ট্যাবলেটে একসঙ্গেই উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড

স্যামসাংয়ের অ্যাটিভ কিউ ল্যাপটপ-ট্যাবলেটে চালানো যাবে উইন্ডোজ ৮ ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম।

সাদ আব্দুল ওয়ালীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2013, 06:44 AM
Updated : 23 June 2013, 06:44 AM

নতুন এক হাইব্রিড ল্যাপটপ-ট্যাবলেট নিয়ে এসেছে ইলেক্ট্রনিক্স জায়ান্ট স্যামসাং। এতে একই ল্যাপটপ-ট্যাবলেটে মাইক্রোসফটের উইন্ডোজ ৮ এবং গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালানো যাবে। সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, ল্যাপটপ-ট্যাবলেট অ্যাটিভ কিউ-এ রয়েছে ১৩.৩ ইঞ্চি স্ক্রিন। এতে স্ক্রিনসহ ল্যাপটপ-ট্যাবলেটের মূল অংশ স্ট্যান্ডে রেখে কিবোর্ড বিচ্ছিন্ন করে টাইপিংয়ের জন্য সেট করা যায়।

এই ল্যাপটপ-ট্যাবলেটে অনেকটা ডেস্কটপ পিসির স্বাদ অনুভব করা যাবে। এতে একদিকে যেমন উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমসহ ল্যাপটপ হিসেবে ব্যবহার করা যাবে, আবার অন্যদিকে একে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমসহ ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে।

একজন বিশ্লেষক এ ধরনের ল্যাপটপ-ট্যাবলেট হাইব্রিডকে একটি ট্রেন্ড হিসেবে বর্ণনা করছেন, যা বিভিন্ন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এখন অনুসরণ করছে।

“এটা প্রযুক্তি নির্মাতাদের জন্য একটি সাশ্রয়ী পদ্ধতি। এতে তারা একই সময়ে একটি ডিভাইসে আলাদা সুবিধা দিতে পারছে।” বলছেন ডেভিস মরফি গ্রুপের প্রধান প্রযুক্তিবিশ্লেষক চিরিস গ্রিন।

স্যামসাংয়ের অ্যাটিভ কিউ ল্যাপটপ-ট্যাবলেট হাইব্রিডে ব্যবহার করা হয়েছে ইনটেলের নতুন হ্যাশওয়েল প্রসেসর যার নয় ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ থাকবে।