গুগলের সরিয়ে ফেলা লিঙ্ক উইকিপিডিয়ায়

ওয়েব তথ্যকোষ উইকিপিডিয়া বিভিন্ন ওয়েব লিঙ্ক প্রকাশ করছে যা এর আগে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর এক রায়ে সার্চ রেজাল্ট থেকে সরিয়ে দিয়েছিল গুগল। ‘রাইট টু বি ফরগটেন’ আইনের আওতায় লিঙ্কগুলো এর আগে মুছে দিয়েছিল বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এই সার্চ ইঞ্জিন।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2014, 11:51 AM
Updated : 8 August 2014, 11:51 AM

সরিয়ে দেওয়া লিঙ্কগুলোতে অন্তর্ভুক্ত ছিল ইউরোপের বেশ কিছু অপরাধী, একজন সংগীত শিল্পী এবং একজন দাবাড়ুর বিভিন্ন তথ্য। উইকিপিডিয়ার মূল প্রতিষ্ঠান ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন’ জানিয়েছে, তথ্যগুলো মুছে দেওয়ার ফলে ইন্টারনেটে ‘মেমরি হোল’ অর্থাৎ তথ্য সংকট তৈরি হয়েছিল।

লন্ডনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন’ জানায়, গুগলের ওই কর্মকাণ্ডে প্রায় ৫০ টিরও বেশি লিঙ্ক ক্ষতিগ্রস্থ হয়েছে, যার মধ্যে রয়েছে গ্যারি হাচ এর একটি ইংরেজি এবং ভাষার পেইজ, গিটারিস্ট টম কারস্টেয়ার্সের একটি ছবি, বান্ডা ডেলা কমাসিনা এবং রেনাটো ভেলানজাস্কা নামের দুটি ইতালিয় পেইজ এবং ডাচ দাবাড়ু গুইডো ভ্যান ব্রয়েডারের তথ্য সমৃদ্ধ ১২টি পেইজ। এ ব্যাপারে তারা আরও জানায়, “সার্চ ইঞ্জিনগুলোর এভাবে লিঙ্ক সরিয়ে ফেলার কোন অধিকার নেই।”

এ বিষয়ের রায়ে সংশ্লিষ্ট বিচারকরা সিদ্ধান্ত দিয়েছিলেন, যে কোনো নাগরিকেরই অধিকার রয়েছে ইন্টারনেটের কোনো লিংককে অপ্রাসঙ্গিক ঘোষণা করার এবং সেগুলো  সার্চ রেজাল্ট থেকে সরিয়ে ফেলার।

সপ্তাহ দুয়েক আগেই গুগল ইউরোপিয় কর্তৃপক্ষকে জানিয়েছে, তাদের কাছে মোট ৯০ হাজার মানুষের কাছ থেকে অনুরোধ এসেছে তিন লাখ ২৮ হাজার অপ্রাসঙ্গিক লিঙ্ক সরিয়ে ফেলার জন্য। এর মধে ৫০ শতাংশ কাজ ইতোমধ্যে শেষ বলে নিশ্চিত করেছে সার্চ ইঞ্জিনটি।

বিচারকদের মন্তব্যে গুগল দ্বিমত পোষণ করলেও তারা একটি পেইজ চালু করেছে, যেখানে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীরা যে লিঙ্কগুলোর ফলাফল দেখতে চান না সেগুলো সরিয়ে ফেলার জন্য অনুরোধ করতে পারবেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক