• যেভাবে ডেটা ব্যাকআপ করবেন ও নিরাপদে রাখবেন
    ডিজিটাল জীবনে হার্ড ড্রাইভের ত্রুটির কারণে ব্যক্তিগত ফাইল হারাননি এমন ব্যক্তি খুঁজে পাওয়া মুশকিল। এক্ষেত্রে মূল সমস্যা শুরু হয় হার্ড ড্রাইভ নষ্ট হওয়ার পর। সাধের ফাইল উদ্ধারে কী করা যেতে পারে, তা নিয়ে ভেবে চিন্তে কূল পান না ডিজিটাল দুর্ভোগে আক্রান্তরা। অনেকে ফাইল উদ্ধারে মোটা অংকের অর্থও খরচ করতে পিছপা হন না।
  • বছরের সেরা অ্যান্টি-ম্যালওয়্যার টুল: খরচ হবে না গাঁটের পয়সা
    পিসি, ম্যাক বা স্মার্ট ফোন-- প্ল্যাটফর্ম নির্বিশেষে প্রযুক্তি পণ্য ব্যবহারকারীদের মাথা ব্যথার বড় কারণ সাইবার নিরাপত্তা। সাম্প্রতিক পেগাসাস কেলেঙ্কারির ঘটনায় আবার আলোচনার কেন্দ্রে চলে এসেছে এই বিষয়টি। সাধারণ ব্যবহারকারীদের বেশিরভাগ পেগাসাস ঝুঁকিতে না থাকলেও তার মানে এই নয় যে থেমে আছে অন্য সাইবার অপরাধীরা।
  • এক মাসেই সাইবার নিরাপত্তা সঙ্কটে চার বড় প্রতিষ্ঠান!
    গত কয়েক সপ্তাহে পশ্চিম বিশ্বে সাইবার হামলা বেড়েছে ব্যাপক হারে। বিশেষ করে হামলাগুলো হয়েছে এমন সব পণ্য ও সেবার ক্ষেত্রে যেগুলো দৈনন্দিন জীবনের জন্য অপরিহার্য পণ্য বা পরিষেবা হিসেবে বিবেিচত।
  • হোয়াটসঅ্যাপ নিয়ে এতো আলোচনা কেন?
    বেশ শোরগোল চলছে মেসেজিং অ্যাপ 'হোয়াটসঅ্যাপ' নিয়ে। সমালোচনা চলছে হরদম, লোকজন এই সেবাটি ছেড়ে চলে যাওয়ার কথা বলছেন, চলে যাচ্ছেনও। কিন্তু কেন?
  • নিরাপত্তা ঠিক করতে হ্যাকার ‘মাজ’কে নিয়োগ দিল টুইটার
    চোরের কাছে মুরগি বর্গা দেওয়াকে প্রায় সবসময়ই ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত হিসেবে দেখা হয়, কেবল একটি ক্ষেত্র বাদে। প্রযুক্তি জগতে যারা আঁধার জগতের বাসিন্দা অনেক সময় তাদেরকেই দেওয়া হয় নিরাপত্তাবিধানের কাজ। এই তালিকায় সর্বশেষ নাম লেখালো টুইটার। বিখ্যাত এক হ্যকারকে নিরাপত্তা প্রধানের পদ দিয়েছে প্রতিষ্ঠানটি।
  • ভিডিও মিটিংয়ের জন্য নিরাপত্তা ফিচার এলো গুগল মিটে
    নিজেদের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম ‘মিট’-এর জন্য আরও উন্নত নিরাপত্তা ফিচার নিয়ে এসেছে গুগল। আমন্ত্রণ ছাড়া ভিডিও মিটিংয়ে প্রবেশ ঠেকাতেই আনা হয়েছে নতুন ফিচারটি।
  • গুরুতর ‘নিরাপত্তা ত্রুটি’ সারালো টিকটক
    টিকটক ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ ত্রুটি ধরা পড়ার পর তা সারানো হয়েছে। চাইলেই ওই ত্রুটির সুযোগ নিয়ে ভিডিও যোগ করতে, মুছে দিতে, গোপনতা সেটিংস বদলে দিতে ও ডেটা চুরি করতে পারতেন হ্যাকাররা।
  • মামলা: ঝুঁকি জেনেও গ্রাহককে সতর্ক করেনি ফেইসবুক
    ২০১৮ সালে ডেটা ফাঁসের ঘটনা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে এবার ক্লাস অ্যাকশন মামলার মুখোমুখি ফেইসবুক। অভিযোগে বলা হয়েছে, নিরাপত্তা ঝুঁকি জানা সত্ত্বেও বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি তার গ্রাহকদের সতর্ক করেনি।
  • হ্যাকিং তদন্তে ইয়াহু
    মাইস্পেইস ও লিংকডইন থেকে বিপুল পরিমাণ তথ্য চুরির ঘটনায় তদন্তে নামছে সাইট দুটির মালিক প্রতিষ্ঠান ইয়াহু