বাজেটে কী আছে তথ্যপ্রযুক্তি খাতে

বাংলাদেশের ব্যান্ডউইডথ ক্যাপাসিটি ২০০ জিবিপিএস থেকে ১ হাজার ৩০০ জিবিপিএসে উন্নীত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-২০১৬ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবে আরও প্রতিশ্রুতি দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রস্তাবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিপরীতে আগামী অর্থবছরের বাজেটে ১ হাজার ৫৫০ কোটি বরাদ্দের প্রস্তাব রেখেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2015, 10:21 AM
Updated : 6 June 2015, 09:19 AM

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বিপরীতে ৩ হাজার ৫৮৭ কোটি টাবার বরাদ্দের প্রস্তাব করেছেন তিনি।  

২০১৬ সালের মধ্যে মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের স্লট নির্ধারণ ও চুক্তি সম্পাদন হয়েছে বলে বাজেট প্রস্তাবে জানান অর্থমন্ত্রী।

ইন্টারনেট সেবার বিস্তারে দেশের সব জেলায় অপটিকাল ফাইবার কেবল স্থাপন করা হচ্ছে এবং সারাদেশে ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী। আর দ্বিতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হলে বাংলাদেশের ব্যান্ডউইডথ ক্যাপাসিটি বাড়বে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বাজেট প্রস্তাবে তথ্য-প্রযুক্তি খাতে ব্যবহার্য ক্যামেরার শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্থাব করেছেন অর্থমন্ত্রী। একই সঙ্গে দেশের প্রোগ্রামারদের তৈরি ডেটাবেইজ, অপারেটিং সিস্টেম ও ডেভেলপমেন্ট টুল বাদে অন্যান্য কাস্টোমাইজড সফটওয়্যার আমদানির উপর ৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাবও করেন তিনি।

গাজীপুরের কালিয়াকৈরে হাই-টেক পার্ক এবং যশোর সফটওয়্যার টেকনোলজি পার্কের নির্মাণ কাজ চলছে। বাজেট প্রস্তাবে হাই-টেক পার্কের ডেভেলপারদের বিদ্যুৎ বিল, ডেভেলপার এবং বিনিয়োগকারীদের বিদ্যমান মূল্য সংযোজন কর মওকুফের প্রস্তাব করেছেন তিনি।  

নিবন্ধিত সোলার প্যানেল নির্মাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ৬০ অ্যাম্পিয়ার পর্যন্ত ক্ষমানসম্পন্ন ব্যাটারি উৎপাদনের ক্ষেত্রে ব্যাটারি উৎপাদকদের মূসক অব্যাহতির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

সমুদ্র বিজ্ঞান সম্পর্কিত গবেষণার জন্য কক্সবাজারের রামুতে জাতীয় সমুদ্র গবেষণা ইনস্টিটিউট স্থাপনের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে এবং প্রকল্প শেষে একই এলাকায় আন্তর্জাতিক মানের মেরিন অ্যাকুয়ারিয়াম স্থাপনের পরিকল্পনার কথা জানান অর্থমন্ত্রী।

২০১৫-১৬ অর্থবছরের জন্য ‘মিনি ল্যাপটপ হবে ডাক্তার’ শ্লোগান নিয়ে কমিউনিটি ক্লিনিকগুলোতে ১৩ হাজার ৮৬১টি মিনি ল্যাপটপ পরিকল্পনার করা হয়েছে বলে জানান আবুল মাল আবদুল মুহিত।

বিজ্ঞানী প্রযুক্তিবিদ, গবেষক ও শিক্ষাবিদ তৈরির লক্ষ্যে পিএউচডি সহ বিভিন্ন পর্যায়ের উচ্চশিক্ষা ও গবেষয় ‘বঙ্গবন্ধু ফেলোশিপ অন সায়েন্স অ্যান্ড আইসিটি’ মীর্ষক প্রকল্পের আওয়ায় বৃত্তি প্রদান করা হচ্ছে বলে বাজেট প্রস্তাবে জানান অর্থমন্ত্রী। ওই প্রকল্প শেষ হবে ২০১৬ সালে। প্রকল্প শেষ হওয়ার পরেও বৃত্তি প্রদান অব্যাহত রাখতে ট্রাস্ট ফান্ড গঠনের কাজ চলছে বলে জানান তিনি।