• এবার মার্কিন নিষেধাজ্ঞার আওতায় চায়না ইউনিকম
    জাতীয় নিরাপত্তা এবং গুপ্তচরবৃত্তির আশঙ্কাকে কারণ দেখিয়ে সর্বশেষ চীনা টেলিকম জায়ান্ট হিসেবে চায়না ইউনিকমকে নিষেধাজ্ঞার আওতায় এনেছে মার্কিন যুক্তরাষ্ট্র। নির্দেশনা অনুসারে ৬০ দিনের মধ্যে চীনা প্রতিষ্ঠানটিকে মার্কিন যুক্তরাষ্ট্রে টেলিকম পরিষেবা সরবরাহ বন্ধ করতে হবে।
  • হুয়াওয়ে, জেডটিই ঝুঁকিপূর্ণ: এফসিসি
    চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই-কে অনুষ্ঠানিকভাবে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)।
  • কল নয় কোটি: জরিমানা ১২ কোটি ডলার
    নয় কোটিরও বেশি প্রচারণামূলক স্বয়ংক্রিয় কলের জন্য যুক্তরাষ্ট্রে এক ব্যক্তিকে রেকর্ড পরিমাণ জরিমানা করা হয়েছে।
  • হত্যার হুমকি: সিইএস-এ যাবেন না এফসিসি প্রধান
    চলতি মাসেই যুক্তরাষ্ট্রে শুরু হতে যাচ্ছে ইলেকট্রনিকস পণ্যের সবচেয়ে বড় প্রদর্শনী কনজিউমার ইলেকট্রনিকস শো বা সিইএস-এর ২০১৮ সালের আসর। এর আগেই হঠাৎ করে সেখানে নিজের যাওয়া বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা এফসিসি চেয়ারম্যান অজিত পাই।
  • বাতিল হলো ‘নেট নিরপেক্ষতা’ আইন
    কোনো সেবার ডেটাকে অন্য আরেকটির চেয়ে বেশি প্রাধান্য দেওয়ার ক্ষমতা নিয়ে মার্কিন ব্রডব্যান্ড সেবাদাতদের উপর থাকা নিয়ন্ত্রণ কমিয়ে দেওয়া হয়েছে। নীতিনির্ধারকদের এক ভোটের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।
  • ফেলে দেওয়া হচ্ছে নেট নিরপেক্ষতা নীতিমালা
    ইন্টারনেটে মুক্ত ও সমানভাবে প্রবেশাধিকার নিশ্চিত করতে জারি করা ‘নেট নিউট্রালিটি’ আইন রদ করার প্রস্তাব এনেছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন্স কমিশনের (এফসিসি) প্রধান।
  • অবাঞ্ছিত ‘রোবোকল’ বিষয়ে ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র
    গুরুত্বপূর্ণ কোনো কাজ করছেন এমন সময়ে বেজে উঠল ফোন। জরুরি কল মনে করে ধরতেই ওপাশ থেকে বাজতে শুরু করল রেকর্ডেড ভয়েস। অধিকাংশ ক্ষেত্রেই বিরক্তিকর এই রেকর্ডেড কল নিয়ে বাংলাদেশে কোনো প্রতিকার না থাকলেও পশ্চিমে ব্যবস্থা নেওয়া হচ্ছে ‘রোবোকল’ নামে পরিচিত এই স্বয়ংক্রিয় ফোন কল বিষয়ে।