অনলাইন লেনদেন নিরাপত্তায় আলোচনা অনুষ্ঠিত

বাংলাদেশ ব্যাংক ডিজিটাল বাংলাদেশ গঠনে ইতোমধ্যে অনলাইন লেনদেনের অনুকুল বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানালেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর নাজনিন সুলতানা। জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে শনিবার সকালে ‘অনলাইন লেনদেন নিরাপত্তা’ বিষয়ক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে গোল টেবিল আলোচনার আয়োজক প্রতিষ্ঠান সিটিও ফোরাম  এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2013, 10:56 AM
Updated : 16 Feb 2013, 10:56 AM

১৬ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এ আলোচনায় সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের আইটি বিশেষজ্ঞ এবং ব্যবসায়িক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

আলোচনার সঞ্চালকের দায়িত্ব পালন করেন সিটিও ফোরামের বর্তমান ও প্রতিষ্ঠাতা সভাপতি এবং এনসিসি ব্যাংকের প্রধান তথ্যপ্রযুক্তি কর্র্মকর্তা তপন কান্তি সরকার। তিনি বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তির উন্নয়নের হার আশাতীত হারে বৃদ্ধি পাচ্ছে। কিন্তু যেসব প্রতিষ্ঠান প্রয়োজনীয় নিরাপত্তা বিধানে ব্যর্থ হচ্ছে, তারা এক্ষেত্রে যথেষ্ট ঝুঁকিতে রয়েছে।

তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহামেদ বলেন, বর্তমান ডিজিটাল সরকার ভিশন ২০২১ ঘোষণা এবং তা পূরণের জন্য ই-সেবা নিশ্চিত করার কাজ প্রশংসার দাবিদার। কিন্তু নিরাপত্তার বিষয়টিতে এখনও পিছিয়ে। তাই বর্তমানে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচিত হচ্ছে।

বাংলাদেশে অনলাইন লেনদেনের ঝুঁকি মোকাবেলা এবং নিরাপত্তার বিভিন্ন বিষয় নিয়ে এক প্রতিবেদন প্রদান করেন ক্যাসপারস্কি ল্যাব বাংলাদেশের ডিস্টিবিউটর অফিস এক্্রট্রাক্টটের নির্বাহী প্রধান প্রবীর সরকার।

অনুষ্ঠানে আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবীর বিন আনোয়ার। এছাড়া আরো আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাশগুপ্ত অসীম কুমার, ঢাকা চেম্বার এবং কর্মাসের সাবেক সভাপতি সাইফুল ইসলাম, এফবিসিসিআই এর ডাইরেক্টর সাফকাত হায়দার এবং বিডাব্লুআইটির সহ-সভাপতি সোনিয়া বশির কবীর।

আয়োজনের পৃষ্ঠপোষকতায় ছিলো অ্যান্টিভাইরাস নির্মাতা ক্যাসপারস্কি ল্যাব।