উইকিপিডিয়ায় ‘নিষিদ্ধ’ মার্কিন কংগ্রেস

মার্কিন হাউজ অফ রিপ্রেসেন্টেটিভ’-এর কম্পিউটার ব্লক করে দিয়েছে উইকিডিয়া কর্তৃপক্ষ। দেশটির রাজনীতিবিদ আর ব্যবসা প্রতিষ্ঠানের উইকপিডিয়া পেইজ এডিট করে উদ্ভট তথ্য পোস্ট করে দেওয়া ঠেকাতে এই পদক্ষেপ নিয়েছে উইকিপিডিয়া।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2014, 01:53 PM
Updated : 26 July 2014, 01:53 PM

বিবিসি জানিয়েছে, সম্প্রতি মার্কিন কংগ্রেসের মালিকানাধীন আইপি অ্যাড্রেস ব্যবহার করছে এমন কম্পিউটার থেকে একাধিক উইকিপিডিয়া পেইজ এডিট করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই পেইজগুলো এডিট করে পোস্ট করে দেওয়া হচ্ছিল বিভিন্ন উদ্ভট তথ্য।  

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী ডোনাল্ড রামসফেল্ডের পেইজ এডিট করে তার বিবরণে লিখে দেওয়া হয়েছিল, তিনি একটি ‘ভিনগ্রহের সরীসৃপ’। পরিবর্তন করা হয়েছিল কেনেডি হত্যাকাণ্ডবিষয়ক পেইজটিও। সাম্প্রতিক এই ‘ডিসরাপ্টিভ এডিটিং’-এর ঘটনায় বেশ বিব্রতকর অবস্থায় পড়েছে উইকিপিডিয়া কর্তৃপক্ষ।

প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যাকাণ্ডবিষয়ক পেইজটি এডিট করে বলে হয়েছে ‘লি হার্ভি ওসওয়াল্ড’ ফিদেল কাস্ত্রোর পক্ষে কাজ করছিলেন।

উইকি পেইজ এডিট করে ইউক্রেইনের রাজনীতিবিদ নাটালিয়া ভিটরেঙ্কোকে বলা হয়েছে ‘রাশিয়ান পাপেট’।

এই ঘটনায় মোটেও বিস্মিত নন বলেই জানিয়েছেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। এ ধরনের ঘটনা আগেও ঘটেছে বলে মন্তব্য করেছেন তিনি।

শুধু যে মার্কিন কংগ্রেসের কম্পিউটার থেকে উইকিপিডিয়া পেইজ এডিট করে ভুল বা অসত্য তথ্য পোস্ট করে দেওয়ার ঘটনা ঘটেছে তা নয়। ব্রিটিশ সরকারের ব্যবহৃত কম্পিউটার থেকে উইকি পেইজ এডিট করে ‘all Muslims are terrorists’ এমন বক্তব্যও পোস্ট করে দেওয়া হয়েছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক