• পিএসজি ছাড়লে নেইমারের চেলসিতে আসা উচিত: সিলভা
    আকাশ ছোঁয়ার স্বপ্নে পাঁচ বছর আগে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে জুটি বেঁধেছিল নেইমার ও পিএসজি। সময়ের পরিক্রমায় তার প্রায় সবই রয়ে গেছে অপূর্ণ। প্রত্যাশা পূরণে ব্যর্থ এই ব্রাজিলিয়ানকে প্যারিসের ক্লাবটি বিক্রি করে দেওয়ার বিষয়ে ভাবছে বলে শোনা যায়। সত্যিই তেমন কিছু হলে জাতীয় দলের সতীর্থকে চেলসিতে দেখতে চান চিয়াগো সিলভা। তার মতে, লন্ডনের ক্লাবটি হতে পারে নেইমারের নিজেকে মেলে ধরার আদর্শ মঞ্চ।
  • তিতের কাছে ভিনিসিউস ‘২০১৪ সালের নেইমার’
    রিয়াল মাদ্রিদের হয়ে ভিনিসিউস জুনিয়রের উন্নতি নজর না কাড়ার কোনো কারণ নেই। নিশ্চিতভাবেই গত মৌসুমে বিশ্বের সবচেয়ে বেশি উন্নতি করা ফুটবলারদের একজন ছিলেন তরুণ এই ব্রাজিলিয়ান ফরোয়ারার্ড। তাকে দেখে ব্রাজিল কোচ তিতের মনে পড়ছে আরেকজনের নাম, ২০১৪ সালের নেইমার।
  • সবাই ভালো আছি: বিমানের জরুরি অবতরণের পর নেইমার
    যান্ত্রিক ত্রুটির কারণে নেইমারের বিমানের জরুরি অবতরণের খবরে ফুটবল অঙ্গনে ছড়িয়ে পড়েছিল আতঙ্ক। সে সময় পিএসজি ফরোয়ার্ডের সঙ্গে ছিলেন তার বোন ও বান্ধবী। ঘটনাটি ভয়ের সঞ্চার করলেও সবাই সুস্থ আছেন বলে নিশ্চিত করেছেন নেইমার।
  • নেইমারই আমাদের সবচেয়ে বড় তারকা: তিতে
    দলে আছে বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়। উঠে আসছে দারুণ সম্ভাবনাময় তরুণরা। তবে ব্রাজিল কোচ তিতের কাছে এখনও বড় ভরসা নেইমার। পিএসজি ফরোয়ার্ডকেই তার দলের সবচেয়ে বড় তারকা বলে মনে করেন তিনি।
  • পার্টি করে দল থেকে বহিষ্কৃত বন্ধু, ক্ষুব্ধ নেইমার
    নেইমারের পার্টি প্রেমের কথা সবার জানা। এ নিয়ে সমালোচনাও কম সইতে হয় না তাকে। তবে ব্রাজিলিয়ান সুপারস্টারের বন্ধু লুকাস ক্রিসপিমের বেলায় শুধু সমালোচনাই না, ঘটল আরও বড় ঘটনা। দলের হারের পর দিন জন্মদিনের পার্টি করায় পরের ম্যাচের দল থেকে বাদ দেওয়া হয়েছে তাকে। যা নিয়ে বেশ ক্ষুদ্ধ নেইমার।
  • রদ্রিগোকে ব্রাজিলের ১০ নম্বর জার্সিতে দেখতে চান নেইমার
    অসাধারণ সব খেলোয়াড় পরেছেন ব্রাজিলের ১০ নম্বর জার্সি। অনেক দিন হলো সময়ের সেরাদের একজন নেইমার খেলছেন এই জার্সি পরে। রিয়াল মাদ্রিদের তরুণ ফরোয়ার্ড রদ্রিগো জানিয়েছেন, ভবিষ‍্যতে এই জার্সি তাকে দিয়ে যেতে চান পিএসজি তারকা।
  • নেইমারের গোলে জাপানকে হারাল ব্রাজিল
    আগের ম্যাচে গোল মিলেছিল মুড়িমুড়কির মতো। জাপানের বিপক্ষে তা হয়ে উঠল সোনার হরিণ। বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে একচ্ছত্র আধিপত্য করলেও প্রতিপক্ষের রক্ষণে গিয়ে বারবার খেই হারাতে থাকলেন নেইমার, ভিনিসিউস জুনিয়র, ফ্রেদরা। জাপানের পোস্টের নিচে দেয়াল হয়ে ছিলেন শুইচি গন্দা। পথ আগলে দাঁড়াল পোস্টও। সব বাধা পেরিয়ে শেষ পর্যন্ত কষ্টের জয় নিয়েই মাঠ ছাড়ল ব্রাজিল।
  • নেইমারের ওপর নির্ভরশীল নয় ব্রাজিল: তিতে
    ব্রাজিলের এই দলটিতে তারকা খেলোয়াড় আছেন বেশ কয়েকজন। তবে লম্বা সময় ধরেই পাদপ্রদীপের আলো থাকছে কেবল নেইমারের ওপর। অনেকের মতে, পিএসজি তারকার ওপর অতিমাত্রায় নির্ভর লাতিন আমেরিকার দেশটি। দলটির কোচ তিতে অবশ্য তা মানতে নারাজ। তার মতে, ব্রাজিল এখন এককভাবে কারো ওপর ভরসায় থাকার মতো দল নয়।
  • ‘আর্জেন্টিনা কি বিশ্বকাপ জিতে গেছে?’, নেইমারের খোঁচা
    ঢিল ছুঁড়লে পাটকেল খেতে হয়। আর্জেন্টিনা ও ব্রাজিলের অবস্থাটা যেন ঠিক এমনই। ইতালির বিপক্ষে ‘ফিনালিস্সিমা’ ট্রফি জয়ের পর ড্রেসিংরুমে উদযাপনের সময় একটি গান ধরেছিলেন আর্জেন্টিনার খেলোয়াড়রা। সেখানে তারা টেনে আনে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জয়ের কথা। সেটির পাল্টা জবাব দিয়েছেন নেইমার। খুব বেশি উদযাপন করায় চিরপ্রতিদ্বন্দ্বীদের ব্যঙ্গ করেছেন ব্রাজিলিয়ান তারকা।
  • ব্রাজিলের বড় জয়ে নেইমারের জোড়া গোল
    দক্ষিণ কোরিয়া মাঝেমধ্যে কিছু ঝলক দেখাল বটে, কিন্তু ব্রাজিলকে সেভাবে চ্যালেঞ্জ জানাতে পারল না তারা। ম্যাচ জুড়ে আক্রমণে একচেটিয়া আধিপত্য করল তিতের দল। দাপুটে পারফরম্যান্সের অসাধারণ প্রদর্শনীতে বিশ্বকাপের প্রস্তুতি পর্বে বড় জয় পেল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • অনেকেই মেসির খেলার ধরন বোঝে না: নেইমার
    লিওনেল মেসিকে পেয়ে আকাশছোঁয়া প্রত্যাশায় শুরুতেই পাহাড় ডিঙানোর স্বপ্ন দেখেছিল পিএসজি সমর্থকরা। আশার সেই প্রদীপ নিভতে সময় লাগেনি। প্যারিসের ক্লাবটিতে প্রথম মৌসুমে নিজের সেরার ধারেকাছেও ছিলেন না মেসি। তার ক্লাব সতীর্থ নেইমারের চোখে অবশ্য সমস্যাটা অন্য জায়গায়; আর্জেন্টাইন তারকার খেলার ধরন দলের কিছু খেলোয়াড় বুঝতে না পারার কারণেও তার জন্য কাজটা কঠিন হয়ে গেছে।
  • পিএসজির গোল উৎসবে এমবাপের হ‍্যাটট্রিক
    অনেক আগেই নিশ্চিত হয়ে গেছে লিগ শিরোপা। তেমন কিছু চাওয়া-পাওয়ার কিছু ছিল না পিএসজির। তবে মেসের জন‍্য ছিল বাঁচা-মরার লড়াই। গোলবন‍্যায় ভাসিয়ে তাদেরকে পরের বিভাগে নামিয়ে দিল মাওরিসিও পচেত্তিনোর দল। নাটকীয়ভাবে পিএসজিতে থেকে যাওয়া কিলিয়ান এমবাপে করলেন হ‍্যাটট্রিক। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা নেইমার পেলেন জালের দেখা। গোল করে ফরাসি ক্লাবটিতে নিজের সাফল‍্যে ভরা ক‍্যারিয়ারে ইতি টানলেন আনহেল দি মারিয়া। 
  • ‘ব্রাজিলের বিশ্বকাপ না জেতাটা হবে ব্যর্থতা’
    সেই ২০০২ সালে সবশেষ শিরোপা উৎসব। এরপর সময়ের ডানা চেপে চলে গেছে চারটি বিশ্বকাপ, মাঝে ২০১৪ সালের আসরটি ছিল আবার বাড়ির উঠানে। তবুও ষষ্ঠ শিরোপার স্বাদ নিতে পারেনি ব্রাজিল। ২০২২ কাতার বিশ্বকাপ সামনে রেখে নেইমার-আলিসনদের কাছে তাই কাফুও জানিয়ে দিলেন নিজের চাওয়াটা। শিরোপা না জিতে ঘরে ফেরাটা ‘ব্যর্থতা’ হিসেবে দেখবে ব্রাজিলিয়ানরা, মনে করিয়ে দিলেন সেটাও।
  • ‘মেসি-নেইমারকে বদলে কাকে পেতে চান?’
    লিওনেল মেসি, নেইমার, আনহেল দি মারিয়া, কিলিয়ান এমবাপে- এক ঝাঁক তারকায় গড়া দল। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের আঙিনায় তারা বড্ড আলোহীন। অনেকে তাই পিএসজি শিবিরে দেখতে চান বড়সড় পরিবর্তন। রোনালদিনিয়ো সেই দলে নেই। বরং বদলের দাবি শুনে তিনি ভীষণ ক্ষুব্ধ।
  • পিএসজিকে এবার রুখে দিল তোয়া
    শেষের দিকে একের পর এক মরিয়া আক্রমণ শানাল পিএসজি। কিন্তু আর সাফল‍্য ধরা দিল না। রক্ষণের আরেকটি হতাশাজনক পারফরম্যান্সে লিগে টানা দ্বিতীয় ম্যাচে ড্র করল ফরাসি চ্যাম্পিয়নরা। উজ্জীবিত ফুটবলে তাদের  রুখে দিল পয়েন্ট টেবিলে পঞ্চদশ স্থানে থাকা তোয়া।
  • ‘দুয়ো বন্ধ করুন’, সমর্থকদের বললেন ক্ষুব্ধ নেইমার
    রিয়াল মাদ্রিদের মাঠে হেরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে পিএসজি বিদায় নেওয়ার পর থেকে দলটির সমর্থকদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন নেইমার ও তার সতীর্থরা। বারবার তাদের শুনতে হচ্ছে দুয়ো। লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত করার ম্যাচেও যা থেকে নিস্তার মেলেনি। দর্শকদের একটা অংশ তো মাঠ ছেড়ে যায় খেলা শেষ হওয়ার অনেক আগেই। সমর্থকদের আচরণে তাই ভীষণ ক্ষুব্ধ নেইমার।
  • নেইমার-এমবাপের গোলে শিরোপার আরও কাছে পিএসজি
    লিগ টেবিলের শীর্ষ দুই দলের লড়াইয়ে ম্যাচ জুড়ে আক্রমণে আধিপত্য করল পিএসজি। জালের দেখা পেলেন নেইমার ও কিলিয়ান এমবাপে। মার্সেইকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘মেসি-নেইমারের সঙ্গে বোঝাপড়ায় দেরি হয়ে গেল’
    তারকায় ঠাসা দল নিয়েও বড় মঞ্চে ও গুরুত্বপূর্ণ সময়ে খেই হারানো চলতি মৌসুমে পিএসজির সবচেয়ে বড় হতাশার কারণ। তবে, এবার হয়তো পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করেছে। টানা দুই ম্যাচে নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়ায় যে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে দলটির আক্রমণত্রয়ী, তাতে উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা জেগেছে। একই সঙ্গে আছে আফসোসের জায়গাও। কিলিয়ান এমবাপের কণ্ঠে ফুটে উঠেছে ঠিক তাই, মেসি ও নেইমারের সঙ্গে তার বোঝাপড়ার উন্নতি হতে যে একটু দেরি হয়ে গেল।
  • এমবাপে ও নেইমারের গোলের হ্যাটট্রিক, মেসির অ্যাসিস্টের
    ঠিক যেন আগের ম্যাচের পুনরাবৃত্তি। আবারও একসঙ্গে জ্বলে উঠলেন পিএসজির আক্রমণভাগের তিন তারকা। হ্যাটট্রিকের আনন্দে ভাসলেন কিলিয়ান এমবাপে ও নেইমার। সতীর্থদের তিনটি গোলে অবদান রাখলেন লিওনেল মেসি। ক্লেহমোঁকে উড়িয়ে লিগ টেবিলে ১৫ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজির নায়ক এমবাপে, গোল পেলেন মেসি-নেইমারও
    সাস্প্রতিক ব্যর্থতা ঝেড়ে ফেলতে এবং ক্ষুব্ধ সমর্থকদের মন জয় করতে যেমন পারফরম্যান্সের দরকার ছিল, ঠিক সেটাই উপহার দিল পিএসজি। কিলিয়ান এমবাপের দুর্দান্ত নৈপুণ্যের ম্যাচে গোলের দেখা পেলেন নেইমার ও লিওনেল মেসিও। লরিয়েঁকে উড়িয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘মাতাল হয়ে নেইমারের অনুশীলনে আসার খবর মিথ্যা’
    ক্যারিয়ারে বিভিন্ন সময়ে নেতিবাচক সব কাণ্ড করে খবরের শিরোনাম হয়েছেন নেইমার। এবার তার বিরুদ্ধে অভিযোগটা আরও গুরুতর। সম্প্রতি ক্লাবের অনুশীলনে নাকি মদ্যপ অবস্থায় এসেছিলেন এই ব্রাজিলিয়ান! তবে তা একেবারেই বিশ্বাস হচ্ছে না তার ব্রাজিল দলের সতীর্থ লুকাস পাকেতার।
  • পিএসজির জয়ের ম্যাচে মেসি-নেইমারকে দুয়ো
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে আরও একবার দল আগেভাগে বিদায় নেওয়ায় পিএসজির সমর্থকদের মনে লুকিয়ে থাকা অনেক দিনের ক্ষোভ যেন বেরিয়ে এলো। লিওনেল মেসি ও নেইমার শুনলেন দুয়ো। ব্যতিক্রম কেবল আক্রমণভাগের আরেক তারকা কিলিয়ান এমবাপের বেলায়। ফরাসি ফরোয়ার্ড জালের দেখাও পেলেন। কঠিন সময়ের মধ্য দিয়ে চলা মাওরিসিও পচেত্তিনোর দল পেল স্বস্তির জয়।
  • ব্রাজিলের বাছাইয়ের দলে নেইমার
    দুই মাসেরও বেশি সময় পর চোট কাটিয়ে সম্প্রতি ফিরেছেন পিএসজি দলে। এবার জাতীয় দলেও ফিরলেন ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমার।
  • নেইমারকে তাতিয়ে দিলেন পিএসজি কোচ
    লিগ ওয়ানে সবশেষ দুই ম্যাচে গোলের দেখা পাননি নেইমার। চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে তো এখনও গোলের আনন্দে ডানা মেলা হয়নি তার। কিন্তু নেইমারের সামর্থ্য জানেন বলেই আস্থা হারাচ্ছেন না মাওরিসিও পচেত্তিনো। পিএসজি কোচের বিশ্বাস, রিয়াল মাদ্রিদের বিপক্ষে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গড়ে দিতে পারেন পার্থক্য।
  • শুরু থেকেই আক্রমণে রিয়ালকে কোণঠাসা করতে চান নেইমার
    প্রতিপক্ষ যখন রিয়াল মাদ্রিদ, তখন রাখঢাক করে কথা বলেন অনেকে। আড়াল করেন কৌশলও। কিন্তু নেইমার সেই দলে নেই। সান্তিয়াগো বের্নাবেউয়ে রিয়াল মাদ্রিদকে শুরু থেকেই আক্রমণ করে নাস্তানাবুদ করার ঘোষণা দিয়েছেন পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • বের্নাবেউয়ে মেসি-নেইমারের ‘বিশেষ ম্যাচ’
    সান্তিয়াগো বের্নাবেউয়ে তাদের কত স্মৃতি। বার্সেলোনার হয়ে এখানে স্মরণীয় সব জয়ের উচ্ছ্বাসে ভেসেছেন লিওনেল মেসি ও নেইমার। আবারও তারা একসঙ্গে ফিরছেন এই মাঠে। এবার অবশ্য পিএসজির জার্সিতে। নেইমারের মতে, রিয়াল মাদ্রিদের বিপক্ষে আসছে ম্যাচটি তাদের দুই জনের জন্য বিশেষ কিছু।
  • 'যুক্তরাষ্ট্র অবসরের জায়গা নয়', নেইমারের মন্তব্যে ক্ষুদ্ধ এমএলএস
    কিংবদন্তি পেলে ক্যারিয়ারে শেষলগ্নে পাড়ি জমিয়েছিলেন যুক্তরাষ্ট্রে। একালের তারকা ফুটবলারদের একজন ডেভিড বেকহ্যামও তার পড়তি বেলায় পা রেখেছিলেন মেজর সকার লিগে। এখন যেমন খেলছেন গনসালো হিগুয়াইন। তাদের মতো নেইমারও অবসর নেওয়ার আগে যুক্তরাষ্ট্রের লিগে খেলতে চান। তবে পিএসজি তারকার এমন মন্তব্য মোটেও ভালো লাগেনি এমএলএস কমিশনার ডন গ‍্যারবার।
  • অবসরের আগে যুক্তরাষ্ট্রে খেলতে চান নেইমার
    ফুটবলারদের অনেকেই ক্যারিয়ারের ইতি টানার আগে ফিরে যান শৈশব বা শুরুর দিকের ক্লাবে। তবে সে পথে হাঁটার পরিকল্পনা নেই নেইমারের। বুটজোড়া তুলে রাখার আগে পিএসজি ফরোয়ার্ডের ইচ্ছা যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে খেলার।
  • ব্রাজিলের সমর্থকরা দূরে সরে যাওয়ায় ব্যথিত নেইমার
    পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন তারা। সাম্বা ফুটবল শৈলীতে যুগ যুগ ধরে ফুটবল বিশ্বকে মোহাবিষ্ট করে রেখেছে ব্রাজিল। তবে নেইমারের মনে হচ্ছে, আগের মতো সমর্থকদের মাঝে তাদের সেই আবেদন আর নেই। তাদের খেলা বা অর্জনকে এখন আর যথেষ্ট গুরুত্ব দেয় না ব্রাজিলের মানুষই। জাতীয় দলের সঙ্গে ভক্তদের দূরত্বে খুব খারাপ লাগছে পিএসজি তারকার।
  • নঁতের মাঠে ধরাশায়ী পিএসজি
    প্রথমার্ধেই অবিশ্বাস্যভাবে পিএসজির জালে বল গেল তিনবার! বিরতির পর নেইমার একটি গোল শোধ করলেও মিস করলেন পেনাল্টি। লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে হাতছাড়া করলেন সুযোগ। তাদের সামনে বাধার প্রাচীর হয়ে দাঁড়ালেন প্রতিপক্ষ গোলরক্ষকও। মাওরিসিও পচেত্তিনোর দলকে প্রায় ভুলতে বসা হারের তেতো স্বাদ দিল নঁত।
  • রিয়ালের বিপক্ষে পিএসজি দলে নেইমার
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে বড় সুখবর পেল পিএসজি। চোট কাটিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন নেইমার।
  • রিয়ালের বিপক্ষে নেইমারকে পাওয়ার আশায় কোচ
    তারকায় ঠাসা পিএসজির আক্রমণের গুরুত্বপূর্ণ সদস্য নেইমার। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচে ব্রাজিলিয়ান তারকাকে তাই যেকোনো মূল্যে পেতে চাইবে প্যারিসের ক্লাবটি। চোটের কারণে লম্বা সময়ে বাইরে থাকা এই ব্রাজিলিয়ানের ফেরাটা অবশ্য নিশ্চিত নয়। তবে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো আশাবাদী, রিয়াল ম্যাচ দিয়েই ফিরবেন সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড।
  • নেইমারের ব্যাংক একাউন্টে চুরির ঘটনায় একজন গ্রেপ্তার
    তার আয়ের তুলনায় খোয়া যাওয়া অর্থের অঙ্ক খুব বড় নয়। কিন্তু ঘটনা গুরুতর। হ‍্যাকারের কবলে পড়েছিল তারকা ফরোয়ার্ড নেইমারের ব‍্যাংক অ‍্যাকাউন্ট। ৪০ হাজার ডলারের বেশি অর্থ চুরির ঘটনায় একজন সন্দেহভাজনকে আটক করেছে ব্রাজিলিয়ান পুলিশ।
  • রিয়ালের বিপক্ষে ফেরার সম্ভাবনায় অনুশীলনে নেইমার
    আক্রমণভাগে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে তো আছেনই, তবে প্রতিপক্ষ যখন রিয়াল মাদ্রিদ তখন সেরা দলকে খুব করে পেতে চাইবেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। সেই চাওয়া পূরণ হওয়ার সম্ভাবনাও জেগেছে। চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন বড় ভরসা নেইমার।
  • আনন্দের মুহূর্ত ছিল, হাঙ্গামাও ছিল: নেইমার
    ফুটবলের বর্ণিল এক চরিত্র নেইমার। তার পথচলার বাঁকে বাঁকে গল্পের অন্ত নেই। শৈল্পিক ফুটবলের পসরা মেলে প্রশংসিত হন। সমলোচিতও হন নানা কাণ্ড করে। নেটফ্লিক্সের তিন পর্বের ডকুমেন্টরিতে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের ফুটবলার হয়ে ওঠা, পথচলা, জীবন দর্শন থেকে শুরু করে অনেক কিছুই উঠে এসেছে। সেখানে বরাবরের মতোই অকপটে নিজের একান্ত কথাগুলো মেলে ধরেছেন তিনি।
  • পিএসজিতে ১০ নম্বর জার্সি না নেওয়ার কারণ জানালেন মেসি
    ফুটবল দুনিয়ায় জাতীয় দল কিংবা ক্লাব, সবখানেই ১০ নম্বর জার্সির বিশেষ একটা মাহাত্ম্য আছে। দিয়েগো মারাদোনা, পেলে, রোমারিওরা পরতেন এই জার্সি। লিওনেল মেসি তার সাবেক ক্লাব বার্সেলোনাতেও পরতেন ১০ নম্বর। কিন্তু পিএসজিতে তার গায়ে উঠেছে ৩০ নম্বর জার্সি। নেইমার অবশ্য তাকে ১০ নম্বর দেওয়ার প্রস্তাব দিলেও খুশিমনেই ৩০ নম্বর বেছে নিয়েছেন বলে জানালেন আর্জেন্টাইন তারকা।
  • ৮ সপ্তাহ মাঠের বাইরে নেইমার
    মাঠে নেইমারের অভিব্যক্তিতেই বোঝা গিয়েছিল চোট কতটা গুরুতর। পিএসজির বিবৃতিতে তাই স্পষ্ট হলো। গোড়ালির চোটে ছয় থেকে আট সপ্তাহের জন্য ছিটকে গেলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • রামোসের অভিষেকে পিএসজির কষ্টের জয়
    ম্যাচ জুড়ে একচেটিয়া আক্রমণ করে গেল পিএসজি। দ্বিতীয়ার্ধের পুরোটা একজন কম নিয়েও ভালোই লড়াই করল সাঁত এতিয়েন। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না তারা। শঙ্কা কাটিয়ে ঠিকই জয় নিয়ে মাঠ ছাড়ল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-নেইমার
    কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা কাটানোর নায়ক লিওনেল মেসি স্বাভাবিকভাবেই আছেন ফিফা বর্ষসেরার লড়াইয়ে। তার সঙ্গে প্রত্যাশিতভাবে আছেন তার সবসময়ের প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো। লড়াইয়ে আছেন বর্তমানের আরেক সেরা বিবেচিত নেইমারও।
  • নেইমারের চোট নিয়ে বাড়ছে শঙ্কা
    বাঁ ঊরুর চোটে খেলতে পারেননি আর্জেন্টিনার বিপক্ষে। ঠিক সময়ে ক্লাবে ফিরলেও একই কারণে পিএসজির আসছে ম্যাচেও খেলার সম্ভাবনা নেই নেইমারের।
  • শুরুর একাদশে মেসি, ছিটকে গেলেন নেইমার
    জাতীয় দলের জার্সিতে লিওনেল মেসি ও নেইমারের আরেকটি লড়াই দেখার সম্ভাবনা শেষ হয়ে গেল। পায়ের চোট কাটিয়ে আর্জেন্টিনা অধিনায়কের শুরুর একাদশে ফেরার ঘোষণা আসার কয়েক ঘন্টা পরই জানা গেল, ঊরুতে ব্যথা অনুভব করায় আসছে ‘সুপারক্লাসিকোয়’ খেলবেন না ব্রাজিল তারকা নেইমার।
  • নেইমার-এমবাপের নৈপুণ্যে পিএসজির জয়
    লিওনেল মেসির অনুপস্থিতিতে আলো ছড়ালেন আক্রমণভাগের অন্য দুই তারকা নেইমার ও কিলিয়ান এমবাপে। বোর্দোকে হারিয়ে লিগ ওয়ানের শীর্ষস্থান আরও মজবুত করল পিএসজি।
  • মেসিকে ‘নিঃসঙ্গ’ মনে হচ্ছে অঁরির
    পিএসজিতে লিওনেল মেসিকে খুব একটা স্বচ্ছন্দ্য মনে হচ্ছে না থিয়েরি অঁরির। ১৯৯৮ বিশ্বকাপ জয়ী এই ফরাসি ফরোয়ার্ডের চোখে, নতুন ঠিকানায় এসে আর্জেন্টাইন ফরোয়ার্ড যেন কিছুটা নিঃসঙ্গ হয়ে পড়েছেন।
  • মার্শেই ‘ডার্বি’ দিয়ে ফিরছেন নেইমার
    কুঁচকির চোট থেকে সেরে উঠে দলে ফিরেছেন নেইমার। লিগ ওয়ানে অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে ম্যাচে তাই পুরো শক্তির আক্রমণভাগ নিয়ে ছক কষতে পারবেন পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো।
  • হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়েও মেসির পেনাল্টি না নেওয়ার কারণ
    প্রথম পেনাল্টি নিলেন লিওনেল মেসি। দ্বিতীয় পেনাল্টি নিজে না নিয়ে তিনি ডাকলেন কিলিয়ান এমবাপেকে। ফরাসি ফরোয়ার্ড অবশ্য উড়িয়ে মেরে নষ্ট করেন সুবর্ণ সুযোগ। তবে এর মধ্যে অন্যরকম প্রাপ্তিও আছে এমবাপের। পারস্পরিক শ্রদ্ধাবোধের বিষয়টি ছুঁয়েছে তাকে।
  • চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে নেইমারকে হারাল পিএসজি
    আন্তর্জাতিক বিরতি শেষে ক্লাবে ফিরলেও আপাতত মাঠে নামা হচ্ছে না নেইমারের। কুঁচকির চোটে পিএসজির আসছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচেও খেলতে পারবেন না এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • উরুগুয়েকে উড়িয়ে বিশ্বকাপের আরও কাছে ব্রাজিল
    গোল করলেন, করালেন আর অসংখ্য সুযোগ তৈরি করলেন নেইমার। এই তারকা ফরোয়ার্ডের হাত ধরে ছন্দে ফিরল ব্রাজিল। উরুগুয়েকে উড়িয়ে দিয়ে কাতার বিশ্বকাপের পথে আরেক ধাপ এগিয়ে গেল তিতের দল।
  • কাতারেই নেইমারের শেষ বিশ্বকাপ?
    ক্লাব ক্যারিয়ারে তার সাফল্য অনেক। তবে ব্রাজিলের হয়ে বড় কোনো শিরোপা না জেতার আক্ষেপটা রয়েই গেছে নেইমারের। সেই লক্ষ্য পূরণে নিজেকে যেন সময় বেঁধে দিলেন তিনি। বললেন, কাতার বিশ্বকাপের পর হয়তো বৈশ্বিক এই আসরে আর দেখা যাবে না তাকে।
  • ভোট থাকলে নেইমার-এমবাপেদের দিতেন মেসি
    রেকর্ড ছয়টি ব্যালন ডি’অর শোভা পাচ্ছে তার অর্জনের শোকেসে। আরেকটির সম্ভাবনাও বেশ জোরালো। বরাবরের মতো এবারও বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে নিজেকে সেরা ভাবছেন না লিওনেল মেসি। আর্জেন্টাইন তারকার মতে, ২০২১ সালের বর্ষসেরা খেলোয়াড় হওয়ার যোগ্য তার দুই ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপে ও নেইমার।
  • বার্সা ছাড়ার কষ্ট ভুলে সাফল্যের আশায় মেসি
    শৈশবে পাড়ি জমানো ক্লাবেই ছিলেন দুই দশকের বেশি সময়। সাফল্যে ভরা ২১টি বছর। লিওনেল মেসির কাছে বার্সেলোনা হয়ে উঠেছিল নিজের বাড়ির মতো। ক্লাবটির সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে উঠেছিলেন এই আর্জেন্টাইন। অন্য সবার মতো তিনিও ভাবেননি, চলে যেতে হবে অন্য কোথাও। কিন্তু বদলে যাওয়া পরিস্থিতিতে মেসি এখন পিএসজিতে। প্রিয় শহর, চেনা আঙিনা ছেড়ে যাওয়ার কষ্ট এখনও পোড়ায় তাকে।
  • ‘মেসি-নেইমাররা স্বরূপে ফিরলে যে কোনো কিছু সম্ভব’
    লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির অসাধারণ আক্রমণভাগ এখনও সেভাবে জ্বলে উঠতে পারেনি। সের্হিও রামোস নতুন ক্লাবের হয়ে এখনও নামতে পারেননি মাঠেই। ক্যারিয়ারে তাদের সবারই অর্জনের পাল্লা অনেক ভারী। তবে তাতে বর্তমানে সাফল্যের নিশ্চয়তা তো আর মেলে না। তাই দলের তারকাদের স্বরূপে ফেরার অপেক্ষায় আছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • নেইমারের সঙ্গে কোনো তিক্ততা নেই, বললেন এমবাপে
    দুজনের মধ্যে এমনিতে বন্ধুত্বটাও দারুণ। তবে গত কিছুদিন ধরে নেইমার ও কিলিয়ান এমবাপের মধ্যে শীতল সম্পর্ক নিয়ে কথা হচ্ছিল, যার শুরুটা লিগ ওয়ানের একটি ম্যাচে পাস না দেওয়াকে কেন্দ্র করে। তবে বিষয়টি নিয়ে এত মাতামাতির কিছু দেখছেন না এমবাপে।
  • নেইমার-এমবাপের বিভেদের গুঞ্জন উড়িয়ে দিলেন কোচ
    একটি পাস না দেওয়া, একটু অসন্তুষ্টির প্রকাশ আর অনেক বিতর্ক। দিন দুয়েক ধরেই ফ্রান্সের সংবাদমাধ্যম সরগরম নেইমার ও কিলিয়ান এমবাপের সম্পর্কের অবনতি ও মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব নিয়ে। তবে মাওরিসিও পচেত্তিনো সেসব খবরকে পাত্তাই দিলেন না। পিএসজির কোচ বললেন, মাঠের একটি স্বাভাবিক ঘটনার পর তিলকে তাল বানানো হয়েছে।
  • নেইমার-ইকার্দির গোলে লিওঁকে হারাল পিএসজি
    খেলার ধারার বিপরীতে আচমকা এক গোলে পাক দি ফ্রাঁস থেকে তিন পয়েন্ট নিয়ে ফেরার আশা জাগায় লিঁও। শিরোপা পুনরুদ্ধারের অভিযানে দারুণ শুরু করা পিএসজিকে পথ দেখালেন নেইমার। শেষ সময়ে ব্যবধান গড়ে দিলেন মাউরো ইকার্দি। ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় পেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘মেসি-নেইমার-এমবাপের একসঙ্গে জ্বলে উঠতে সময় লাগবে’
    গর্জন ছিল অনেক, বর্ষণ হলো সামান্যই। লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া অবিশ্বাস্য এক আক্রমণভাগ পিএসজির। কিন্তু মাঠে তো নামের ধারে কাটে না! পারফরম্যান্সে তিনজনকে খুঁজে পাওয়া গেল না তেমন। দলও তাই হারাল পয়েন্ট। মাওরিসিও পচেত্তিনো অবশ্য হতাশায় নুয়ে পড়ছেন না। পিএসজি কোচের মতে, এই ত্রয়ীর একসঙ্গে আলো ছড়াতে সময় লাগবে আরও।
  • ‘গুরুত্বপূর্ণ’ ব্যক্তিদের বেলায় ‘বিশেষ খাতির’ করে ফেইসবুক!
    বিশ্বের শীর্ষ সামাজিক মাধ্যম হিসেবে ফেইসবুক বরাবরই বলে এসেছে যে, প্ল্যাটফর্মটির নীতিমালা শ্রেণী-পেশা নির্বিশেষে সবার ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু ওই দাবির সঙ্গে বাস্তবতার অসামঞ্জস্যের অভিযোগ উঠেছে এবার। বলা হচ্ছে, সেলিব্রেটি এবং রাজনীতিবিদসহ বিশ্বব্যাপী কয়েক লাখ ‘হাই-প্রোফাইল’ ব্যক্তির ক্ষেত্রে নিজেদের নিয়মের ব্যত্যয় ঘটিয়েছে ফেইসবুক নিজেই।
  • ক্লাব ব্রুজের বিপক্ষে দলে থাকবেন মেসি-নেইমার
    জাতীয় দলের ব্যস্ততার কারণেই মূলত ক্লাবের সবশেষ ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি ও নেইমার। দুদিন বাদে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে অবশ্য এই দুই তারকাকে দলে পাওয়ার নিশ্চয়তা দিলেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ক্লেহমোঁর বিপক্ষে মেসি-নেইমারকে পাচ্ছে না পিএসজি
    লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর থেকেই নেইমার ও কিলিয়ান এমবাপের সঙ্গে তাকে একসঙ্গে মাঠে দেখার জন্য অধীর অপেক্ষায় আছেন পিএসজির সমর্থকরা। তাদের সেই প্রতীক্ষা দীর্ঘায়িত হতে যাচ্ছে আরও। আন্তর্জাতিক বিরতি শেষে লিগে তাদের ফিরতি ম্যাচে মেসি ও নেইমার খেলবেন না বলে জানিয়েছেন ফরাসি ক্লাবটির কোচ মাওরিনিও পচেত্তিনো।
  • প্রাপ্য সম্মান দাবি নেইমারের
    মাঠে মেজাজ হারিয়ে দর্শকদের তোপের মুখে পড়া নেইমারের জন্য নতুন কিছু নয়। বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে পেরুর বিপক্ষে জয়ের ম্যাচেও একই অভিজ্ঞতার পর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড বললেন, তাকে প্রাপ্য সম্মান দেওয়া হচ্ছে না।
