টাইপিং ছাড়াই মেসেজিং এখন স্মার্টওয়াচে

বিখ্যাত ক্লাসিক চরিত্র ডিক ট্রেসির স্পাই ঘড়ির কথা ভেবেই এবার বুঝি নিজেদের ‘টোক (Toq)’ স্মার্টওয়াচে টাইপিং ছাড়াই টেক্সট মেসেজ করার ফিচার ‘টোক টক’ যোগ করল ইলেক্ট্রনিক পণ্যনির্মাতা কোয়ালকম।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2014, 11:06 AM
Updated : 9 May 2014, 11:06 AM

সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ‘নুয়ান্স’ এর ‘ভয়েস টু টেক’ প্রযুক্তি ব্যবহার করে তৈরি ‘টক টোক’-র ব্যবহারকারীরা টাইপিংয়ের বদলে স্মার্টওয়াচটিতে টেক্সট মেসেজ লিখতে পাঠাতে পারবেন নিজের কণ্ঠ দিয়েই।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, শুরুতে কেবল টেক্সট মেসেজের ক্ষেত্রেই নতুন ফিচারটি ব্যবহার করা যাবে। ব্যবহারকারী সর্বোচ্চ ৯ সেকেন্ড কথা বলতে পারবেন যা স্মার্টওয়াচটি রেকর্ড করে নেবে টেক্সট মেসেজ হিসেবে।

টোক টক ফিচারটিতে ব্যবহার করা হয়েছে ভয়েস রিকগনিশন আর স্পিচ প্রসেসিংজগতের শীর্ষ প্রতিষ্ঠান নুয়ান্সের ভয়েস টু টেক্সট প্রযুক্তি। এর বদৌলতে কেবল কণ্ঠস্বর দিয়েই স্মার্টওয়াচ থেকে টেক্সট মেসেজ লেখার এই অভিনব ফিচার পাবেন ব্যবহারকারীরা।

অ্যাপলের জনপ্রিয় অ্যাপ সিরি তৈরিতে ব্যবহার করা হয়েছে নুয়ান্সের তৈরি ভয়েস রিকগনিশন প্রযুক্তি। ব্যবহৃত হয়েছে স্যামসাংয়ের প্রথম গ্যালাক্সি গিয়ার স্মার্টওয়াচেও।

তবে বাণিজ্যিকভাবে উৎপাদনের লক্ষ্য নিয়ে টোক স্মার্টওয়াচটি বানাচ্ছে না কোয়ালকম। সাধারণ ক্রেতাদের বদলে নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছে পরিধানযোগ্য স্মার্ট ডিভাইসে বিভিন্ন নতুন প্রযুক্তির সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যেই টোক স্মার্টওয়াচ নিয়ে কাজ করছে কোয়ালকম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক