টেক

হিলিয়ামের খোঁজে ‘চাঁদে খনন’ করতে চায় মার্কিন স্টার্টআপ
কোম্পানিটির প্রাথমিক লক্ষ্য ‘হিলিয়াম ৩’, যা সূর্য থেকে ফিউশন প্রক্রিয়ার মাধ্যমে তৈরি এক ধরনের হিলিয়াম আইসোটোপ। আর এগুলো পরিত্যক্ত অবস্থায় লুকিয়ে থাকতে পারে চাঁদের পৃষ্ঠে।
ভালভাবে স্মৃতি মনে রাখার উপায় কী?
উদাহরণ হিসেবে, কেউ পরীক্ষা দেওয়ার আগে পৃথক পৃথক দিনে একই বিষয় নিয়ে চর্চা করলে, সে বিষয়টি দীর্ঘদিন মনে রাখার সম্ভাবনা বেশি।
তৃতীয় চেষ্টায় ‘অন্তরীক্ষে’ ইলন মাস্কের স্টারশিপ
এর আগে স্টারশিপের প্রথম দুই উৎক্ষেপণ প্রচেষ্টায় মিশন নিয়ে কোম্পানির লক্ষ্যমাত্রার কিছু অংশ অর্জিত হলেও উভয় ক্ষেত্রেই রকেটের সমাপ্তি ঘটেছে বিস্ফোরণের মাধ্যমে।
স্টারশিপের তৃতীয় উৎক্ষেপণে প্রস্তুত স্পেসএক্স, চলছে ক্ষণ গণনা
স্টারশিপের প্রথম দুই উৎক্ষেপণ প্রচেষ্টায় মিশন নিয়ে কোম্পানির লক্ষ্যমাত্রার কিছু অংশ অর্জিত হলেও উভয় ক্ষেত্রেই রকেটের সমাপ্তি ঘটেছে বিস্ফোরণের মাধ্যমে।
‘এলিয়েনের সংকেত’ আসলে এসেছিল ট্রাক থেকে
গত বছর সমুদ্রের তলদেশে এমন এক উপাদানের খোঁজ মেলে, যা ওই উল্কার অংশ বলে ধারণা বিজ্ঞানীদের। আর একে ‘এলিয়েনদের প্রযুক্তি’র জলজ্যান্ত প্রমাণ বলেও দাবি করা হয় সে সময়।
মহাবিশ্ব বিস্তারের হার বদলে দিচ্ছে অজানা কিছু: গবেষণা
বেশ কয়েক দশক ধরেই, ‘হাবল ধ্রুবক’ বা মহাজাগতিক যে গতিতে মহাবিশ্বের বিস্তার হচ্ছে, তা পরিমাপের চেষ্টা করছেন গবেষকরা।
নতুন প্রযুক্তি, অতীত রহস্যে নতুন আলো ফেলার সুযোগ প্রত্নতাত্ত্বিকদের
বর্তমানে প্রত্নতাত্ত্বিকরা পদার্থবিদদের সঙ্গে জোট বেঁধে নতুন এক যন্ত্র আবিষ্কার করেছেন, যা আঁকারে বাড়ির মাইক্রোওয়েভ ওভেনের প্রায় সমান।
ব্যাটারি বিপ্লব ঘটাবে নতুন নিরাময়যোগ্য উপাদান: গবেষণা
সালফার ও আয়োডিনের ক্রিস্টালটি কম তাপমাত্রায় রাখলেই গলে যেতে পারে। উদাহরণ হিসেবে ধরা যায়, একে গরম কফির কাপের নিচে রাখা।