  • নেইমার-রিবেইরোর গোলে জয়রথেই ব্রাজিল
    অনেক ক্লাব খেলোয়াড় না ছাড়ায় প্রথম পছন্দের বেশ কয়েকজনকে না পেলেও জয়রথেই রয়েছে ব্রাজিল। নেইমার ও এভেরতন রিবেইরোর গোলে পেরুকে আবার হারিয়েছে বিশ্বকাপ বাছাইয়ে। টানা অষ্টম জয়ে লাতিন আমেরিকা থেকে সবার আগে চূড়ান্ত পর্বে জায়গা নিশ্চিত করার পথে আরেক ধাপ এগিয়ে গেছে তিতের দল। 
  • সাদাসিধে মেসি-রোনালদো, সিংহ হৃদয়ের নেইমার
    মাঠে তিন জনই লড়াকু। এক চুলও ছাড় মিলবে তাদের কাছ থেকে। কিন্তু মাঠের বাইরে? তিন জনকেই কাছ থেকে দেখা আনহেল দি মারিয়ার চোখে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো হলেন সাদাসিধে আর নেইমার হলেন বিশাল হৃদয়ের।
  • রাঁসের বিপক্ষেই ‘অভিষেক’ মেসির
    লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর থেকেই নতুন ঠিকানায় তার অভিষেক নিয়ে চলছে অপেক্ষা। সমর্থকদের সেই প্রতীক্ষা অবশেষে বুঝি শেষ হতে যাচ্ছে। রাঁসের বিপক্ষে ম্যাচে তাকে দলে রেখেছেন কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • নেইমার-দি মারিয়াদের জন্যই পিএসজিতে মেসি
    বন্ধু লিওনেল মেসির সঙ্গে আবারও জুটি গড়ার ইচ্ছের কথা অনেক আগে থেকেই বলে আসছেন নেইমার। সঙ্গে পিএসজির স্কোয়াডে আরও আছেন দুই আর্জেন্টাইন আনহেল দি মারিয়া ও লেয়ান্দ্রো পারেদেস। কাছের বন্ধু ও সতীর্থদের উপস্থিতি প্যারিসের দলটিতে তার যোগ দেওয়ার পেছনের বড় কারণ বলে জানালেন মেসি।
  • নেইমার-এমবাপের সঙ্গে খেলা হবে দুর্দান্ত: মেসি
    নতুন খেলোয়াড় হিসেবে লিওনেল মেসিকে পরিচয় করিয়ে দেবে পিএসজি। পাক দি ফ্রাঁসের সামনে সমর্থকদের ভিড়। মিনিটে মিনিটে সংখ্যা কেবল বাড়ছেই। কখনও মেসি-মেসি করে চিৎকার করছেন। কখনও শোনা যাচ্ছে তিনটি অক্ষর ‘এম-এন-এম’ পিএসজির আক্রমণভাগের তিন ফরোয়ার্ডের নামের আদ্যক্ষর। মেসি জানালেন, নেইমার জুনিয়র ও কিলিয়ান এমবাপের সঙ্গে জুটি গড়তে মুখিয়ে আছেন তিনি।
  • আবারও আমরা একসঙ্গে: মেসিকে নিয়ে নেইমার
    কদিন ধরেই গুঞ্জন চলছিল, দিনের শুরু থেকেই তা আরও জোরালো হয়। বার্সেলোনা থেকে লিওনেল মেসি পরিবারসহ ফ্রান্সের উদ্দেশ্যে রওনা দিলে পিএসজিতে তার যোগ দেওয়ার সম্ভাবনা বাড়ে আরও। নেইমারের ‘আবারও একসঙ্গে’ লেখা ছোট্ট বার্তায় বাকি অনিশ্চয়তাটুকুও যেন মিটে গেল।
  • কোথায় খেলবেন, মনস্থির করেননি মেসি
    বার্সেলোনার ঘোষণার পর থেকে চলছে জল্পনা-কল্পনা, কোথায় খেলবেন লিওনেল মেসি?  ফুটবলের এই মহাতারকার সংবাদ সম্মেলনের পরও পরিষ্কার হলো না তা। অনেক ক্লাবই পেতে চাইছে তাকে, কিন্তু আর্জেন্টিনা অধিনায়ক এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেননি।
  • বার্সা-নেইমার সমঝোতা
    দীর্ঘদিন ধরে দুই পক্ষের মধ্যে চলা আইনি জটিলতা অবশেষে শেষ হলো। আদালতের বাইরে সমঝোতায় পৌঁছেছে বার্সেলোনা ও ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমার।
  • কোপার টুর্নামেন্ট সেরা একাদশে নেই দি মারিয়া
    অনুমিতভাবেই কোপা আমেরিকার সেরা একাদশে আধিপত্য চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রানার্সআপ ব্রাজিল দলের ফুটবলারদের। তবে একাদশে জায়গা হয়নি ফাইনালে ব্যবধান গড়ে দেওয়া আনহেল দি মারিয়ার।
  • পিএসজিতে নতুন চ্যালেঞ্জের খোঁজে রামোস
    ১৬ বছরের লম্বা ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের প্রতীক হয়ে গিয়েছিলেন সের্হিও রামাস। রিয়ালের ঐতিহ্যবাহী সাদা জার্সি ছাড়া রামোসকে অন্য জার্সিতে দেখাটা সমর্থকদের ভাবনাতেও ছিল না। বেশ নাটকীয়তার পর সম্প্রতি স্প্যানিশ ক্লাবের সাথে সম্পর্কের ইতি টানেন রামোস। যোগ দেন ফরাসি ক্লাব পিএজিতে। ফরাসি ক্লাবে গিয়ে এই ডিফেন্ডার ফিরে তাকালেন ফেলে আসা দিনের দিকে।
  • মেসিকে কী বলেছিলেন, জানালেন নেইমার
    মাঠে দুই জনই লড়াই করেছেন নিজেদের সবটুকু দিয়ে। লড়াই শেষে দুই জনই আবেগপ্রবণ হয়ে পড়েন। তবে সব আনুষ্ঠানিকতার শেষে তাদের দেখা যায় চেনা চেহারায়। এক সঙ্গে অনেকটা সময় আড্ডা মারেন লিওনেল মেসি ও নেইমার। পরে ব্রাজিলিয়ান তারকা নিজেই জানালেন, কী কথা হয়েছিল তাদের মাঝে।
  • কোপা আমেরিকা: যৌথভাবে সেরা মেসি ও নেইমার
    ফাইনাল মাঠে গড়াতে এখনও ঘণ্টা কয়েক বাকি, তবে এর আগেই আসরের সেরা খেলোয়াড় নির্বাচন করে ফেলেছে কোপা আমেরিকার আয়োজক কনমেবল। আসর জুড়ে ধারাবাহিকভাবে দুর্দান্ত খেলা এবং নিজেদের দলকে ফাইনালে তুলে আনতে মুখ্য ভূমিকা রাখা লিওনেল মেসি ও নেইমারকে যৌথভাবে সেরা ঘোষণা করা হয়েছে।
  • তিতের চোখে মেসি-নেইমার যেমন
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই বারুদে উত্তাপে ঠাসা ম্যাচ। উত্তেজনা, আবেগ, শিহরণ, রোমাঞ্চের কমতি নেই একবিন্দু। লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি এই দুই পরাশক্তি। এর ভেতরে আবার আছে আরেক লড়াই; মুখোমুখি সময়ের সেরাদের দুজন লিওনেল মেসি ও নেইমার। এমন শিহরণ জাগানিয়া ম্যাচের আগে ব্রাজিল কোচ তাদের প্রশংসায় পঞ্চমুখ হলেন।
  • আমি ব্রাজিলিয়ান না হলে আর্জেন্টিনার ভক্ত হতাম: নেইমার
    ফুটবলপ্রেমীদের কাছে ব্রাজিল-আর্জেন্টিনার শিরোপা লড়াই যেমন স্বপ্নের ফাইনাল, তেমনি নেইমারের কাছেও। লিওনেল মেসির সঙ্গে তার বন্ধুত্বের গল্প আগে অনেকবার করেছেন তিনি। এবার সেই সঙ্গে বললেন চিরপ্রতিদ্বন্দ্বীদের ফুটবলের প্রতি ভালোলাগার কথাও; বললেন, ব্রাজিলিয়ান না হলে সবসময় আর্জেন্টিনাকেই সমর্থন করতেন তিনি।
  • ‘মেসিদের জিততে হবে ব্রাজিল, নেইমার, ভিএআর ও রেফারির বিপক্ষে’
    কোপা আমেরিকার ফাইনালের আগে পুরো প্রতিযোগিতাটি নিয়েই প্রশ্ন তুললেন হোসে লুইস চিলাভের্ত। তীর্যক সমালোচনায় বিদ্ধ করলেন রেফারিংকে। শিরোপা নির্ধারণী ম্যাচে মেসিদের কেবল ব্রাজিল ও নেইমারদের বিপক্ষে নয়, ভিএআর ও রেফারিদের বিপক্ষেও জিততে হবে বলে বিস্ফোরক মন্তব্য করলেন প্যারাগুয়ের সাবেক তারকা গোলরক্ষক।
  • মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তোস্তাওয়ের
    এই লিওনেল মেসি আরও গতিময়। আরও শক্তিশালী, ধারালো এবং সাফল্যের জন্য মরিয়া। কোপা আমেরিকার এবারের আসরে আর্জেন্টিনা অধিনায়কের পারফরম্যান্সে ভীষণ মুগ্ধ ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি তোস্তাও। এতটাই যে, মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তার।
  • ‘দুর্দান্ত’ পাকেতায় মুগ্ধ নেইমার
    নেইমার যখন দারুণ ছন্দে, সেই দলে অন্য কারও আলোয় আসা কঠিন। তবে দিনশেষে ফুটবল তো গোলের খেলা। কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালে ব্রাজিলকে জয় এনে দেওয়া গোল করে আলোটা ঠিকই নিজের দিকে নিতে পেরেছেন লুকাস পাকেতা। সতীর্থ এই মিডফিল্ডারের পারফরম্যান্সে ভরসার ছবি দেখছেন স্বয়ং নেইমারও।
  • আর্জেন্টিনাকে হারিয়েই ট্রফি জিততে চান নেইমার
    ট্রফির লড়াইয়ে তুলনামূলক কঠিন প্রতিপক্ষকে এড়াতে পারলে স্বস্তির পাওয়ার কথা। নেইমার এখানে ব্যতিক্রম। চিরপ্রতিদ্বন্দ্বীদের হারানোর স্বাদ আর কঠিন চ্যালেঞ্জ জয়ের রোমাঞ্চই বেশি টানছে তাকে। ব্রাজিলের এই তারকা তাই দ্বিতীয় সেমি-ফাইনালে সমর্থন করবেন আর্জেন্টিনাকে। ফাইনালে লিওনেল মেসির দলকে হারিয়েই তিনি জিততে চান কোপা আমেরিকার শিরোপা।
  • পরিসংখ্যানে ব্রাজিল-চিলি ম্যাচ
    দ্বিতীয়ার্ধের প্রায় প্রায় পুরোটা সময় একজন কম নিয়ে খেলেও অজেয় যাত্রা ধরে রেখেছে ব্রাজিল। রক্ষণ অটুট রেখে কোয়ার্টার-ফাইনালে হারিয়েছে চিলিকে। ধরে রেখেছে দেশটির বিপক্ষে আধিপত্য।
  • ওয়েম্বলির সঙ্গে ঘাসবিহীন মাঠের তুলনা টেনে নেইমারের খোঁচা
    আবারও কোপা আমেরিকার মাঠের সমালোচনা করেছেন নেইমার। ইনস্টাগ্রামে পুরোপুরি ন্যাড়া একটি মাঠ আর সবুজ ঘাসে ছাওয়া ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামের ছবি দিয়ে প্রশ্ন রেখেছেন, ব্রাজিল পরের ম্যাচ কোথায় খেলবে?
  • পরিসংখ্যানে ব্রাজিল-পেরু ম্যাচ
    দারুণ ছন্দে এগিয়ে চলেছে ব্রাজিল। পেরুকে উড়িয়ে দিয়ে কোপা আমেরিকায় ছয় আসরে পেয়েছে নিজেদের সেরা শুরু। তাদের জাল অক্ষত রেখে জয়ের সংখ্যাটাও বেড়েছে। গত আসরের দুই ফাইনালিস্টের লড়াইয়ে ব্রাজিলের ৪-০ গোলের জয়ে পরিসংখ্যানের পাতায় হয়েছে আরও কিছু পরিবর্তন।
  • নেইমারের সীমানা কোচের অজানা
    ভেনেজুয়েলা ম্যাচের পর নেইমারের সৃষ্টিশীলতার প্রশংসায় মেতেছিলেন। পেরুকে উড়িয়ে দেওয়া ম্যাচের পর আবারও প্রিয় শিষ্যর স্তুতিতে নামলেন ব্রাজিল কোচ তিতে। বললেন, এভাবে ছুটতে থাকলে নেইমার কোথায় পৌঁছাবেন, তা তিনি নিজেও জানেন না।
  • নেইমারের জন্য পেলের অধীর অপেক্ষা
    ব্রাজিলের জার্সিতে পেলের গোল ৭৭টি। নেইমার ৬৮টি। ব্যবধান মাত্র ৯ গোলের। উত্তরসূরির জন্য তাই অধীর অপেক্ষা পেলের। কখন নেইমার চূড়ায় পৌঁছাবে, তা দেখতে অপেক্ষায় দিন গোনার কথা জানিয়েছেন এই ফুটবল কিংবদন্তি।
  • নেইমারের চোখে জল, হৃদয়ে গর্ব
    আরেকটি গোল, পেলের রেকর্ড ভাঙার দিকে আরেকটি পদক্ষেপ। পেরুর বিপক্ষে গোল করে ইতিহাস গড়ার আরেকটু কাছে এগোলেন নেইমার। ম্যাচ শেষে তাকে ছুঁয়ে গেল আবেগ। চোখের কোনায় জল নিয়ে ব্রাজিলের মহাতারকা বললেন, দেশের ইতিহাসের অংশ হতে পারা তার জন্য দারুণ সম্মানের।
  • পেরুকে উড়িয়ে দিল ব্রাজিল
    দারুণ ছন্দে থাকা ব্রাজিলের সামনে টিকতেই পারল না পেরু। কোপা আমেরিকার গত আসরের রানার্সআপদের উড়িয়ে দিল তিতের দল। শিরোপা ধরে রাখার অভিযানে পেল টানা দ্বিতীয় জয়।
  • নেইমারের সৃষ্টিশীলতায় উন্নতি দেখছেন তিতে
    পেনাল্টি থেকে গোল করেছেন। বারবার ভীতি ছড়িয়েছেন প্রতিপক্ষের রক্ষণে। ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচে দলের সেরা তারকা নেইমারের পারফরম্যান্সে মুগ্ধ ব্রাজিল কোচ তিতে। পিএসজি ফরোয়ার্ডের সৃষ্টিশীলতা ও দুই পায়ের খেলায় উন্নতির স্পষ্ট ছাপ দেখছেন তিনি।
  • জয়ে ব্রাজিলের শিরোপা ধরে রাখার অভিযান শুরু
    বিশ্বকাপ বাছাইয়ের ছন্দটা যেন কোপা আমেরিকাতেও টেনে আনল ব্রাজিল। আক্রমণাত্মক ফুটবলে পেল অনায়াস জয়। ভেনেজুয়েলাকে হারিয়ে শিরোপা ধরে রাখার অভিযানে শুভসূচনা করল তিতের দল। 
  • কোপা আমেরিকা: নজর থাকবে যাদের দিকে
    সব সংশয় কাটিয়ে মাঠে গড়ানোর অপেক্ষায় কোপা আমেরিকা। অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় ফুটবল বিশ্ব। হয়তো পুরনোদের কেউ ছড়াবেন দ্যুতি, উঠে আসবেন নতুন তারকা। প্রতিভার কমতি নেই লাতিন আমেরিকার ফুটবলে। অনেকের দিকেই থাকবে চোখ।
  • নিয়মিতদের নিয়েই কোপা আমেরিকায় ব্রাজিল
    প্যারাগুয়েকে হারানোর পর কোপা আমেরিকায় না খেলা নিয়ে সব গুঞ্জন থামিয়ে দিয়েছিলেন ব্রাজিলের খেলোয়াড়রা। আয়োজকদের সমালোচনা করলেও জানিয়েছিলেন, জাতীয় দলের হয়ে খেলতে কোনো আপত্তি নেই। তিতের দলেও দেখা গেল এর প্রতিফলন, নিয়মিতদের সবাই জায়গা পেয়েছেন প্রতিযোগিতাটির ব্রাজিল দলে।
  • নেইমারের নৈপুণ্যে ব্রাজিলের ছয়ে ছয়
    আর্জেন্টিনা থেকে পয়েন্ট নিয়ে ফেরা প্যারাগুয়ে লড়াই করলো দারুণ। কিন্তু ঘরের মাঠে ঠেকাতে পারল না ব্রাজিলকে। নেইমার ও লুকাস পাকুয়েতার গোলে আরেকটি কঠিন বাধা পেরিয়ে বিশ্বকাপ বাছাইয়ে জয়রথেই রয়েছে তিতের দল।
  • নেইমার-রিচার্লিসনের গোলে একুয়েডরকে হারাল ব্রাজিল
    জাতীয় দলে ফেরার ম্যাচে গোল করলেন ও করালেন নেইমার। দলের সেরা তারকার নৈপুণ্যে পরিশ্রমী একুয়েডরের বাধা টপকে গেল ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ধরে রাখল শতভাগ জয়ের ধারা।
  • নেইমার-আলভেসকে নিয়ে পূর্ণ শক্তির ব্রাজিল দল
    করোনাভাইরাসের প্রকোপে স্থগিত থাকা দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই আবারও মাঠে ফিরতে যাচ্ছে। আগামী মাসের শুরুর দিকের দুটি ম্যাচের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে। দলে ফিরেছেন নেইমার ও অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেস।
  • ‘ফুটবলের জন্ম ইংল্যান্ডে, কিন্তু ব্রাজিল ফুটবলের দেশ’
    ব্রাজিলিয়ানদের কাছে ফুটবল যেন খেলার চেয়েও বেশি কিছু। খেলাটির প্রতি আবেগ, উচ্ছ্বাস, ভালোবাসার দিক দিয়ে বিশ্বে আলাদা একটি জায়গা করে নিয়েছে ব্রাজিল। দলটির বর্তমান সময়ের সেরা তারকা নেইমারের কথায়ও সেটাই ফুটে উঠছে। তার মতে, ফুটবলের জন্ম ইংল্যান্ডে হলেও ব্রাজিল হলো এর দেশ।
  • পয়েন্ট হারিয়ে শিরোপার পথ আরও কঠিন হলো পিএসজির
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের ক্ষত এখনও তাজা। এরই মধ্যে লিগ ওয়ানে গুরুত্বপূর্ণ ম্যাচে হোঁচট খেল পিএসজি। রেনের বিপক্ষে পয়েন্ট হারিয়ে শিরোপা ধরে রাখার পথ আরও কঠিন করে তুলল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজিতে আরও ৪ বছর নেইমার
    সকল গুঞ্জনের ইতি টেনে পিএসজিতেই থাকছেন নেইমার। প্যারিসের ক্লাবটির সঙ্গে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছেন ব্রাজিলিয়ান তারকা।
  • পিএসজির ব্যর্থতার দায় নেইমারের একার?
    চ্যাম্পিয়ন্স লিগ জয়ের লক্ষ্যেই বছর চারেক আগে রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে নেইমারকে দলে ভিড়িয়েছিল পিএসজি। কিন্তু গত চার মৌসুমে ফরাসি ক্লাবটির চাওয়া পূরণ করতে পারেননি তিনি। আরও একবার প্রতিযোগিতাটি থেকে পিএসজি খালি হাতে ফেরার পর অনেকে দলের ব্যর্থতার দায় দিচ্ছেন নেইমারকে।
  • নেইমারের নৈপুণ্যে পিএসজির জয়
    কিলিয়ান এমবাপের অনুপস্থিতিতে আলো ছড়ালেন নেইমার। গোল করলেন ও করালেন। ব্রাজিলিয়ান তারকার নৈপুণ্যে লঁসের বিপক্ষে দারুণ এক জয় পেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • নেইমার থাকলে আরও চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সা: গুয়ার্দিওলা
    বার্সেলোনায় লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের সঙ্গে যে বিধ্বংসী ‘এমএসএন’ আক্রমণত্রয়ী গড়ে তুলেছিলেন নেইমার, তা যেন এখনও চোখে লেগে আছে পেপ গুয়ার্দিওলার। তাদের সেই দাপট, প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা, বিশেষ করে নেইমারের ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্য সম্পর্কে খুব ভালো করেই জানেন তিনি। ক্লাবটির ইতিহাসের সেরা ও সফল কোচদের একজন এই স্প্যানিয়ার্ডের বিশ্বাস, কাম্প নউয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এখনও থাকলে আরও দুই-তিনটা চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সেলোনা।
  • নেইমাররা প্রতিপক্ষ কোচের ঘুম কেড়ে নিতে পারে: গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের মতো দলকে তাদেরই মাঠে একাই গুঁড়িয়ে দিয়েছেন কিলিয়ান এমবাপে। সঙ্গে আছেন নেইমারের মতো পরীক্ষিত সেনা। তাদের সমন্বয়ে গড়া পিএসজির বিধ্বংসী আক্রমণভাগ উড়িয়ে দিতে পারে যেকোনো রক্ষণ-কথাটি যেন মনেপ্রাণে বিশ্বাস করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • ‘নেইমারের কাছে ফুটবল খেলা নাচের মতো’
    ফুটবলের প্রতি কতটা ভালোলাগা ও ভালোবাসা থাকলে মাঠে প্রতিটি মুহূর্ত উপভোগ করা যায়, তা যেন নেইমারের খেলা দেখলেই বোঝা যায়। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর কথায়ও সেটাই ফুটে উঠছে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের সঙ্গে কাজ করাটা দারুণ উপভোগও করছেন দলটির নতুন কোচ।
  • ইকার্দির হ্যাটট্রিকে ফরাসি কাপের সেমিতে পিএসজি
    বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে ম্যাচজুড়ে আধিপত্য করল পিএসজি। দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন মাউরো ইকার্দি। জালের দেখা পেলেন নেইমারও। অঁজিকে উড়িয়ে মাওরিসিও পচেত্তিনোর দল উঠল ফরাসি কাপের সেমি-ফাইনালে।