দেশে ‘প্রথম’ ফুটবল অ্যাপ প্লান্টিক

ম্যাগনিটো ডিজিটাল বাংলাদেশে প্রথমবারের মতো তৈরি করেছে ফুটবলবিষয়ক অ্যাপ ‘দ্য প্লান্টিক’ (Plaantik)। ১২ জুন সন্ধ্যায় ব্রাজিল চুরাস্কোর ‘বাংলালিংক ফুটবল ফিয়েস্তা ইন পার্টনারশিপ উইথ প্লান্টিক’ অনুষ্ঠানে উন্মোচন করা হয় ফুটবলসংক্রান্ত এই অ্যাপটি।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2014, 01:01 PM
Updated : 13 June 2014, 07:04 AM

অ্যান্ড্রয়েডভিত্তিক অ্যাপ দ্য প্লান্টিক প্রসঙ্গে ম্যাগনিটো ডিজিটালের প্রধান নির্বাহী রিয়াদ এস.এ. হুসাইন বলেছেন, “নতুন এই অ্যাপটিতে থাকছে নানা ধরনের ফিচার। অ্যাপটির মাধ্যমে বাংলাদেশের ফুটবলভক্তরা দেশি, আন্তর্জাতিক এবং ‘বাংলাদেশের আন্ডারগ্রাউন্ড’ ফুটবল দলগুলোর নিয়মিত খবরসহ বিভিন্ন আন্তর্জাতিক ফুটবল ম্যাচের বাংলাদেশ সময়সূচী অর্থ্যাৎ আমাদের দেশে খেলাটি কোন সময় সম্প্রচারিত হবে বা দেখা যাবে সেই শিডিউল জানতে পারবেন।”

প্রতি সপ্তাহে হয়ে যাওয়া বিভিন্ন ফুটবল ম্যাচের ছবি থেকে সেরা ছবি বাছাই করে ‘ফটো অফ দ্য উইক’ হিসেবে নির্বাচন করে ছবিটি দেখানো হবে দ্য প্লান্টিকে।”

রিয়াদ আরও জানিয়েছেন, অ্যাপটি ম্যাগনিটো ডিজিটাল তৈরি করলেও ফুটবলসংক্রান্ত নতুন সংবাদগুলো পরিবেশনের দায়িত্বটি পালন করবে বাংলাদেশের ফুটবল সংবাদবিষয়ক সাইট প্লান্টিক।

ভবিষ্যতে নতুন কোনো ফিচার যোগ করা হবে কিনা সে প্রশ্নের উত্তরে নির্মাতা প্রতিষ্ঠানের প্রধান জানিয়েছেন, “বাংলাদেশের আন্ডারগ্রাউন্ড ফুটবল দলগুলোতে এমন অনেক খেলোয়ার আছেন যারা যথেষ্ট ভালো খেলেন, কিন্তু তাদের সম্পর্কে অনেকেই কিছু জানেন না। আমাদের পরবর্তী লক্ষ্য হচ্ছে তাদের প্রোফাইল ডেটাবেস তৈরি করে তা অ্যাপের সঙ্গে যোগ করে দেওয়া, যাতে মানুষ তাদের সম্পর্কেও জানতে পারেন।”  

ফুটবলভক্তরা বিনামূল্যেই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন এবং প্লান্টিকে কোনো ইন-অ্যাপ বিজ্ঞাপনের ঝামেলা থাকবে না বলেই জানিয়েছে অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক