সম্ভাবনার কথা বললেন জিমি ওয়েলস

উইকিপিডিয়ায় বাংলাদেশী স্বেচ্ছাসেবী সম্পাদকদের ইংরেজী জ্ঞান ভালো বলে মন্তব্য করলেন অনলাইনভিত্তিক মূক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার সহপ্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। ঢাকায় একাধিক আযোজনে যোগদানের ফাঁকে সংবাদকর্মীদের সঙ্গে বিভিন্ন বিষয়ে খোলামেলা আলোচনা করেন তিনি।

হাসান বিপুলবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 05:02 PM
Updated : 26 Feb 2015, 05:02 PM

বৃহস্পতিবার রাজধানীরএকটি হোটেলে ‘সবার জন্য ইন্টারনেট=সবার জন্য জ্ঞানের নাগাল’ শীর্ষক এক সেমিনারেঅংশ নেন জিমি ওয়েলস। সেইসঙ্গে একই দিন তিনি বাংলা উইকিপিডিয়ার ১০ম বর্ষপূর্তি উদযাপনআয়োজনেও যোগ দেন।

গ্রামীণফোন, টেলেনরএবং উইকিপিডিয়া আয়োজিত প্যানেল আলোচনায় গ্রামীণফোন সংযোগে বিনা খরচে উইকিপিডিয়া ব্যবহার,জ্ঞান বিতরণে বিভিন্ন নতুন পথ এবং মোবাইল ফোন অপারেটর, স্টার্টআপ প্রতিষ্ঠান এবং উইকিপিডিয়ারমতো প্ল্যাটফর্মের সম্ভাব্য অংশগ্রহন সম্পর্কে আলোচনা করা হয়। প্রাধানমন্ত্রীর কার্যালয়েএক্সেস টু ইনফর্মেশন বিভাগের নীতিবিষয়ক পরামর্শক আনির চৌধুরীর সঞ্চলানায় আলোচনায় অংশনেন জিমি ওয়েলস, টেলেনর প্রতিনিধি, গ্রামীণফোন প্রতিনিধি ও প্রাধানমন্ত্রীর কার্যালয়েএক্সেস টু ইনফর্মেশন বিভাগের প্রতিনিধি।

বাংলা উইকিপিডিয়াবিষয়ে জিমি ওয়েলস জানান, ‘যে ভাষার উইকিতে প্রায় ৩৪ হাজার ভূক্তি রয়েছে, বলা চলে মোটামুটিমূল বিষয়গুলো সেখানে এসেছে। এখানে বাংলা উইকির অনেক উন্নতির সুযোগ রয়েছে।’

‘মোটামুটিভাবেআড়াই লাখ ভূক্তি থাকলে আমরা সেটিকে পরিণত উইকি বলতে পারি।’

উইকিডিডিয়ার পরতথ্য ও জ্ঞান বিতরণের নতুন মাধ্যম কী হতে পারে এমন প্রশ্নের জবাবে জিমি ওয়েলস বলেন‘ভবিষ্যতে হয়ত পূর্ণ তথ্যের পরিবর্তে অণু তথ্য এবং সেই অণুতথ্য আদানপ্রদান বিষয়ে নতুনপথ আসবে।’

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক