নিনটেনডো স্বপ্নদ্রষ্টার জীবনাবসান

বিশ্বের অন্যতম শীর্ষ ভিডিও গেইম নির্মাতা নিনটেনডোর স্বপ্নদ্রষ্টা হিরোসি ইয়ামাউচি আর নেই। তার বয়স হয়েছিল ৮৫ বছর। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে জাপানের একটি হাসপাতালে ১৯ সেপ্টেম্বর সকাল ১১টায় তিনি মারা যান।

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2013, 11:34 AM
Updated : 21 Sept 2013, 11:34 AM

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, ইমেইল বার্তায় তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র। তিনি জানিয়েছেন, নিনটেনডোর সাবেক প্রেসিডেন্টের মৃত্যুতে প্রতিষ্ঠানটিতে শোক চলছে।

তার অন্ত্যেষ্টিক্রিয়া ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ১৯৪৯ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি প্রতিষ্ঠানটির পরিচালনার দায়িত্ব পালন করেন।

গেইমস ওয়ার্কশপের সহ-প্রতিষ্ঠাতা ও পাবলিশার্স ইডস-এর সাবেক চেয়ারম্যান ইয়েন লিভিংস্টোন এক বিবৃতিতে বলেন, “হিরোসি ইয়ামাউচি মিল ট্রেডিং কার্ড কোম্পানিকে ভিডিও গেইমিংয়ে রূপান্তর করে বিনোদনের সাম্রাজ্য হিসেবে গড়ে তুলেছেন। তিনি খেলাধুলার সামাজিক গুরুত্ব অনুধাবন করতে পেরেছেন। অর্থনৈতিক ক্ষেত্রেও ইলেক্ট্রনিক গেইমিংকে তিনি জনপ্রিয় করেন। প্রতিযোগী প্রতিষ্ঠানের সমালোচনায়ও তিনি ছিলেন নির্লিপ্ত। তিনি ছিলেন সত্যিকার অর্থেই স্বপ্নবান পুরুষ।”

কম্পিউটার ও ভিডিও গেইমস ম্যাগাজিনের সহযোগী সম্পাদক রব ক্রসলি বিবিসিকে বলেন, “গেইমিং ইন্ডাস্ট্রিতে তার বিস্ময়কর অগ্রণী ভূমিকা রয়েছে।”

মৃত্যুর আগ পর্যন্ত তার নেতৃত্বে প্রচুর সফল উই গেইম তৈরি করেন। এ সময় ডানকি কং, সুপার মারিও, লিজেন্ড অব জেলডা, স্টারফক্সসহ বহু জনপ্রিয় ভিডিও গেইম তৈরি করে প্রতিষ্ঠানটি।

তিনি ছিলেন জাপানের শীর্ষ ধনীদের একজন।