমালা শ্রেণী-পেশা নির্বিশেষে সবার ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু ওই দাবির সঙ্গে বাস্তবতার অসামঞ্জস্যের অভিযোগ উঠেছে এবার। বলা হচ্ছে, সেলিব্রেটি এবং রাজনীতিবিদসহ বিশ্বব্যাপী কয়েক লাখ ‘হাই-প্রোফাইল’ ব্যক্তির ক্ষেত্রে নিজেদের নিয়মের ব্যত্যয় ঘটিয়েছে ফেইসবুক নিজেই।
  • এবার কি তবে চিপ নির্মাতা হিসেবে আসছে ফেইসবুক?
    প্রযুক্তি বাজারে রটেছে নতুন গুজব, নিজস্ব সার্ভার চিপ বানাচ্ছে সোশাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক। বাজারের শীর্ষ চিপ নির্মাতা কোয়ালকম এবং ইনটেলের উপর অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান নির্ভরতা কমাতে চাইছে অনেক দিন ধরেই। গুজব সত্যি প্রমাণিত হলে ওই চিপ নির্মাণে স্বনির্ভর প্রতিষ্ঠানের তালিকায় যোগ হবে ফেইসবুকের নাম।
  • নিজেদের প্রথম স্মার্টগ্লাস উন্মোচন করেছে ফেইসবুক
    ব্যবহারকারীরা নিজের দৃষ্টি দিয়ে যা দেখেন, সেটা ভিডিও ক্যামেরা দিয়ে ফ্রেমবন্দী করা আরও সহজ করতে চায় ফেইসবুক। তাই এবার চশমা নির্মাতা প্রতিষ্ঠান রে-ব্যানের সঙ্গে জোট বেঁধে নতুন স্মার্টগ্লাস বানিয়েছে সোশাল মিডিয়া জায়ান্ট প্রতিষ্ঠানটি।
  • এআই-এর চোখে কৃষ্ণাঙ্গরা ‘প্রাইমেট’, ফেইসবুক বলছে ‘অগ্রহণযোগ্য’
    ভিডিওতে কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের উপস্থিতি থাকায় ফেইসবুকের এআই তাদের চিহ্নিত করেছিলো ‘প্রাইমেট’ বা বানর সদৃশ স্তন্যপায়ী প্রাণী হিসেবে। এআই-এর ওই ভুল ‘অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়ে ক্ষমা চেয়েছে শীর্ষ সামাজিক মাধ্যমটি।
  • আফগান অধিকারকর্মীদের পালাতে সাহায্য করছে ফেইসবুক
    তালেবান আফগানিস্তানের দখল নেওয়ার পর দেশটির ১৭৫ নাগরিককে মেক্সিকোতে পালাতে সাহায্য করেছে ফেইসবুক। এ সব আফগানের মধ্যে ফেইসবুকের নিজস্ব কর্মীরাও ছিলো বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
  • নিজেদের নির্বাচন কমিশন তৈরির কথা ‘ভাবছে’ ফেইসবুক
    বিশ্বজুড়ে নির্বাচন সম্পর্কিত সমস্যা নিয়ে পরামর্শ পেতে নির্বাচন কমিশন তৈরির কথা বিবেচনা করছে ফেইসবুক। এ লক্ষ্যে শিক্ষাবিদ ও নীতি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলছে প্রতিষ্ঠানটি।
  • মূল অ্যাপেই ভয়েস ও ভিডিও কল সুবিধা আনছে ফেইসবুক
    অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম চালিত ফোনে ‘অ্যান্ড্রয়েড অটো’ অ্যাপটির সেবা বন্ধ করে দিচ্ছে গুগল। ‘গুগল অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোড’ তৈরি হয়ে যাওয়ার কারণেই বিদায় নিতে হচ্ছে অ্যান্ড্রয়েড অটোকে।
  • ‘ডিসইনফর্মেশন ডজন’ নিয়ে শাস্তিমূলক পদক্ষেপ ফেইসবুকের
    ‘ডিসইনফর্মেশন ডজন’ নিয়ে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে ফেইসবুক। হোয়াইট হাউজ থেকে কোভিড মহামারী নিয়ে ভুয়া খবর প্রচারের অভিযোগে ১২ জনকে চিহ্নিত করার এক মাস পর এই বিষয়ে আনুষ্ঠানিক পদক্ষেপ নিলো সামাজিক যোগাযোগ মাধ্যমটি।
  • ‘বিভ্রান্তিকর’ টুইট নিয়ে অভিযোগের ফিচার আনছে টুইটার
    ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য প্রচারে টুইটার সহযোগিতা করে--এমন অভিযোগ অনেক দিনের। ব্যবহারকারীদের অভিযোগের প্রেক্ষিতে ওই মাইক্রোব্লগিং সেবায় অবশেষে যোগ হচ্ছে ‘মিসলিডিং’ বা বিভ্রান্তিকর টুইট রিপোর্ট করার ফিচার।
  • ফেইসবুক মেসেঞ্জারকে হটিয়ে ডাউনলোডের শীর্ষে টিকটক
    গেল বছর বিশ্বব্যাপী যতো অ্যাপ ডাউনলোড করা হয়েছে, তার মধ্যে শীর্ষে ছিলো ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। কোভিড-১৯ মহামারীর বৈশ্বিক সংক্রমণের বছরে চীনের প্রতিষ্ঠান বাইটড্যান্সের নির্মিত অ্যাপটির এই সাফল্যের খবর জানিয়েছে ডিজিটাল অ্যানালিটিক্স প্রতিষ্ঠান ‘অ্যাপ অ্যানি’।
  • দেশে এক হাজার সাংবাদিককে প্রশিক্ষণ দেবে ফেইসবুক
    দেশের সাংবাদিকদের অনলাইন নিরাপত্তা, ফেইসবুকে স্টোরিটেলিং এবং সংবাদ সংগ্রহের বিষয়ে ধারণা দেওয়ার লক্ষ্য নিয়ে শুরু হয়েছে ‘ফেইসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি।
  • ফেইসবুক ও গবেষকদের দ্বৈরথে নিষিদ্ধ গবেষকদের অ্যাকাউন্ট
    সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের স্বচ্ছতা এবং ভুয়া তথ্য প্রচারের ক্ষেত্রে এর ভূমিকা নিয়ে অনসন্ধান চালাচ্ছিলেন ‘নিউ ইয়র্ক ইউনিভার্সিটি (এনওয়াইইউ)’র একদল গবেষক। ‘অনুমতি ছাড়া ডেটা সংগ্রহ’ করার অভিযোগ তুলে ওই গবেষকদের ব্যক্তিগত অ্যাকাউন্ড নিষিদ্ধ করে দিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।
  • বৈঠক, আলাপ, যোগাযোগ: আসছে সামাজিক মাধ্যমের দেশি বিকল্প
    বাংলাদেশে এরই মধ্যে তৈরি হয়েছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমের বিকল্প সেবা। পরিকল্পনা রয়েছে সামাজিক মাধ্যম ফেইসবুক, স্ট্রিমিং সেবা ইউটিউব এবং মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপেরও বিকল্প তৈরি করার। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
  • অ্যাপল ডিভাইসে এলো ফেইসবুকের ক্লাউড গেইমিং, তবে…
    অ্যাপল ডিভাইসের জন্য নিজেদের ক্লাউড গেইমিং সেবা নিয়ে এসেছে ফেইসবুক। তবে, অ্যাপ স্টোরে কোনো অ্যাপ আনেনি প্রতিষ্ঠানটি। সরাসরি সাফারি ব্রাউজারে ওয়েব অ্যাপের মাধ্যমে অ্যাপল ব্যবহারকারীদের সুবিধাটি দেবে তারা।
  • ফেইসবুককে অনলাইন ‘মেটাভার্স’-এ পাল্টে ফেলতে চান জাকারবার্গ
    আগামী পাঁচ বছরের মধ্যে ফেইসবুককে একটি ‘মেটাভার্স কোম্পানি’তে পরিণত করতে চান মার্ক জাকারবার্গ।
  • ফেইসবুক প্রশ্নে স্বর নরম মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের
    ফেইসবুকের ব্যাপারে স্বর নরম করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি তিনি জানিয়েছেন, আদতে ১২ জন ব্যক্তিকে দোষ দিতে চেয়েছিলেন তিনি, গোটা প্রতিষ্ঠানকে নয়।
  • চার পেয়ে রোবটকে হাঁটতে শেখাচ্ছে ফেইসবুক
    কুকুর সদৃশ চার পেয়ে এক রোবট হেঁটে চলেছে বালি, পাথর এবং অন্যান্য কঠিন পৃষ্ঠের উপর দিয়ে। কোনো সমস্যা হচ্ছে না হাঁটতে। উল্টো পৃষ্ঠ অনুসারে নিজের ভারসাম্য ঠিক করে নিচ্ছে। গোটা বিষয়টির পেছনে কাজ করছে ফেইসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষক দল।
  • ফেইসবুক, টুইটার ও গুগলের বিরুদ্ধে মামলা করছেন ট্রাম্প
    ফেইসবুক, টুইটার ও গুগলের বিরুদ্ধে মামলা ঠুকছেন বলে জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শুধু প্রতিষ্ঠান নয়, এগুলোর প্রধান নির্বাহীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবেন তিনি। তার অভিযোগ, রক্ষণশীলদের মতাদর্শের কণ্ঠরোধ করে এ প্রযুক্তি প্রতিষ্ঠান তিনটি।
  • বিভ্রাট কাটিয়ে ফের অনলাইনে ফেইসবুকের সেবা
    কারিগরি সমস্যার কারণে ফের বিভ্রাটের শিকার হয়েছিল ফেইসবুক, মেসেঞ্জার, ওয়ার্কপ্লেস এবং ইনস্টাগ্রামের সেবা। পরে বিভ্রাট কাটিয়ে অনলাইনে ফিরেছে সেবাগুলো।
  • দুই অ্যান্টিট্রাস্ট মামলায় জয়, ফেইসবুক এখন ট্রিলিয়ন ডলারে
    ফেইসবুকের বিরুদ্ধে দায়ের করা দুটি পৃথক অ্যান্টিট্রাস্ট মামলা খারিজ করে দিয়েছে মার্কিন ফেডারেল আদালত।
  • শেষ পর্যন্ত ‘ক্লাবহাউজের মতো’ সেবা আনলো ফেইসবুক
    ফেইসবুক শেষ পর্যন্ত ‘ক্লাবহাউজে’র মতো অডিওনির্ভর সেবা আনলো। বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিকমাধ্যম নেটওয়ার্কের আনা এই সেবায় গ্রাহকরা এই প্ল্যাটফর্মে পডকাস্ট চালাতে পারবেন।
  • সামাজিক মাধ্যম ব্যবহারের ‘আচরণবিধি’ ভিয়েতনামে
    সামাজিক মাধ্যমে কেমন আচরণ গ্রহনযোগ্য নয়, সে ব্যাপারে রাষ্ট্রীয় নীতিমালা নিয়ে এসেছে ভিয়েতনাম। ওই নীতিমালায় দেশটির ব্যবহারকারীদেরকে নিজ দেশ সম্পর্কে ইতিবাচক কনটেন্ট পোস্ট করতে এবং সরকারি কর্মকর্তাদেরকে “সমস্যামূলক কনটেন্ট” সম্পর্কে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানাতে বলা হয়েছে।
  • ফেইসবুক ছাড়ছেন বিজ্ঞাপন প্রধান ক্যারোলাইন এভারসন
    প্রতিষ্ঠান ছাড়ছেন ফেইসবুকের বিজ্ঞাপন প্রধান ক্যারোলাইন এভারসন। সম্প্রতি এ ব্যাপারে সামাজিক মাধ্যমে পোস্ট দিয়েছে ফেইসবুক।
  • দুই ক্যামেরার স্মার্টওয়াচ আনতে পারে ফেইসবুক
    দুই ক্যামেরার স্মার্টওয়াচ আনার পরিকল্পনা করেছে ফেইসবুক। ধারণা করা হচ্ছে স্মার্টওয়াচটির দাম পড়বে চারশ’ ডলার। ছবি তোলা ও ভিডিও ধারণের সময় চাইলে স্টেইনলেন স্টিলের ফ্রেম থেকে খুলে নেওয়া যাবে পর্দা।
  • নির্মাতার আয়ে অ্যাপল-গুগলের কমিশন জানাবে ফেইসবুক
    অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্সের ঠিক দুই ঘণ্টা আগে নতুন এক ইন্টারফেইস আনার ঘোষণা দিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। ওই ইন্টারফেইসের মাধ্যমে নির্মাতারা জানতে পারবেন তাদের আয়ে ঠিক কীভাবে প্রভাব ফেলছে অ্যাপল ও গুগল।
  • ইউনিট ২-কে কিনছে ফেইসবুক
    সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুক ইউনিট ২ গেইমস কেনার ব্যাপারে ঘোষণা দিয়েছে। এ নির্মাতা প্রতিষ্ঠানটি ফ্রি-টু-প্লে গেইম নির্মাণ ও শেয়ারিং টুল ক্রেটা তৈরি করেছে।
  • ক্রমাগত বার্তা পাঠিয়ে ‘মনে করিয়ে দেবে’ হোয়াটসঅ্যাপ
    হোয়াটসঅ্যপের নতুন নীতিমালায় যারা এখনও সম্মতি দেননি তাদেরকে অ্যাপটি ক্রমাগত বার্তা পাঠিয়ে বিষয়টি মনে করিয়ে দেবে। এর আগে অ্যাপটি ১৫ মে তারিখ থেকে নতুন নীতিমালার অধীনে যাওয়ার কথা বলেছিল।
  • ফেইসবুকের মতো টুইটারও চাইছে ট্র্যাকিংয়ের অনুমতি
    আইওএস ১৪.৫ এর কবলে পড়ে এবার টুইটারও ব্যবহারকারীদের কাছে ট্র্যাকিংয়ের জন্য অনুমতি চাইছে। তবে, ফেইসবুকের মতো আক্রমণাত্মক কিছু করছে না প্ল্যাটফর্মটি। বিনীতভাবে অনুমতি নেওয়ার চেষ্টা করছে তারা।
  • ফেইসবুকের পকেটে ভিআর গেইম ডেভেলপার ‘ডাউনপোর’
    নতুন আরেকটি প্রতিষ্ঠানকে নিজেদের অকুলাস স্টুডিওসে’র তালিকায় যোগ করেছে ফেইসবুক। মাল্টিপ্লেয়ার ফার্স্ট-পার্সন ভিআর শুটার গেইম ‘অনওয়ার্ড’ এর ডেভেলপার ‘ডাউনপোর ইন্টারঅ্যাকটিভ’কে কিনে নিয়েছে প্রতিষ্ঠানটি।
  • ফেইসবুকের জন্য নতুন মিনি প্লেয়ার আনলো স্পটিফাই
    স্পটিফাই নতুন মিনি প্লেয়ার নিয়ে হাজির হয়েছে। সবমিলিয়ে ২৭টি দেশে পাওয়া যাবে প্লেয়ারটি।  
  • ফেইসবুকের বিজ্ঞাপন টুলে আসছে পরিবর্তন
    প্রায় ঘনিয়ে এসেছে অ্যাপলের আইওএস আপডেট আসার সময়। আগামী সপ্তাহেই চলে আসবে আপডেটটি। এরপর থেকেই বদলে যাবে ফেইসবুকের চিরচেনা ডেটা ট্র্যাকিং। ওই আপডেটকে সামনে রেখে এরই মধ্যে নিজেদের বিজ্ঞাপনের টুলে পরিবর্তন আনছে প্রতিষ্ঠানটি।
  • কেলেঙ্কারি ধামাচাপার মেইল ভুলে পত্রিকা অফিসে!
    বিশাল ডেটা ফাঁসের বিষয়টি কীভাবে সামাল দেওয়া হবে, কোন কোন বিষয়ে নয়ছয় বুঝিয়ে দেওয়া যাবে এমন বিষয়গুলো একদম ঠিক করে ফেলেছিল ফেইসবুক। বিপত্তি বাধলো যখন এই বিষয়ে কিছু নির্দেশনাওয়ালা মেইল ভুল করে গিয়ে পড়ল পত্রিকাওয়ালাদের কাছে।
  • ক্লাবহাউসের প্রতিদ্বন্দ্বী একাধিক অডিও ফিচার আনছে ফেইসবুক
    ‘ক্লাবহাউসের মতো’ ফিচার আসছে ফেইসবুকেও। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ সম্প্রতি জানিয়েছেন, কয়েকটি অডিও সেবা আনার পরিকল্পনা করেছেন তারা। এ রকমই এক ফিচারে ব্যবহারকারীরা পডকাস্ট খুঁজতে ও শুনতে পারবেন।
  • অডিও ভিত্তিক সেবার পথে ফেইসবুক?
    ক্লাবহাউজ এবং অন্যান্য অডিও-ওনলি সোশাল মিডিয়া জগতে নিজেদের ছাপ রাখতে প্রস্তুত ফেইসবুক। প্রযুক্তি জগতের বিভিন্ন গুঞ্জন বলছে ঘোষণাটি সম্ভবত আসছে এই ১৯ তারিখেই।
  • ফেইসবুকের ডেটা ফাঁসের ঘটনায় গণ মামলার সম্ভাবনা
    ফেইসবুক থেকে যে ৫৩ কোটি ব্যবহারকারীর ডেটা ফাঁস হয়ে গিয়েছিল, তাদের অনেকেই এখন আহ্বান পাচ্ছেন এই সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়ার জন্য।
  • নতুন ফিচারে নিউজ ফিডে ব্যবসা দেখাবে ফেইসবুক
    নতুন ফিচার পরীক্ষা করছে ফেইসবুক। নতুন ফিচারে ব্যবহারকারীদের নিউজ ফিডে বিভিন্ন ব্যবসায়ের পোস্ট দেখাবে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীদেরকে “যা হয়তো নিজে থেকে খুঁজে পাবেন না এমন নতুন ব্যবসায়ের” খোঁজ দিতেই ফিচারটি আনছে সামাজিক মাধ্যম এ জায়ান্ট।
  • ফেইসবুকের ৫৩ কোটির ডেটা ফাঁস প্রশ্নে তদন্ত আয়ারল্যান্ডে
    কিছুদিন আগেই সামনে এসেছে ফেইসবুকের ৫৩ কোটি ব্যবহারকারীর ডেটা ফাঁস হওয়ার খবর। এবার ওই ঘটনা নিয়ে তদন্তে নামছে আয়ারল্যান্ডের ‘ডেটা প্রটেকশন কমিশন’ (ডিপিসি)।
  • ফের বিভ্রাটে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, ফেইসবুক
    ফের বিভ্রাটের কবলে পড়েছিল হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং ফেইসবুকের সেবা। বিভ্রাট ট্র্যাকিং সেবা ডাউনডিটেক্টরের তথ্য বলছে, লাখ লাখ ব্যবহারকারী আক্রান্ত হয়েছিলেন বিভ্রাটের ফলে।
  • ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরে নতুন কেবল টানছে ফেইসবুক
    গুগলের সঙ্গে একটি প্রকল্পের আওতায় সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার সঙ্গে উত্তর আমেরিকার সংযোগ তৈরির জন্য সাগরের তলদেশ দিয়ে দুটি নতুন অপটিক্যাল ফাইবার কেবল টানার পরিকল্পনা করেছে ফেইসবুক। এর ফলে এই অঞ্চলের সঙ্গে ডেটা সংযোগ বাড়বে ও সহজ হবে।
  • প্রধান কার্যালয় খোলার পরিকল্পনায় ফেইসবুক
    নিজেদের প্রধান কার্যালয় এ বছরের মে থেকে খুলে দেওয়ার পরিকল্পনা করেছে ফেইসবুক। যদি কোভিড-১৯ পরিস্থিতি কিছুটা ঠিক হতে থাকে, তাহলেই শুধু পরিকল্পনা অনুসারে কার্যালয় খুলবে প্রতিষ্ঠানটি।
  • কংগ্রেসের মুখোমুখি হচ্ছেন ডরসি-পিচাই-জাকারবার্গ
    ফেইসবুক, গুগল এবং টুইটারের প্রধান নির্বাহীরা হাজির হচ্ছেন মার্কিন কংগ্রেসের সামনে। সম্ভবত তারা চরমপন্থী, ভুল তথ্য এবং তাদের পরিষেবা সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন। ৬ জানুয়ারি ট্রাম্পপন্থী উগ্র সমর্থকদের মার্কিন ক্যাপিটলে আক্রমণের পর এই প্রথম এরা কংগ্রেসের মুখোমুখি হচ্ছেন।
  • ফেইসবুকে উইঘুর অধিকার কর্মীদের উপর চীনা হ্যাকারদের হামলা
