সার্চ ইঞ্জিন আনছে রাশিয়া

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিকম গ্রুপ রসটেলিকম নিজস্ব ইন্টারনেট সার্চ ইঞ্জিন তৈরির পরিকল্পনা করেছে। রাশিয়ার প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিকের নামে নামকরণ করা হবে সার্চ ইঞ্জিনটির।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2013, 05:05 PM
Updated : 15 Oct 2013, 05:05 PM

সংবাদ সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার দেশটির ভেডোমস্টি খবরের কাগজে এ খবরটি প্রকাশিত হয়েছে।

দেশটির সরকার ইন্টারনেট নিয়ন্ত্রণ আরও জোরদার করতেই সার্চ ইঞ্জিনটি তৈরির পরিকল্পনা করেছে। পরিকল্পনা বাস্তবায়িত হলে সার্চ ইঞ্জিনটির ওয়েব অ্যাড্রেস হবে স্পুটনিক ডটআরইউ।

তবে সার্চ ইঞ্জিনটি তৈরি হওয়ার পর একে দেশটির প্রধান সার্চ ইঞ্জিন কোম্পানি ইয়ানডেক্স এবং যুক্তরাষ্ট্রের সার্চ জায়ান্ট গুগলের মতো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। এদের মধ্যে ইয়ানডেক্সই ৬২ শতাংশ বাজার দখল করে রেখেছে।

এ প্রসঙ্গে দেশটির প্রধান আর্থিক প্রতিষ্ঠান ভিটিবির গবেষক ইভান কিম জানিয়েছেন, সার্চ ইঞ্জিন রস টেলিকমের ব্যবসা থেকে সম্পূর্ণ আলাদা। এ ক্ষেত্রে অভিজ্ঞতার অভাবে উদ্যোগটি সফল না হওয়ার আশঙ্কাই বেশি।

দৈনিক ভেডোমস্টি জানিয়েছে, রসটেলিকম এ প্রকল্পটির জন্য প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান থেকে ডেভলপার নিয়োগ দেওয়ার চেষ্টা করছে। তাদের পরিকল্পনা রয়েছে ২০১৪ সালের প্রথম প্রান্তিকেই সার্চ ইঞ্জিনটিকে চালু করার। তবে এ প্রসঙ্গে রসটেলিকম কোনো মন্তব্য করেনি-- জানিয়েছে রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক