• স্পাইওয়্যারের শিকার আইফোন মালিকদের সতর্ক করবে অ্যাপল
    যাদের আইফোন এবং অন্যান্য অ্যাপল ডিভাইস রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হ্যাকিংয়ের শিকার হয়েছে, অ্যাপল তাদের এ বিষয়টি সম্পর্কে জানানোর উদ্যোগ নিচ্ছে।
  • এনএসও গ্রুপের সঙ্গে দূরত্ব সৃষ্টি করছে ইসরায়েল সরকার
    বিতর্কিত স্পাইওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপের সঙ্গে দূরত্ব তৈরি করছে ইসরায়েল সরকার। এনএসও গ্রুপের কর্মকাণ্ড ইসরায়েলের সরকারি কোনো প্রকল্পের অধীন নয় এবং দেশটির নীতিনির্ধারণ প্রক্রিয়ার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রী ইয়ার ল্যাপিড।
  • পেগাসাস কেলেঙ্কারি: তদন্তের নির্দেশ ভারতের শীর্ষ আদালতের
    আইনপ্রণেতা, অধিকারকর্মী ও সাংবাদিকদের উপর পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে সরকারি নজরদারির অভিযোগ তদন্তে একটি স্বাধীন কমিটিকে দায়িত্ব দিয়েছে ভারদের সুপ্রিম কোর্ট। পেগাসাস ব্যবহার করে বেআইনি নজরদারির অভিযোগ তদন্তের দাবি তুলে ভারতীয় নাগরিকদের একাধিক পিটিশনের পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নিল দেশটির শীর্ষ আদালত।
  • সাবেক মার্কিন গোয়েন্দা সংযুক্ত আরব আমিরাতের হ্যাকার!
    যুক্তরাষ্ট্রের আইন ভেঙে সংযুক্ত আরব আমিরাতের হয়ে হ্যাকিং অপারেশন চালানোর অভিযোগ স্বীকার করেছেন তিন সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা। কম্পিউটার প্রতারণা, ডিভাইসে প্রবেশ করে প্রতারণা এবং রপ্তানি নিয়ন্ত্রণ লঙ্ঘনের অভিযোগ নিস্পত্তি করতে অভিযুক্তরা ১৭ লাখ ডলার জরিমানা দিতে রাজি হয়েছে বলে জানিয়েছেন মার্কিন আইনজীবীরা।
  • পেগাসাস: বারবার দৃশ্যপটে ইসরায়েলি সামরিক গোয়েন্দা বাহিনী
    সাম্প্রতিক পেগাসাস কেলেঙ্কারির ঘটনায় স্পাইওয়্যারটির সঙ্গে সঙ্গে এর নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপ-ও চলে এসেছে আলোচনায়। আর এই প্রতিষ্ঠানটির ইতিহাস ও কার্যক্রম খুঁজতে গেলেই বারবার চলে আসছে ইসরায়েলের সামরিক গোয়েন্দা বাহিনীর নাম।
  • জেনে নিন আপনিও পেগাসাস স্পাইওয়্যারের শিকার কি না
    পেগাসাস স্পাইওয়্যার নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশের পাশাপাশি স্পাইওয়্যার আক্রমণের ঝুঁকিতে আছেন এমন ব্যক্তিদের সাহায্য করতে ‘মোবাইল ভেরিফিকেশান টুলকিট’ (এমভিটি) উন্মুক্ত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ব্যবহারকারীর মোবাইল ফোন পেগাসাসের শিকার হয়েছে কি না, বা ওই ফোনে পেগাসাসের অতীত সংক্রমণের কোনো চিহ্ন আছে কি না, ওই টুলকিট ব্যবহার করে জানা যাবে সেই তথ্য।
  • ফেইসবুকের বিরুদ্ধে মামলা ইসরায়েলের আদালতে
    ব্যক্তিগত অ্যাকাউন্ট ব্লক এবং গোপনতা নীতি লঙ্ঘনের অভিযোগে ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছেন ইসরায়েলি নজরদারি প্রতিষ্ঠান এনএসও’র কর্মীরা। এর আগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আড়িপাতার অভিযোগ এনে মামলা করেছিল ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ।
  • হ্যাকিং: হোয়াটসঅ্যাপের মামলায় ইসরায়েলি প্রতিষ্ঠান
    সাইবার হামলা চালিয়ে ডিভাইস ভাইরাস আক্রান্ত করায় ইসারায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করেছে হোয়াটসঅ্যাপ।