    ফেইসবুক প্ল্যাটফর্মে উইঘুর অধিকার কর্মীদের লক্ষ্য করে হামলা চালিয়েছে চীনা হ্যাকাররা। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি বলছে, আক্রমণকারীরা ‘আর্থ এমপুসা’ বা ‘ইভিল আই’ নামে পরিচিত।
  • ফেইসবুকের মতো ইমোজি আনতে পারে টুইটার
    ফেইসবুকের মতো নিজ ব্যবহারকারীদেরও ইমোজি’র মাধ্যমে অনুভূতি প্রকাশের সুযোগ করে দিতে চাইছে টুইটার। এ ব্যাপারে ব্যবহারকারীদের মতামত জানতে জরিপ শুরু করেছে মাইক্রোব্লগিং সাইটটি।
  • মিথ্যা ও ঘৃণার প্রচার: ফ্রান্সে মামলা ফেইসবুকের বিরুদ্ধে  
    নিজের শর্ত লঙ্ঘনের মাধ্যমে ব্যবহারকারীদের জন্য "নিরাপদ" পরিবেশ তৈরিতে ব্যর্থ হওয়ায়  ফ্রান্সের ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স।
  • ইনস্টাগ্রামের শত কোটি ছবি থেকে ‘নিজেই শিখছে’ ফেইসবুক এআই
    ইনস্টাগ্রামের শত কোটি ‘পাবলিক ফেসিং’ ছবি ব্যবহার করে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তাকে ‘ছবি চেনাচ্ছে’ ফেইসবুক। সাধারণত এ ধরনের প্রশিক্ষণের বেলায় ডেভেলপাররা অ্যালগরিদমের সামনে মানুষ, পাখি, প্রাণী ইত্যাদি শ্রেণিতে ছবি ভাগ করে দেন আগে থেকেই। কিন্তু এবার আর তা করা হয়নি। ছবি চেনার ভার দেওয়া হয়েছে এআইয়ের উপর।
  • ডেস্কটপ সংস্করণে ভয়েস ও ভিডিও কলিং আনলো হোয়াটসঅ্যাপ
    এবার ডেস্কটপ সংস্করণে ভয়েস ও ভিডিও কলিং ফিচার চালু করেছে ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ৷
  • যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা তুলছে ফেইসবুক
    মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিজ্ঞাপনে সাময়িক নিষেধাজ্ঞা বৃহস্পতিবার থেকে তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুক।
  • চেহারা স্ক্যান করায় ফেইসবুকের খেসারত ৬৫ কোটি ডলার
    ফেইসবুকের ফেইশল রিকগনিশন বিষয়ে ক্লাস অ্যাকশন মামলা ৬৫ কোটি মার্কিন ডলারে মীমাংসার চূড়ান্ত অনুমোদন দিয়েছেন মার্কিন ফেডারেল বিচারক। দুই পক্ষের আইনজীবীদের মাধ্যমে আদালতের বাইরেই নির্ধারিত হয়েছে জরিমানার অঙ্ক।
  • ফেইসবুক: পরিকল্পনা থেকে সরবে না অস্ট্রেলিয়া
    সংবাদ কনটেন্ট দেখাতে সংবাদমাধ্যমকে অর্থ দিতে হবে গুগল এবং ফেইসবুকের মতো প্রতিষ্ঠানগুলোকে, সম্প্রতি এমন এক নীতিমালার প্রস্তাবনা করেছে অস্ট্রেলিয়া। নীতিমালার বিরুদ্ধে মৌখিক প্রতিবাদ জানিয়েছে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। প্রতিবাদের মুখেও দেশটির এক জেষ্ঠ্য আইনপ্রণেতা দাবি করেছেন, অস্ট্রেলিয়া নীতিমালা বদলাবে না।
  • হোয়াটসঅ্যাপের নতুন নীতিমালা না মানলে কী হবে?
    হোয়াটসঅ্যাপের নতুন গোপনতা নীতিমালায় সম্মতি না দিলে কী হবে, এই প্রশ্ন এখন ঘুরছে অনেকেরই মাথায়৷ প্রশ্নের জবাবটা এমন, অ্যাপে কল এবং নোটিফিকেশন পেলেও বার্তা পাঠাতে বা পড়তে পারবেন না গ্রাহক৷