নেক্সাস ৬-এর আদ্যোপান্ত

টেক জায়ান্ট গুগলের সর্বশেষ ফ্ল্যাগশিপ নেক্সাস ৬ স্মার্টফোন বাজারে এসেছে চলতি নভেম্বরেই। ৬ ইঞ্চি স্ক্রিনের এই স্মার্টফোনকে ফ্যাবলেট বললেও ভুল হবে না। আলোচনা-সমালোচনায় উঠে এসেছে নেক্সাসে ৬-এর নানা ফিচার। বিভিন্ন প্রযুক্তিবিষয়ক সাইটে বিশেষজ্ঞরা জানাচ্ছেন তাদের মতামত, রিভিউ পাওয়া যাচ্ছে বিভিন্ন মাধ্যমে।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2014, 01:22 PM
Updated : 16 Nov 2014, 01:22 PM

তবে সবগুলো জায়গাতেই আলোচনার শুরুতেই চলে আসছে নতুন নেক্সাসের দাম। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে গুগলের তৈরি সবচেয়ে দামি স্মার্টফোন নেক্সাস ৬। নেক্সাস ৬-এর দাম ৪৯৯ পাউন্ড, নেক্সাস ৫-এর তুলনায় যা প্রায় ২০০ পাউন্ড বেশি। সোজা কথায় বললে দামের দিক থেকে তুলনায় সরাসরি অ্যাপল, স্যামসাং, এইচটিসি আর সনির পণ্যের বিপরীতে লড়াইয়ে নেমেছে নেক্সাস ৬।

প্রযুক্তিবিষয়ক সাইট টেক রাডার জানিয়েছে, নেক্সাস ৬ ব্যবহার করা হয়েছে গুগলের সর্বাধুনিক স্মার্টফোন প্রযুক্তি। আছে ২.৭ গিগাহার্টজ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০৫ কোয়াড-কোর প্রসেসর এবং অ্যাড্রিনো ৪২০ জিপিইউ। আছে ৩ জিবি র‌্যাম, ইন্টারনাল মেমোরি হবে ৩২ জিবি ও ৬৪ জিবি। চলবে অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ অপারেটিং সিস্টেমে।

আলোচনায় গুরুত্ব পাচ্ছে নেক্সাস ৬-এর আকার আকৃতিও। এই ইসুতে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন সমালোচকরা। প্রযুক্তিবিষয়ক সাইট গিজমোডোতে প্রকাশিত প্রতিবেদনে ওজনের দিক থেকে নেক্সাস ৬-এর ভারসাম্যের প্রশংসাই করা হয়েছে। ৬ ইঞ্চির স্ক্রিনের জন্য স্মার্টফোন হাতে ধরার অভ্যাস পাল্টাতে হতে পারে ব্যবহারকারীকে, কিন্তু একবার সয়ে গেলে বেশ উপভোগ্য একটা অভিজ্ঞতা হবে বলেই মন্তব্য করেছেন গিজমোডোর এরিক লিমার।

তবে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোন সবসময় প্যান্টের পকেটের বদলে হাতে রাখার অভ্যাস না থাকলে নেক্সাস ৬ ব্যবহারের অভিজ্ঞতা সুবিধাজনক না-ও হতে পারে।

আরেক প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট জানিয়েছে, অন্য ব্র্যান্ডের একই দাম বা আকারে স্মার্টফোনের তুলনায় ব্যাটারি লাইফ কম নেক্সাস ৬-এর। সারাদিনের ‘হেভি ইউসেজ’-এ নেক্সাস ৬ ব্যাটারি ব্যাকআপ দেয় ১৩ থেকে ১৪ ঘন্টা। আবার নেক্সাস ৬-এর দুই ফ্রন্ট স্পিকারের প্র্রশংসা করা হয়েছে দ্য ভার্জের প্রতিবেদনে।

আর টেকক্রাঞ্চের প্রতিবেদনে নেক্সাস ৬-কে বলা হয়েছে ‘একটা বড়, সুন্দর কিন্তু ঝামেলাপূর্ণ দানব’।

সবমিলিয়ে বললে, প্রথম দেখায় নজর কাড়ার মতো ফিচারের অভাব নেই নেক্সাস ৬-এ। কিন্তু দৈনন্দিন জীবনের ব্যবহারের জন্য এটা কতটা উপযুক্ত সে বিষয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রশ্ন তুলেছেন সমালোচকরা। পাশাপাশি এর ইতিবাচক ফিচারগুলোর কথা বলতেও ভুলছেন না কেউ।

সমালোচকদের কাজ সমালোচকরা করছেন। তবে নেক্সাস ৬ একজন ব্যবহারকারীর জন্য উপযুক্ত স্মার্টফোন কিনা, সেই সিদ্ধান্ত নিতে হবে ওই ব্যবহারকারীকেই।