আইফোন এবং অ্যান্ড্রয়েডে নিরাপত্তা প্ল্যাটফর্ম আনল ব্ল্যাকবেরি

ব্ল্যাকবেরি কর্পোরেট মার্কেট পুনরায় ফিরে পেতে চালু করল আইফোন এবং অ্যান্ড্রয়েডে ‘সিকিউর ওয়ার্ক স্পেস’ নামে নিরাপত্তা প্ল্যাটফর্ম।

সাদ আব্দুল ওয়ালীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2013, 09:09 AM
Updated : 27 June 2013, 09:09 AM

ব্ল্যাকবেরি নিজস্ব ঘরানার ব্যতিক্রমী সেবা প্রদান করলেও স্মার্টফোনের মার্কেট ধরে রাখতে সক্ষম হয়নি। বরং স্মার্টফোনজগতে আধিপত্য বিস্তার করে চলেছে অ্যাপল এবং স্যামসাং। সংবাদ সংস্থা সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বাজারে অবস্থান দৃঢ় করতেই মঙ্গলবার ব্ল্যাকবেরি চালু করেছে নতুন সেবা, যাকে বলা হচ্ছে ‘সিকিউর ওয়ার্ক স্পেস’ বা ‘নিরাপদ কাজের পরিবেশ’।

এন্টারপ্রাইজ আইফোন এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ ধরনের সেবা পাবেন। নিরাপদ কাজের পরিবেশের লক্ষ্য হচ্ছে, প্রতিষ্ঠানগুলোকে তাদের নেটওয়ার্কের ডেটার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে দেওয়া। এ ছাড়াও একজন ব্যবহারকারীর ব্যক্তিগত ফোন, কর্পোরেট ই-মেইল, ক্যালেন্ডার, কন্টাক্ট এবং ইন্ট্রানেট নিয়ন্ত্রণ করতে পারবেন।

আইটি বিভাগ কোনো ব্যক্তিগত তথ্যে হস্তক্ষেপ ছাড়াই কর্পোরেট শাখা হতে অন্যান্য অ্যাপসগুলো যুক্ত অথবা মুছে ফেলতে পারবেন। তবে কোনো ব্যবহারকারী কর্পোরেট প্রোফাইল হতে একটি মেসেজ বা বার্তাও কপি করে ব্যক্তিগত ফোল্ডারে সরাতে পারবেন না।

কিছু বিশ্লেষক ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোনে এই সেবা প্রদান করবে বলে মনে করছেন না। তবে এ ধরনের সেবা চালু করে প্রতিষ্ঠানটি পুনরায় কর্পোরেট মার্কেটে প্রবেশ করতে যাচ্ছে, এমনটাই মনে করছেন তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক