মোবাইলে ‘ফ্রি’ উইকিপিডিয়া!

উন্নয়নশীল দেশগুলোর ৩৫ কোটি মোবাইল ফোন ব্যবহারকারী 'ডেটা চার্জ' ছাড়াই উইকিপিডিয়ার লেখা পড়তে এবং এডিট করতে পারবেন। আর এই পদ্ধতির নাম ‘উইকিপিডিয়া জিরো’।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2014, 02:57 PM
Updated : 12 August 2014, 02:57 PM

মোবাইফ ফোন প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলের নতুন পাঠকদের কাছে উইকিপিডিয়া পৌঁছে দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের ডেপুটি ডিরেক্টর এরিক মোলার।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, অনেকটা ‘ফেইসবুক জিরো’ থেকেই অনুপ্রাণিত হয়ে উইকিপিডিয়া জিরোর সূচনা। উইকিপিডিয়া জিরো মোবাইল ফোনে ব্যবহার করা যাবে বিনা খরচে। কোনো ডেটা কানেকশন খরচ ছাড়াই ব্যবহার করা যাবে এই সেবা। 

উইপিডিয়া জিরো শুরু হয় ২০১২ সালে। মালয়শিয়ার মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জোট বেঁধে এই প্রকল্প নিয়ে কাজ শুরু করে উইকিমিডিয়া ফাউন্ডেশন। বাংলাদেশেও পাওয়া যাবে উইকিপিডিয়া জিরো ব্যবহারের সুবিধা।

অন্যান্য দেশগুলোর তালিকায় আরও আছে, থাইল্যান্ড, সৌদি আরব, পাকিস্তান, শ্রীলঙ্কা, জর্ডান, ভারত, নেপাল, কসোভো এবং কিরগিস্থান।

“কয়েক কোটি মানুষ মোবাইল ফোন থেকে ইন্টারনেট ব্যবহার করছে। পৃথিবীর সব তথ্য সত্যিকার অর্থেই শেয়ার করতে চাইলে আমাদের উচিত তাদের সর্বোচ্চ অভিজ্ঞতা নিশ্চিত করা।” গার্ডিয়ানকে এমনটাই বলেন মোলার।

তবে ডেস্কটপ কম্পিউটার থেকে ব্যবহারের জন্য তৈরি প্ল্যাটফর্মটির মোবাইল ফোনে সম্পূর্ণ ব্যবহারের উপযোগী করার কাজটাও যে বেশ কঠিন, সেটাও স্বীকার করেছেন মোলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক