• রেকর্ড গড়ে মহাকাশ থেকে ফিরলেন চীনা নারী
    টানা ছয় মাস মহাকাশে কাটিয়ে পৃথিবীতে ফিরেছেন চীনা নভোচারী ওয়াং ইয়াপিং। চীনের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র নারী নভোচারী হিসেবে ‘স্পেসওয়াক’-এর কৃ্তিত্বের দাবিদার তিনিই।
  • মহাকাশে রুশ-মার্কিন অংশীদারিত্ব টিকবে?
    পৃথিবীর মাটিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে রেষারেষি ক্রমশ বাড়তে থাকলেও, মহাকাশে ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)’ নিয়ে অংশীদারিত্ব রাশিয়া বজায় রাখবে বলে আশা করছে নাসা।
  • রাশিয়ার নভোচারীদের নীল-হলুদ পোশাক মানে ইউক্রেইন নয়
    ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের জেরে অর্থনীতি থেকে শুরু করে জৈব জ্বালানী খাত পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে দেখা দিয়েছে নানা জটিলতা। তেমনই এক জটিলতায় ফেঁসেছেন রাশিয়ার নভোচারীরাও। সম্প্রতি ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)’-এ পৌঁছানো তিন রাশিয়ান নভোচারী ইউক্রেইনের সমর্থনে হলুদ রংয়ের স্পেস স্যুট পরেছিলেন কি না, তা নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক।
  • নাসার মহাকাশ পর্যটন মিশন পিছিয়েছে মার্চের শেষ নাগাদ
    আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাওয়ার জন্য তিন শৌখিন মহাকাশচারীকে আরও কয়েক দিন বাড়তি অপেক্ষা করতে হচ্ছে। ফেব্রুয়ারির শেষ থেকে পিছিয়ে মার্চের শেষে এবার মিশনের উৎক্ষেপণের তারিখ নিয়ে গেছে নাসা।
  • ২০৩০-এর পর আইএসএস ছেড়ে ‘বাণিজ্যিক স্পেস স্টেশনে’ ঝুঁকবে নাসা
    ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)’ ভক্তদের জন্য সুখবরই বলা চলে; মহাকাশ স্টেশনটি  আরো প্রায় এক দশক চালু রাখার প্রতিশ্রুতি দিয়েছে বাইডেন প্রশাসন। কিন্তু তারপর মহাকাশ গবেষণার জন্য ‘বাণিজ্যিক স্পেস স্টেশনের’ দিকে নজর ফেরাবে নাসা।
  • নিজ খরচে আইএসএসের পথে জাপানের শতকোটিপতি
    জাপানের শতকোটিপতি ইউসাকু মায়েজাওয়া রওনা হয়েছেন মহাকাশে। এক দশকের মধ্যে এই প্রথম কোনো ‘সাধারণ নাগরিক’ নিজ খরচে মহাকাশ পর্যটনে যাচ্ছেন।
  • মহাকাশে যাচ্ছে ল্যাম্বরগিনি
    মহাকাশে যাচ্ছে বিলাসবহুল স্পোর্টস কার নির্মাতা প্রতিষ্ঠান ল্যাম্বরগিনি। যারা গাড়ির সাম্প্রতিক সব গবেষণা নিয়ে খোঁজখবর রাখেন তারা হয়তো বলবেন, আচ্ছা ল্যাম্বরগিনি, এ আর এমন কী? টেসলাও তো মহাকাশে গাড়ি পাঠিয়েছে। 
  • ব্যক্তিগত ভ্রমণের পথ খুলছে মহাকাশ স্টেশনে
    ভ্রমণার্থীদের জন্য আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে নাসা। কক্ষপথে আবর্তনশীল এই গবেষণা ল্যাবের একটি অংশ আরও “বাণিজ্যিক কার্যক্রমের” জন্য খুলে দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি।
  • আইএসএস-এ ১৫তম মিশনে যাচ্ছে স্পেসএক্স
    আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ১৫তম সরবরাহ মিশন পরিচালনা করতে যাচ্ছে নাসার বাণিজ্যিক কার্গো সেবাদাতা প্রতিষ্ঠান স্পেসএক্স।