• টুইটারে মাস্ক ভক্ত ১০ কোটি, কিন্তু ‘বট কতো জন?’
    টুইটারে ইলন মাস্কের ফলোয়ার সংখ্যা এখন ১০ কোটি ছাড়িয়েছে। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটির ষষ্ঠ ব্যবহারকারী হিসেবে এই মাইলফলক ছুঁলেন টেসলা ও স্পেসএক্স কাণ্ডারী।
  • টেসলার নতুন ফ্যাক্টরি ‘টাকা পোড়ানোর কারখানা’
    ব্যাটারি ঘাটতি আর চীনের সরবরাহ জটিলতার কারণে জার্মানি ও যুক্তরাষ্ট্রে অবস্থিত টেসলার নতুন উৎপাদন কারখানা দুটি ‘কয়েক বিলিয়ন ডলার খোয়াচ্ছে’ বলে জানিয়েছেন কোম্পানিটির প্রধান নির্বাহী ইলন মাস্ক।
  • আমি ডোজকয়েন সমর্থন করে যাব: ইলন মাস্ক
    ক্রিপ্টোমুদ্রা ডোজকয়েনে নিজের সমর্থন অব্যাহত রাখার কথা জানিয়েছেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক। ক্রিপ্টো বাজারে ধসের মধ্যে মাস্কের মন্তব্যের পরপরই দাম বেড়েছে ক্রিপ্টোমুদ্রাটির।
  • টুইটারে কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত ইলন মাস্কের
    টুইটারের মালিকানা হাতে আসার পর সামাজিক মাধ্যমটিতে কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিলেন ইলন মাস্ক।
  • টুইটার প্রস্তাব বাতিলের হুমকি ইলন মাস্কের
    চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কেনার প্রস্তাব বাতিল করার হুমকি দিয়েছেন ইলন মাস্ক। ব্যবহারকারীর সঠিক সংখ্যা নিয়ে তার অনুসন্ধান চেষ্টা মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি প্রতিহত করছে বলে অভিযোগ তুলেছেন টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহী।
  • মাস্কের অনিশ্চয়তার মধ্যেই বার্ষিক সভা টুইটারের
    টুইটার কেনা নিয়ে টেসলা প্রধান ইলন মাস্কের সময়ক্ষেপণের মধ্যেই ভার্চুয়াল বার্ষিক সভার আয়োজন করছে সামাজিক মাধ্যমটি। মাস্ক নির্ধারিত দামে চুক্তি করবেন কি না, বার্ষিক সভায় সে বিষয়ে সন্দেহে থাকা শেয়ারমালিকদের মুখোমুখি হবেন টুইটার পর্ষদ সদস্যরা।
  • মাস্কের ইমেজের আঁচড় লাগছে টেসলার গায়ে
    প্রচলিত নিয়মনীতির বাইরে গিয়ে সাহসী আর উচ্চাভিলাসী সিদ্ধান্ত সাফল্য এনে দিয়েছে টেসলা আর এর প্রতিষ্ঠাতা ইলন মাস্কের জন্য। কিন্তু মার্কিন রাজনীতি নিয়ে ‘অনাকাঙ্ক্ষিত’ মন্তব্য আর যৌন হয়রানির সাম্প্রাতিক অভিযোগ আঁচড় কাটছে এই প্রযুক্তি উদ্যোক্তা আর তার বৈদ্যুতিক গাড়ির মোমপালিশ ইমেজে।
  • ছাড় পাচ্ছেন না মাস্ক, সমঝোতা কার্যকরে চাপ দেবে টুইটার
    চাপ দিয়ে হলেও ‘একিভূতকরণ সমঝোতা’ কার্যকর করার কথা বলেছে টুইটারের পরিচালনা পর্ষদ।
  • ৬ বছরে টুইটারের আয় ৫ গুণে নিতে চান মাস্ক
    টুইটারের বার্ষিক আয় বাড়ানোর পরিকল্পনা করছেন ইলন মাস্ক। ২০২৮ সাল নাগাদ এই আয় বাড়িয়ে দুই হাজার ৬৪০ কোটি ডলারে নিয়ে যেতে চান তিনি। সদ্য মাস্কের কেনা সামাজিক যোগাযোগ মাধ্যমটির গত বছরের আয় ছিল পাঁচশ কোটি ডলার।
  • মাস্ককে ‘দাওয়াত’ দিয়েছেন যুক্তরাজ্যের জনপ্রতিনিধিরা
    টুইটার অধিগ্রহণ পরিকল্পনা নিয়ে কিছু প্রশ্নের উত্তর দিতে টেসলা প্রধান ইলন মাস্ককে দাওয়াত দিয়েছে যুক্তরাজ্য পার্লামেন্টের সদস্যরা।
  • মাস্কের শেয়ার বিক্রি থেকে কি টুইটারের তহবিল আসবে?
    ইলন মাস্ক ‎টেসলা‎‎র সাড়ে আটশ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন। সম্ভবত টুইটার কেনায় অর্থ সংগ্রহের অংশ হিসেবে এ বিক্রয় করেছেন এই বিলিওনেয়ার প্রযুক্তি উদ্যোক্তা।‎
  • টুইটার তহবিল যোগাতে গিয়ে শেয়ারে ‘ধস’ টেসলার
    শেয়ার বাজারে ১২ হাজার ছয়শ কোটি ডলারের মূল্য হারিয়েছে ইলন মাস্কের বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। টুইটার কেনার অর্থ যোগাড়ে প্রতিষ্ঠানটিতে মাস্কের শেয়ার বিক্রি করার সম্ভবনা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীদের জন্য। এর তাৎক্ষণিক ফল এই মূল্য ধস।
  • মাস্কের হাতে টুইটারের ভবিষ্যৎ কী
    সেন্সরশিপ কমিয়ে টুইটারে গণতন্ত্র আনার প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন আলোচিত প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক, এখন তার মালিকানায় এই ‘ডিজিটাল টাউন স্কয়্যার’-এর ভবিষ্যত কেমন হতে যাচ্ছে? উত্তরে আসছে নানা অনিশ্চয়তার কথা।
  • মাস্কের প্রস্তাবের ‘গ্রহণ করতে যাচ্ছে’ টুইটার
    ইলন মাস্কের চার হাজার তিনশ কোটি ডলারের অধিগ্রহণ প্রস্তাব সম্ভবত গ্রহণ করতে যাচ্ছে টুইটারের পরিচালনা পর্ষদ। প্রস্তাব দেওয়ার সময়েই মাস্ক বলেছিলেন এটিই তার ‘সেরা ও চূড়ান্ত’ প্রস্তাব।
  • মাস্কের সঙ্গে আলোচনায় বসেছিল ‘আগ্রহী’ টুইটার
    টেসলা প্রধান ইলন মাস্কের চার হাজার তিনশ কোটি ডলারের প্রস্তাব নিয়ে ‘আগ্রহী’ টুইটারের পরিচালনা পর্ষদ; বাজারো জোর গুজব, সম্ভাব্য চুক্তি নিয়ে আলাপ করতে সাপ্তাহিক ছুটির দিনে আলোচনাতেও বসেছিল দু’পক্ষ।
  • টুইটারের জন্য মাস্কের ৪৬.৫ বিলিয়নের উৎস কী?
    একজন ব্যক্তির কাছ থেকে এতো বড় অঙ্কের ক্রয় প্রস্তাব আগে কখনও আসেনি। টুইটার নিয়ে নিজের পথেই এগুচ্ছেন ইলন মাস্ক।
  • টুইটারে ‘প্রয়োজনে’ গাঁটের পয়সা খরচেও রাজি মাস্ক
    সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের পেছনে গাঁটের পয়সা বিনিয়োগ করতেও ইচ্ছুক টেসলা প্রধান ইলন মাস্ক। সামাজিক মাধ্যমটিতে বিনিয়োগের জন্য তাকে টক্কর দিতে মুখিয়ে আছে একাধিক বিনিয়োগ প্রতিষ্ঠান।
  • টুইটারে এবার মাস্কের চাওয়া ‘কোমল ভালোবাসা’
    সাম্প্রতিক দিনগুলোতে মাইক্রোব্লগিং সেবা টুইটারকে নিয়ে নানা নাটকীয়তার জন্ম দিয়েছেন ইলন মাস্ক। মাস্ককে ঠেকাতে ‘বিষের বড়ি’ও গিলেছে টুইটার। সেই মাস্কই আবার টুইট করেছেন ‘লাভ মি টেন্ডার’।
  • টুইটার কেনার প্রস্তাব নিয়ে নিজেও সন্দিহান মাস্ক
    টুইটার কেনার প্রস্তাব আদৌ সফল হবে কি না, সে বিষয়ে নিজেও ‘নিশ্চিত নন’ ইলন মাস্ক। বিকল্প পরিকল্পনা আছে বললেও, সে বিষয়ে বিস্তারিত জানাননি টেসলা ও স্পেসএক্স প্রধান।
  • সোয়া চার হাজার কোটি ডলারে টুইটার বগলদাবার প্রস্তাব মাস্কের
    চার হাজার তিনশ কোটি ডলারে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।
  • টুইটার নামা: মাস্কের বিরুদ্ধে মামলায় শেয়ারধারীরা
    সম্প্রতি মাইক্রোব্লগিং সেবা টুইটারের ব্যাপক পরিমাণ শেয়ার কিনে নানা নাটকীয়তার জন্ম দিয়েছেন আলোচিত প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। সেই নাটকীয়তায় এবার এসেছে নতুন মোড়। মাস্কের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলার আবেদন করে বসেছেন টুইটারের সাবেক শেয়ার মালিকরা।
  • আপাতত টুইটার পর্ষদে বসছেন না মাস্ক
    ইলন মাস্ক আপাতত টুইটারের পরিচালনা পর্ষদে যোগ দিচ্ছেন না বলে জানিয়েছেন এ সোশাল মিডিয়া কোম্পানির প্রধান নির্বাহী পরাগ আগরাওয়াল।
  • সভাসদ হয়েই টুইটারে বড় পরিবর্তনের প্রস্তাব মাস্কের
    ইলন মাস্ক সম্প্রতি টুইটারের বৃহত্তম অংশীদার হিসেবে আত্মপ্রকাশের পর প্ল্যাটফর্মটির পরিচালনা ও কার্যক্রমের ওপর তার সম্ভাব্য নেতিবাচক প্রভাব নিয়ে শঙ্কিত হয়ে পড়েছিলেন সংশ্লিষ্ট অনেকেই। সম্ভবত সেই আশঙ্কাকে সত্যি প্রমাণ করতে যাচ্ছেন টেসলা প্রধান; ‘টুইটার ব্লু’ প্রিমিয়াম সাবস্ক্রিপশন সেবার খরচ কমানো, বিজ্ঞাপন নিষিদ্ধ করাসহ লেনদেনের মাধ্যম হিসেবে ডোজকয়েন গ্রহণের প্রস্তাব করেছেন তিনি।
  • টুইটার পরিচালনা পর্ষদে মাস্ক, শঙ্কায় কর্মীরা
    সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের শীর্ষ অংশীদার হয়ে কোম্পানির পরিচালনা পর্ষদে ইলন মাস্কের যোগদানে সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। টুইটার কর্মীদের একাংশ শঙ্কিত এর ভবিষ্যত নিয়ে।
  • টুইটারের সর্বোচ্চ অংশীদার এখন ইলন মাস্ক
    টেসলা প্রধান ইলন মাস্ক এখন সামাজিক মাধ্যম টুইটারের সবচেয়ে বড় অংশীদার। কিছুদিন আগেই নতুন সামাজিক মাধ্যম তৈরিতে ‘সিরিয়াস’ হওয়ার বিষয়টি টুইট করে ব্যপক সাড়া ফেলার পরপরই প্রতিষ্ঠানটির শেয়ার কিনলেন তিনি।
  • খনিজ তেল উৎপাদন বাড়ানোর তাগিদ মাস্কের
    খনিজ তেলের ওপর নির্ভরশীলতা কমানো আর সেজন্য বিদ্যুচ্চালিত গাড়ির ব্যবহার বাড়ানোর আন্দেলনে যদি কোনো মুখপাত্র থাকেন, সেটি নিঃসন্দেহে ইলন মাস্ক। এখন সেই ব্যক্তিই বলছেন খনিজ তেলের উৎপাদন বাড়ানোর কথা!
  • স্পেসএক্সের ইন্টারনেট গেল ইউক্রেইনে, সঙ্গে ঝুঁকি
    স্পেসএক্সের দান করা স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট টার্মিনাল পেয়েছে যুদ্ধ আক্রান্ত ইউক্রেইন। তবে, একজন ইন্টারনেট নিরাপত্তা গবেষক সতর্ক করে বলছেন, এগুলো রাশিয়াকে আক্রমণে উদ্বুদ্ধ করতে পারে।
  • যে কারণে টেসলা ব্যর্থ হবে, বলেছিলেন বাফেটের ‘ডান হাত’
    ২০০৬ সালের জানুয়ারি মাসে টুইটার ছিল না। থাকলে কী স্টিভ জবস মাইকেল ডেলের ওপর এক হাত নিতেন? সম্ভবত না। তবে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে চার্লি মাঙ্গারের ওপর ঠিক সেই কাজটিই করলেন ইলন মাস্ক!
  • ‘মহাকাশ দখলের’ দাবি প্রত্যাখ্যান করলেন ইলন মাস্ক
    ‘স্টারলিংক’ স্যাটেলাইট ইন্টারনেট প্রকল্প মহাকাশে জায়গা দখল করে ফেলছে– এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন স্পেসএক্স ও টেসলা প্রধান ইলন মাস্ক। পৃথিবীর কাছাকাছি কক্ষপথেই “কয়েকশ’ কোটি” স্যাটেলাইটের জায়গা দেওয়া সম্ভব বলে মন্তব্য করেছেন তিনি।
  • চলতি বছরে ১১০০ কোটি ডলার কর দেবেন মাস্ক
    এ বছর এক হাজার একশ’ কোটি ডলার কর দেবেন স্পেসএক্স ও টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। চলতি বছরে অপ্রদর্শিত আয়ের উপর কর পরিশোধ প্রসঙ্গে নানা নাটকীয়তা আর তর্ক-বিতর্কে জড়িয়েছেন মাস্ক; তার জেরেই মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে অন্য যে কোনো নাগরিকের চেয়ে বেশি কর দিতে যাচ্ছেন বলে জানিয়েছেন আলোচিত এই প্রযুক্তি উদ্যোক্তা।
  • ‘টাইম ২০২১ পার্সন অব দ্য ইয়ার’ ইলন মাস্ক
    মার্কিন সাময়িকী টাইম ম্যাগাজিনের এ বছরের ‘পার্সন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন টেসলা ও স্পেসএক্স কাণ্ডারী ও বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক।
  • টেসলা ছেড়ে ইনফ্লুয়েন্সার হওয়ার কথা ‘ভাবছেন’ মাস্ক
    পেশা পাল্টে ফেলার কথা ভাবছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। টেসলা আর স্পেসএক্স ছেড়ে পুরোদস্তুর ইনফ্লুয়েন্সার হয়ে যাবেন কি না, সে বিষয়ে টুইটার ভক্তদের মতামতও চেয়েছেন আলোচিত প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক।
  • মাস্ককে টেসলার ১০ শতাংশ শেয়ার বেচতে বললেন টুইটার ভক্তরা
    বেতন-বোনাস কোনোটাই নগদ অর্থে নেন না ইলন মাস্ক। তাই বকেয়া কর পরিশোধ করতে টেসলার ১০ শতাংশ শেয়ার বেচে দেবেন কি না, টুইটারে ভক্তদের কাছে সেই প্রশ্ন তুলেছিলেন টেসলা প্রধান। কর পরিশোধে টেসলার শেয়ার বেচতে বলেছেন উত্তরদাতাদের সিংহভাগ।
  • মাস্ক বললেন, বাইডেন ‘বন্ধুসুলভ নন, ইউনিয়ন নিয়ন্ত্রিত’
    আবারও বুঝি মার্কিন সরকার প্রধানকে এক হাত নিলেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক। জো বাইডেন ও তার সরকার “সবচেয়ে বন্ধুসুলভ নয়” এবং “ইউনিয়ন নিয়ন্ত্রিত” বলে মন্তব্য করেছেন তিনি।
  • টেসলাকে নিয়ন্ত্রকদের ‘মৌলিক নিরাপত্তা ত্রুটি’ সমাধানের পরামর্শ
    কথিত ‘ফুল সেলফ-ড্রাইভিং (এফএসডি)’ বা ‘সম্পূর্ণ স্বনির্ভর ড্রাইভিং’ প্রযুক্তির আরও বিস্তৃত বাজারজাতকরণের আগে টেসলাকে ওই প্রযুক্তির মৌলিক নিরাপত্তা জটিলতাগুলো সমাধান করতে বলেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড (এনটিএসবি)।
  • টেসলা বট: মানবসদৃশ রোবট টেসলা আনবে ২০২২ সালে
    এবার রোবট নির্মাণের ঘোষণা দিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। ২০২২ সালেই মানবসদৃশ ‘টেসলা বট’-এর প্রোটোটাইপ উন্মোচন করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।
  • টেসলার ‘স্বচালিত’ গাড়ি নিয়ে তদন্তে নেমেছে মার্কিন কর্তৃপক্ষ
    টেসলার তৈরি স্বচালিত গাড়ির ‘অটোপাইলট সিস্টেম’ নিয়ে তদন্তে নেমেছে যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ)’। ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত টেসলার স্বচালিত গাড়ির ১১টি দুর্ঘটনার সূত্র ধরে এই তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।
  • স্যাটেলাইট নির্মাতা সোয়ার্ম টেকনোলজিস কিনেছে স্পেসএক্স
    স্যাটেলাইট নির্মাতা সোয়ার্ম টেকনোলজিসকে কিনে নিচ্ছে স্পেসএক্স। মালিকানা হাতবদলের এই ঘটনায় স্টার্টআপ প্রতিষ্ঠানটির একশ’ ১২০টি স্যাটেলাইটের নিয়ন্ত্রণ যাচ্ছে স্পেসএক্সের হাতে।
  • টেসলার আয় হিসাব বৈঠকে অ্যাপলের সমালোচনায় মাস্ক
    সম্প্রতি কনফারেন্স কলে নিজেদের দ্বিতীয় প্রান্তিকের হিসাব জানাতে বসেছিল টেসলা। সেখানেই দুই বার অ্যাপলের সমালোচনা করেন টেসলা প্রধান ইলন মাস্ক। টেসলা ও অ্যাপল এখনও বাজারে সরাসরি প্রতিযোগিতা করে না। অবশ্য আগামীতে অ্যাপল নিজস্ব গাড়ি নিয়ে এলে সে হিসেব উল্টে যাবে।
  • মাস্কের বক্তব্যে আবারও ঊর্ধ্বমুখী বিটকয়েনের বাজার
    আবারও বিটকয়েনের বিনিময়ে গাড়ি বিক্রি শুরু করতে পারে টেসলা। সম্প্রতি এক ক্রিপ্টোকারেন্সি সম্মেলনে এমন ইঙ্গিত দিয়েছেন ইলন মাস্ক। তার ওই বক্তব্যের পর বিটকয়েনের বাজার মূল্য ছাড়িয়েছে ৩০ হাজার ডলার।
  • সোলারসিটি কেনা নিয়ে ২৬০ কোটি ডলারের মামলায় ইলন মাস্ক
    ইলন মাস্ক বলছেন, টেসলার বস হওয়ার বিষয়টি তিনি উপভোগ করেন না।
  • স্পেসএক্স সাইটে ‘সস্তা’ ও ছোট বাড়িতে থাকছেন মাস্ক
    বিশ্বের শীর্ষ ধনকুবেরদের একজন ইলন মাস্ক। চাইলেই তিনি থাকতে পারে জাঁকজমকপূর্ণ বাড়িতে। কিন্তু নিজের থাকার জন্য বেছে নিয়েছেন ছোট আকারের এক বাড়ি। সেটি তিনি ভাড়া নিয়েছেন স্পেসএক্সের কাছ থেকে।
  • মাস্কের সমর্থন ক্রিপ্টোকারেন্সিতেই
    প্রচলিত মুদ্রা এবং ক্রিপ্টোকারেন্সির মধ্যে কোনটিকে সমর্থন করবেন ইলন মাস্ক? যারা টেসলা, স্পেএক্সসহ তার প্রযুক্তিনির্ভর বিভিন্ন উদ্যোগের সঙ্গে পরিচিত তারা হয়তো অনুমান করতে পারবেন জবাবটি। এবার মাস্ক নিজে থেকেই বললেন, তার সমর্থন ক্রিপ্টোকারেন্সির দিকেই যাবে।
  • ‘ডোজ’ হাতছাড়া করবেন না মাস্ক
    টেসলা প্রধান নির্বাহী এবং ক্রিপ্টোকারেন্সি সমর্থক ইলন মাস্ক জানিয়েছেন, তিনি এখনও কোনো ডোজকয়েন বিক্রি করেননি এবং নিজের সংগ্রহে থাকা ডোজকয়েন বিক্রি করবেন না।
  • এসএনএল: মাস্ক জানালেন তার অ্যাসপারগার্স আছে
    প্রথমবারের মতো ইলন মাস্ক জানালেন যে, তার আসপারগার্স সিন্ড্রোম রয়েছে। মার্কিন টেলিভিশন জগতে দীর্ঘদিনের জনপ্রিয় কমেডি স্কেচ শো 'স্যাটারডে নাইট লাইভে' অতিথি উপস্থাপক হিসেবে কথা বলার সময় সম্ভবত প্রথমবারের মতো তথ্যটি প্রকাশ করলেন তিনি।
  • টুইট মুছতে বাধ্য হচ্ছেন ইলন মাস্ক
    টেসলা প্রধান ইলন মাস্কের ২০১৮ সালে পোস্ট করা একটি বিতর্কিত টুইট “মুছে ফেলতে হবে” বলে জানিয়ে দিয়েছে মার্কিন সরকারের শ্রম বিভাগ। ওই টুইটকে মার্কিন শ্রম আইনের লঙ্ঘন বলে চিহ্নিত করেছে দেশটির শ্রম আদালত।
  • ‘গাড়ি গুপ্তচরবৃত্তিতে ব্যবহৃত হলে টেসলা বন্ধই হয়ে যাবে’
    টেসলা গাড়িকে গুপ্তচরবৃত্তিতে ব্যবহার করা গেলে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানটিই বন্ধ হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ইলন মাস্ক। টেসলার গাড়ি ব্যবহার করে সম্ভাব্য গুপ্তচরবৃত্তির কারণ দেখিয়ে চীনা সামরিক বাহিনী টেসলাকে নিষিদ্ধ করার পর এই প্রথম মুখ খুললেন তিনি।
  • মাস্ককে টপকে ফের শীর্ষ ধনী বেজোস
    টেসলা প্রধান ইলন মাস্ককে টপকে আবারও বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির তকমা পেয়েছেন অ্যামাজন প্রধান জেফ বেজোস।
  • নতুন টেসলা রোডস্টার-কে শূন্যে ভাসাতে চান মাস্ক
    পরবর্তী টেসলা রোডস্টার গাড়ি ভূমি থেকে হোভার করবে (ভেসে বেড়ানো) বলে দাবি করেছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।
  • শত কোটি ডলারের সুড়ঙ্গ তিন কোটিতে, প্রস্তাব মাস্কের
    মার্কিন যুক্তরাষ্ট্রের মায়ামিতে বোরিং কোম্পানি ৩.২ কিলোমিটারের সুড়ঙ্গ মাত্র তিন কোটি ডলারে খনন করতে পারবে বলে স্থানীয় মেয়রকে জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক। স্থানীয় সরকারি কর্মকর্তারা এই সুড়ঙ্গ খননের জন্য একশ’ কোটি ডলারের প্রস্তাব প্রকল্প দিয়েছিলেন।
  • বানরের মস্তিষ্কে চিপ বসিয়ে গেইম খেলাচ্ছেন মাস্ক
    বানরের মস্তিষ্কে তার লাগিয়ে ভিডিও গেইম খেলাচ্ছে ইলন মাস্কের স্টার্টআপ নিউরালিংক, সম্প্রতি এমন তথ্য দিয়েছেন মার্কিন ধনকুবের নিজেই।
  • আরও বিস্তৃতির ‘দ্বারপ্রান্তে’ বিটকয়েন: মাস্ক
    ক্রিপ্টোকারেন্সিতে নিজের সমর্থন প্রকাশ করতে গিয়ে মার্কিন ধনকুবের ইলন মাস্ক দাবি করেছেন, বিনিয়োগকারীদের মধ্যে আরও বিস্তৃত পরিসরে গ্রহণযোগ্যতা পাওয়ার ‘দ্বারপ্রান্তে’ রয়েছে বিটকয়েন।
  • মাস্কের বদৌলতে দাম বাড়লো বিটকয়েনের
    বিটকয়েনের জন্য সময়টা ভালো যাচ্ছে না। কয়েক সপ্তাহ ধরে দাম পড়তে শুরু করেছিলো এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় এই ক্রিপ্টোকারেন্সির। কিন্তু রক্ষাকর্তার বেশে হাজির হলেন ইলন মাস্ক। তার জাদুতে দুই সপ্তাহ পড়ে যাওয়া দাম ১৪ শতাংশ বেড়েছে বিটকয়েনের।
  • টুইটারে এসেই ইলন মাস্ককে ফোকসভাগেন প্রধানের খোঁচা
    প্রথমবারের মতো টুইটারে যোগ দিয়েই টেসলা প্রধান ইলন মাস্ককে খোঁচা দিয়ে টুইট করেছেন ফোকসভাগেন প্রধান হারবার্ট ডিয়েস।
  • বিশ্বের শীর্ষ ধনী এখন ইলন মাস্ক, বেজোস দ্বিতীয়
    জেফ বেজোসকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ ধনী এখন ইলন মাস্ক। সম্প্রতি তার নেট আর্থিক সম্পদ ১৮ হাজার পাঁচশ’ কোটি ডলারের ঘর পার করেছে।
  • অ্যাপলকে টেসলা কেনার প্রস্তাব দিয়েছিলেন মাস্ক
    মডেল ৩ প্রকল্প নিয়ে যখন অন্ধকারে দিন কাটছিলো, তখন টেসলা প্রধান ইলন মাস্ক অ্যাপল প্রধান টিম কুকের সঙ্গে যোগাযোগ করেছিলেন সম্ভাব্য অধিগ্রহণের বিষয়ে আলোচনা করতে, এমন তথ্যই দিয়েছেন মাস্ক।
  • টেক্সাসে বসবাসের কথা নিশ্চিত করলেন মাস্ক
    জীবনের বেশিরভাগ সময় ক্যালিফোর্নিয়ায় কাটানোর পর এবার বসবাসের জন্য টেক্সাসে পাড়ি জমিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক।
  • আয়কর বাঁচাতে ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাসে মাস্ক!
    আয়কর বাঁচাতে বসবাসের জন্য ক্যালিফোর্নিয়া ছেড়ে টেক্সাসে পাড়ি জমানোর পরিকল্পনা করছেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক। টেক্সাসে কোনো আয়কর না থাকায় শত কোটি মার্কিন ডলার বাঁচতে পারে মাস্কের।
  • প্রথমবারের মতো ৫০ হাজার কোটি ডলারের মাইলফলক পেরোলো টেসলা
    বাজার মূল্যের দিক থেকে প্রথমবারের মতো ৫০ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে বিদ্যুত চালিত গাড়ি নির্মাতা টেসলা৷
  • শীর্ষ ধনীর তালিকা: গেটসকে হটিয়ে দ্বিতীয় মাস্ক
    মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় অবস্থানে চলে এসেছেন টেসলা প্রধান ইলন মাস্ক।
  • যথেষ্ট যাত্রী বহন করতে পারবে না মাস্কের সুড়ঙ্গ
    মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাস কনভেনশন সেন্টারের (এলভিসিসি) নীচে খনন করা সুড়ঙ্গের মধ্য দিয়ে দ্রুতগতিতে যাত্রী বহন করার লক্ষ্যে কাজ করছে ইলন মাস্কের বোরিং কোম্পানি। নতুন নথি বলছে, পুরানো অঙ্গীকার মতো সম্ভবত এতো বেশি যাত্রী পরিবহন করা যাবে না এই সুড়ঙ্গের মাধ্যমে।
  • নতুন ব্যাটারির ঘোষণায় টেসলার পাঁচ হাজার কোটি ডলার হাপিস
    টেসলা ব্যাটারিকে আরও সাশ্রয়ী ও শক্তিশালী করে তোলার মতো প্রযুক্তি আনার কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন ইলন মাস্ক। ঘোষণার পরপরই টেসলার শেয়ার ধসে কোম্পানির মূল্য থেকে হাপিস হয়ে গেছে পাঁচ হাজার কোটি ডলার।
  • ইলন মাস্কের সম্পদ ছাড়ালো ১০ হাজার কোটি ডলার
    রকেটের গতিতে বাড়তে থাকা টেসলা শেয়ারের ওপর ভর করে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্কের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ছাড়িয়েছে ১০ হাজার কোটি মার্কিন ডলার।
  • ডিরেক্ট মেসেজ কেবল মিম লেনদেনের জন্য ব্যবহার করেন মাস্ক
    ব্যাঙ্গাত্মক ছবি বা অ্যানিমেশন (মিম) আদান প্রদানের জন্যই বেশির ভাগ সময় টুইটারের ডিরেক্ট মেসেজেস (ডিএম) ব্যবহার করেন বলে জানিয়েছেন ইলন মাস্ক। এ করণে অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হলেও খুব বেশি চিন্তিত নন টেসলা প্রধান।
  • সেই ‘বিপজ্জনক’ টেক্সট টুল উন্মুক্ত করলো ওপেনএআই
    প্রথম বাণিজ্যিক টুল উন্মোচন করেছে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্টার্টআপ ওপেনএআই। গ্রাহকের জন্য টেক্সট লিখে দেবে এই প্রোগ্রামটি। পূর্বে এই টুলটি সম্পর্কেই মূল্যায়ন ছিল ‘খুবই বিপজ্জনক’।
  • মাস্কের এক টুইটে হাপিস টেসলার ১৪ বিলিয়ন ডলার
    টুইটার বিড়ম্বনা যেনো পিছু ছাড়ছে না টেসলা প্রধানের। টেসলার শেয়ার মূল্য ‘অত্যন্ত বেশি’ ইলন মাস্কের এমন এক টুইট বার্তায় প্রতিষ্ঠানটির বাজার মূল্য কমেছে এক হাজার চারশ’ কোটি মার্কিন ডলার!
  • ইলন মাস্ক: করোনাভাইরাসের চেয়ে গাড়ি দুর্ঘটনা মারাত্মক
    শুক্রবার স্পেস এক্স কর্মীদের কাছে করোনাভাইরাস-এর বিপদ ব্যাখ্যা করে ইমেইলে পাঠিয়েছেন ইলন মাস্ক। ওই ইমেইলে গাড়ি দূর্ঘটনাকে করোনাভাইরাসের চেয়ে মারাত্মক আখ্যা দিয়েছেন তিনি।
  • বিশ্ববিদ্যালয় মজার জন্য, শেখার জন্য নয়: মাস্ক
    উচ্চ শিক্ষা ‘মজা’ করার জন্য শেখার জন্য নয়, সোমবার এমন মন্তব্যই করেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক।
  • করোনাভাইরাস আতঙ্ক মূর্খতা: ইলন মাস্ক
    করোনাভাইরাসকে নিয়ে আতঙ্কিত হতে নারাজ ইলন মাস্ক। টেসলা প্রধানের ভাষায়, করোনাভাইরাস নিয়ে আতঙ্ক হচ্ছে “মূর্খতা”।
  • জ্যাক ডরসিকেই টুইটার প্রধান চান ইলন মাস্ক
    টুইটার প্রধানের ভূমিকায় জ্যাক ডরসিকেই সমর্থন দিয়েছেন ইলন মাস্ক। দুই দিন আগেই ডরসির অপসারণ দাবি করেছে বিনিয়োগকারী প্রতিষ্ঠান এলিয়ট ম্যানেজমেন্ট কর্পোরেশন।
  • পানির চাহিদা নিয়ে বিক্ষোভ জার্মানির টেসলায়
    জার্মানিতে টেসলার পরিকল্পিত কারখানায় পানির ব্যবহার নিয়ে বিক্ষোভের মুখে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক বলেছেন প্রাথমিক ধারণার চেয়ে কারখানাটিতে পানি কম খরচ হবে।
  • সামনের বছরই খুলতে পারে লাস ভেগাসের সুড়ঙ্গ: মাস্ক
    ২০২০ সালেই মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের একটি বাণিজ্যিক সুড়ঙ্গ চালুর জন্য পুরোপুরি প্রস্তুত হবে বলে আশা করছেন বোরিং কোম্পানি প্রতিষ্ঠাতা ইলন মাস্ক।
  • বৈদ্যুতিক গাড়ি: ইলন মাস্ক ও টেসলার এক দশক
    আরেকটি দশকের শেষ প্রান্তে চলে এসেছে বিশ্ব। বিদ্যুত চালিত গাড়ির চাহিদা ও বাজারে উল্লেখযোগ্য মাত্রার পরিবর্তন এসেছে এ দশকে। আর এ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ইলন মাস্ক ও তার প্রতিষ্ঠান টেসলা।
  • সম্পদের মূল্য সম্পর্কে ধারণা নেই মাস্কের!
    নিজের মোট সম্পদ মূল্য কত হতে পারে, তা পরিষ্কার জানেন না ইলন মাস্ক। তবে তিনি ধারণা করছেন, তার মালিকানাধীন টেসলা ও স্পেসএক্স শেয়ারমূল্য আনুমানিক দুই হাজার কোটি ডলার হতে পারে।
  • সাইবারট্রাক ‘অঘটনের’ কারণ জানালেন ইলন মাস্ক
    উন্মোচন অনুষ্ঠানে সবাইকে অবাক করে দিয়ে ধাতব বলের আঘাতে ভেঙে যায় সাইবারট্রাকের ‘বুলেটপ্রুফ’ জানালার কাঁচ। টেসলা প্রধান নির্বাহী ইলন মাস্ক ওই অঘটনের জন্য দুষছেন নিজেদের ‘অদূরদর্শীতাকে’।
  • ফের টুইটার ছাড়ছেন মাস্ক
    আবারও টুইটার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন টেসলা প্রধান নির্বাহী ইলন মাস্ক। সোশাল মিডিয়া সাইটটিতে ‘ইতিবাচক কোনো কিছু খুঁজে না পেয়েই’ এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
  • স্টারলিংক স্যাটলাইট ব্যবহার করে মাস্কের টুইট
    স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট ব্যবহার করে সফলভাবে টুইট করেছেন স্পেসএক্স প্রধান ইলন মাস্ক।
  • নিয়মিত ফোন ভাঙেন ইলন মাস্ক!
    নিরাপত্তা কারণে নিয়মিতই স্মার্টফোন বদলে থাকেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। আর তার ব্যবহৃত আগের ডিভাইসগুলো নষ্ট করে ফেলা হয়, সম্প্রতি এমনটাই উঠে এসেছে আদালতের এক নথিতে।
  • আরও ৩০ হাজার স্যাটেলাইট পাঠাবে স্পেসএক্স
    মহাকাশে আরও ৩০ হাজার স্টারলিংক ব্রডব্যান্ড স্যাটেলাইট পাঠাতে চায় ইলন মাস্কের স্পেসএক্স। এ ধরনের সর্বোচ্চ ১২ হাজার স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা আগেই জানিয়েছে প্রতিষ্ঠানটি।
  • আমরা ক্ষুদ্র: নাসাকে মাস্ক
    বৃহস্পতির বিশাল আকার নিয়ে নাসার করা টুইট বার্তার জবাবে স্পেসএক্স প্রধান ইলন মাস্ক বলেছেন, ‘আমরা ক্ষুদ্র’। আর্টেমিস মিশনে স্পেসএক্স-এর সঙ্গেও অংশীদারিত্ব করেছে নাসা।
  • আলোর পথে ইলন মাস্কের ব্রেইন-কম্পিউটার
    ব্রেইন-কম্পিউটার তৈরির পথে আরেক ধাপ এগিয়েছে ইলন মাস্কের স্টার্ট-আপ নিউরালিংক। সামনের বছর মানব মস্তিষ্কে এর পরীক্ষা চালানো হতে পারে বলে মঙ্গলবার স্যান ফ্রান্সিসকোতে এক সাক্ষাৎকারে জানিয়েছেন মাস্ক।
  • বাবা দিবসে পাল্টে গেল ইলন মাস্কের টুইটার নাম
    টুইটার অ্যাকাউন্ট মুছে ফেলার কথা জানিয়েছেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক।
  • প্রধান নির্বাহীর পদে দরকার নেই মাস্কের!
    টেসলা’র প্রধান নির্বাহীর পদে ইলন মাস্কের দরকার নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের শীর্ষ শেয়ারধারী প্রতিষ্ঠান বেইলি গিফোর্ড-এর জেমস এন্ডারসন।
  • গাড়ির স্টোর বন্ধ করছে টেসলা
    গাড়ির স্টোর বন্ধ করে অনলাইনে বিক্রি শুরু করতে যাচ্ছে টেসলা। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, অনলাইন থেকে গাড়ি কিনে সন্তুষ্ট না হলে এক সপ্তাহের মধ্যে গাড়ি ফেরত দিতে পারবেন গ্রাহক।
  • কর্মী ছাঁটাইয়ে যাচ্ছে স্পেসএক্স
    ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে স্পেসএক্স। খরুচে দুইটি প্রকল্পকে সামনে রেখে প্রতিষ্ঠানের কর্মীসংখ্যা ৬০০০ থেকে কমিয়ে আনার পদক্ষেপ নেওয়া হয়েছে।
  • চলতি মাসেই খুলছে মাস্কের সুড়ঙ্গ
    ১৮ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রর লস অ্যাঞ্জেলেস-এর হথ্রোনে উন্মুক্ত হচ্ছে ইলন মাস্কের বোরিং কোম্পানির সুড়ঙ্গ।
  • যাত্রার জন্য ‘প্রায় তৈরি’ মাস্কের সুড়ঙ্গ
    নতুন একটি মাইলফলক স্পর্শ করেছে মার্কিন প্রকৌশলী ও ধনকুবের ইলন মাস্কের অবকাঠামো ও সুড়ঙ্গ নির্মাতা প্রতিষ্ঠান বোরিং কোম্পানি। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে নিজেদের প্রথম পরীক্ষামূলক সুড়ঙ্গ বানানো শেষ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
  • বোরিং কোম্পানি, সুড়ঙ্গে হাঁটার ভিডিও দিলেন মাস্ক
    যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস-এ নিজ প্রতিষ্ঠান বোরিং কোম্পানি’র নির্মাণাধীন সুড়ঙ্গ চালুর পথে আছে, শনিবার নতুন এক টুইটে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক। সেইসঙ্গে দীর্ঘ এই সুড়ঙ্গের ভেতর নিয়ে নিজের হেঁটে আসার একটি ভিডিও পোস্ট করেছেন এই মার্কিন প্রকৌশলী ও ধনকুবের।
  • টুইটার ব্যবহার বদলাবেন না মাস্ক
    নিজের দেওয়া টুইটের কারণে জন্ম দিয়েছেন একের পর এক বিতর্কের, এমনকি এক টুইটের জের ধরে তাকে আর তার প্রতিষ্ঠানকে দিতে হচ্ছে দুই কোটি ডলার জরিমানা। কিন্তু তারপরও টুইটারে নিজের আচরণ বদলাবেন না বলে জানিয়ে দিলেন তিনি। হ্যাঁ, বলা হচ্ছে মার্কিন প্রকৌশলী ও ধনকুবের ইলন মাস্ক-এর কথা।
  • টেসলায় নিজের পদবী মুছে দিয়েছেন মাস্ক
    গেল সপ্তাহে টেসলায় নিজের পদবীগুলো মুছে দিয়েছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক, সোমবার এক টুইটে এ তথ্য জানান তিনি।
  • জরিমানা হলেও টুইটের সাফাই গাইলেন মাস্ক
    এক টুইটের জন্যই নিজের পকেট আর নিজের প্রতিষ্ঠানের থেকে মোট চার কোটি ডলার জরিমানা গুণতে হয়েছে ইলন মাস্ক-কে। চলতি বছর মার্কিন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেইঞ্জ কমিশন (এসইসি)-এই জরিমানা ধার্য করে। আর েএই জরিমানা ওই টুইটের উপযুক্ত ছিল বলেই ভাষ্য বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলার এই প্রধান নির্বাহী।
  • ৫০ কোটি ডলার ঋণ নিচ্ছে স্পেসএক্স
    ৫০ কোটি মার্কিন ডলারের ঋণ নিচ্ছে ইলন মাস্কের রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স।
  • মাস্ক-এর টুইটার অ্যাকাউন্ট ‘হ্যাকড’!
    হ্যাকিংয়ের শিকার হয়েছে সন্দেহে সাময়িকভাবে ইলন মাস্কের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল মাইক্রোব্লগিং সাইটটি।
  • ১০ অক্টোবর চালু হচ্ছে হাইপারলুপ সুড়ঙ্গ
    দুই মাসেরও কম সময়ের মধ্যে চালু হতে যাচ্ছে বোরিং কোম্পানি’র পরীক্ষামূলক হাইপারলুপ সুড়ঙ্গ। নতুন এক ঘোষণায় এই কথা জানিয়েছেন কোম্পানি প্রধান ইলন মাস্ক।
  • এসইসি-কে আরেক হাত নিলেন মাস্ক
    মার্কিন সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)-এর সঙ্গে জালিয়াতির মামলা মীমাংসার পর বৃহস্পতিবার টুইটারে আবারও সক্রিয় হয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক।
  • লাভের দ্বার প্রান্তে টেসলা: মাস্ক
    সমালোচনার মধ্যেই কর্মীদের কিছুটা স্বস্তির খবর দিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। এক ইমেইল বার্তায় কর্মীদের মাস্ক বলেন লাভের “খুব কাছেই” রয়েছে টেসলা।
  • অতঃপর চেয়ারম্যান পদ হারাচ্ছেন মাস্ক
    টেসলার চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি নিচ্ছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।
  • জালিয়াতির মামলায় ইলন মাস্ক
    টেসলা প্রধান ইলন মাস্কের বিরুদ্ধে বৃহস্পতিবার জালিয়াতির মামলা করেছে মার্কিন সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
  • চাঁদে যাবেন জাপানি ধনকুবের মাইজাওয়া
    চাঁদে ভ্রমণের জন্য প্রথম যাত্রীর নাম ঘোষণা করেছে স্পেসএক্স। জাপানি ধনকুবের ইয়াসাকু মাইজাওয়া হচ্ছেন বিগ ফ্যালকন রকেটের প্রথম যাত্রী।
  • অবশেষে মাস্কের বিরুদ্ধে ডুবুরির মামলা
    বারবার ‘শিশু নিপীড়ক’ ডাকার কারণে অবশেষে টেসলা প্রধান ইলন মাস্ক-এর বিরুদ্ধে মানহানি মামলা করে দিয়েছেন থাইল্যান্ডের গুহা থেকে কিশোরদের উদ্ধার অভিযানে ‘নায়ক’ হিসেবে খ্যাত ব্রিটিশ ডুবুরি ভারনন আনসওয়ার্থ।