নতুন সারফেসের ৭ ফিচার

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট সারফেস সিরিজের নতুন ট্যাবলেট সারফেস প্রো থ্রি উন্মোচন করেছে মঙ্গলবার।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2014, 11:45 AM
Updated : 22 May 2014, 11:45 AM

বাজারে প্রচলিত/জনপ্রিয় ট্যাবলেটগুলোর সঙ্গে সারফেসের পার্থক্য অনেকখানেই। প্রথমত ট্যাবলেটের হিসেবে তো বটেই, প্রচলিত নেটবুক ধাঁচের একাধিক মডেলের ল্যাপটপের থেকেও বড় এর ১২ ইঞ্চির ডিসপ্লে। আবার পুরোদস্তুর উইন্ডোজ ৮ পিসির সব কাজই করতে পারবে সারফেস প্রো থ্রি।

আবার নতুন মডেলের সারফেস যে প্রতিদ্বন্দ্বী অ্যাপলের ম্যাকবুক এয়ারের থেকেও ওজনে হালকা সেটাও একেবারেই ওজন মাপার মেশিনে মেপে প্রমাণ করে দেখিয়ে দিয়েছে মাইক্রোসফট। এ তো গেল কেবল ‘আউটলুকের’ কথা। ভেতরের হার্ডওয়্যারের দিক থেকেও কোনো অংশে কম যায় না সারফেস প্রো থ্রি।

১. দুই স্তরের স্ক্রিন:
সারফেস প্রো থ্রি উন্মোচন অনুষ্ঠানে ১২ ইঞ্চি স্ক্রিন নিয়ে বেশ লম্বা সময় ধরে কথা বলেছেন প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট প্যানোস পানায়। আধুনিক টাচস্ক্রিনে থাকে একাধিক স্তর, এর ইতিবাচক ফল যেমন আছে, তেমন আছে সীমাবদ্ধতাও। ওই সীমাবদ্ধতাগুলো অতিক্রম করার জন্য মাইক্রোসফট দীর্ঘদিন ধরেই কাজ করছিল বলে জানিয়েছেন পানায়। আর তারই ফল সারফেস প্রো থ্রির দুই স্তরের স্ক্রিন। নিচের স্তরে আছে এলসিডি আর উপরের স্তরে কাচ। নতুন সারফেসের ১২ ইঞ্চির ডিসপ্লের ‘আল্ট্রা-থিন অপটিকাল গ্লাস’ কোন প্রতিষ্ঠান তৈরি করেছে সে ব্যাপারে মুখ খোলেনি মাইক্রোসফট। তবে উপরের কাঁচের স্তরটি টাচ সেনসিটিভ করার জন্য এতে ইন্ডিয়াম টিন অক্সাইডের প্রলেপ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মাইক্রোসফট বিজ্ঞানী স্টিভেন বাথিচ।

২. টু-ইন-ওয়ান হাইস্পিড ডেটা পোর্ট ও চার্জার: সারফেসের সবগুলো মডেলের জন্য বরাবরই নিজস্ব চার্জার সরবরাহ করেছে মাইক্রোসফট। ব্যবহারকারী এবং সমালোচকদের কাছ থেকে খুব একটা সাড়া পায়নি পুরনো চার্জারগুলো। তবে এবারের চার্জারটি ডিজাইন করা হয়েছে নতুন করে, মিলছে ইতিবাচক সাড়াও। আগেরগুলো শুধু ম্যাগনেটিক কানেক্টর হলেও সারফেস প্রো থ্রির চার্জারটি সংযোগ পাবে স্লাইডিং ম্যাগনেটিং স্লটের মাধ্যমে। একই সঙ্গে হাই-স্পিড ডেটা পোর্ট হিসেবেও কাজ করবে ওই স্লটটি। তবে এই ফিচার ব্যবহারের জন্য ট্যাবলেটটির সংযোগ দিতে হবে ডকিং স্টেশনে। ডকিং স্টেশনের ডেটা পোর্ট ট্যাবলেটের সঙ্গে সংযোগ পাবে ডুয়াল-পারপাস চার্জিং পোর্টের মাধ্যমে।

৩. অ্যাক্টিভ ক্যাপাসিটিভ পেন:
বাজারে প্রচলিত ট্যাবলেট বা ফ্যাবলেটের স্টাইলাস ধাঁচের কলমের সঙ্গে পার্থক্যটা তুলে ধরতে সারফেসের ব্লুটুথ পেনকে বলা হচ্ছে ‘অ্যাক্টিভ’। ইলেকট্রোস্ট্যাটিক ফিল্ড তৈরি করে ব্যাটারি চালিত কলমটি। ফলে স্ক্রিন স্পর্শ না করে উপর দিয়ে কলমটি ঘুরিয়ে নিয়ন্ত্রণ করা যাবে স্ক্রিনের কার্সার।

৪. লুকানো ফ্রন্ট স্পিকার: সারফেস প্রো থ্রির ফ্রন্ট স্পিকার ডিজাইনের কাজটি মাইক্রোসফটের ডিজাইনাররা সেরেছেন সুচারুভাবে । স্ক্রিনের দুই পাশে স্পিকার দুটি লুকানোর কাজ ডিজাইনাররা যে দক্ষতার সঙ্গে সেরেছেন তাতে স্পিকারগুলো খুঁজে পেতে ব্যবহারকারীদের যে কিছুটা হলেও সময় লাগবে তা বলার অপেক্ষা রাখে না।

৫. দুদিকেই ৫ মেগাপিক্সেলের ক্যামেরা: সারফেস প্রো থ্রি সামনে-পেছনে আছে দুটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, ক্যামেরা দুটি দিয়ে তোলা ছবি বেশ ভাল হলেও ঠিক ‘স্পেকট্যাকুলার’ নয়। দুটি ক্যামেরা দিয়েই করা যাবে ১০৮০ পিক্সেলের ভিডিও। তবে সিনেমা বানানোর বদলে ভিডিও কনফারেন্সেই হয়ত ভালো পারফর্ম করবে ক্যামেরাগুলো।

৬. নেই এলটিই:
আপাতত সারফেস প্রো থ্রির ওয়াই-ফাই সংযোগ নিয়েই সন্তুষ্ট হতে হবে ক্রেতাদের, এলটিই সংযোগ সুবিধা নেই এতে । ক্রেতাদের চাহিদার সঙ্গে তাল মেলাতে মাইক্রোসফট সারফেস ট্যাবলেটের এলটিই মডেল ‘এলটিই সারফেস টু’ এনেছে মার্চ মাসে। কিন্তু প্রো থ্রির আদৌ কোনো এলটিই ভার্সন তৈরি হবে কি না, হলে মাইক্রোসফট তা কবে নাগাদ বাজারে ছাড়বে এ ব্যাপারে কোনো তথ্য দেয়নি মাইক্রোসফট।

৭. হাই রেজুলিউশন ডিসপ্লে: ডিসপ্লে রেজুলিউশনের দিক থেকেও প্রচলিত ডেস্কটপ বা ল্যাপটপের থেকে এগিয়ে আছে সারফেস প্রো থ্রি। বেশিরভাগ ডেস্কটপের ডিসপ্লে রেজুলিউশন ১৪৪০ বাই ৯৬০ পিক্সেল। এর বিপরীতে সারফেস প্রো থ্রির ডিসপ্লে ২১৬০ বাই ১৪৪০ পিক্সেল, যা প্রচলিত ডেস্কটপের তুলনায় প্রায় দেড়গুণ বেশি। 

সারফেস প্রো থ্রিকে বলা চলে ট্যাবলেটের জগতে মাইক্রোসফটের ‘ইস্কাপনের টেক্কা’। হার্ডওয়্যার আর সফটওয়্যার ফিচার মিলিয়ে বাজারে প্রচলিত যে কোনো ল্যাপটপের বিকল্প ট্যাবলেটটি গ্রহণ করতে পারেন ক্রেতারা। স্মার্টফোন আর ট্যাবলেট দৌঁড়ে মাইক্রোসফট শুরুতেই পিছিয়ে পড়লেও সারফেস প্রো থ্রি দিয়ে যেন হুংকার দিয়ে সফটওয়্যার জায়ান্ট জানান দিল ‘আমরা আসছি’। অ্যাপল, স্যামসাংয়ের মতো বাজারে শক্ত অবস্থান তৈরি করে নেওয়া প্রতিষ্ঠানগুলো তো বটেই ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্যও সারফেস প্রো থ্রি যে এর মধ্যেই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।