বাংলা উইকির দশম বর্ষপূর্তি পালিত

ইন্টারনেটে মুক্ত বাংলা বিশ্বকোষ ‘বাংলা উইকিপিডিয়া’র এক দশক পূর্তি উপলক্ষে ৩০ মে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী নানা আয়োজন। উইকিপিডিয়া পরিচালক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’-এর উদ্যোগে ‘বাংলা উইকিপিডিয়া দশম বছর পূর্তি উদযাপন’ শীর্ষক এ আয়োজন অনুষ্ঠিত হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 11:11 AM
Updated : 30 May 2015, 11:11 AM

অনুষ্ঠান উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  তিনি বলেন, তরুণদের হাত ধরে বাংলায় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় তথ্য যোগ হচ্ছে যা তথ্য পাওয়ার ক্ষেত্রে দারুন একটা উপায়। সবচেয়ে মজার বিষয় হচ্ছে এতে বিনামূল্যে তথ্য পাওয়া যায় এবং চাইলে নিজেও তথ্য যোগ করা যায়। পাশাপাশি গুগল সার্চে সবার আগেই আসে উইকিপিডিয়া। আমরা চাই আমাদের ভাষার এ উইকিপিডিয়ার পূর্ণাঙ্গ সকল তথ্য আমরা বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করতে পারবো।

এক বিকজ্ঞপ্তিতে বাংলা উইকিপিডিয়া জানিয়েছে, অনুষ্ঠানে বক্তব্য দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুর রহমান ও উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী।

দিনব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন কর্মশালায় স্বেচ্ছাসেবক ও প্রদায়কদের উইকিপিডিয়াতে তথ্য সমৃদ্ধকরণ, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করাসহ বিভিন্ন কার্যক্রম সর্ম্পকে সেমিনার ও কর্মশালা আয়োজন করা হয়। এসব আয়োজন পরিচালনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান (তন্ময়), সদস্য শাবাব মুস্তাফা, নাসির খান সৈকত, তানভির মোর্শেদ ও পরিচালক নাহিদ সুলতান।

অনুষ্ঠানে ভারতের কলকাতার বাংলা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরা অংশ নেন। অনুষ্ঠানে উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ছবি প্রতিযোগিতায় বিজয়ী ও সেরা উইকিপিডিয়ানদের সম্মাননা প্রদান করা হয়।